তাপমাত্রা পরিমাপ করার জন্য সর্বাধুনিক প্রযুক্তি

নভেল করোনাভাইরাস থেকে সংক্রমণ চিহ্নিত করার উপায় খুঁজে বের করার জন্য জর্জিয়ার গুইনেট কাউন্টির কর্মকর্তারা একটি উত্স থেকে সাধারণ ভাবে চিহ্নিত করার জন্য সাহায্য চেয়েছিলেন। করোনাভাইরাস সাধারণ ভাবে চিহ্নিত বা তাপমাত্রা পরিমাপ করার জন্য সর্বাধুনিক প্রযুক্তি হল থার্মাল স্ক্যানার, কিন্তু এই থার্মাল স্ক্যানারগুলি আসলে চিকিৎসা ক্ষেত্রের জন্য ডিজাইন করা হয়নি।


রেডস্পিড USA: একটি প্রতিষ্ঠান এই থার্মাল ক্যামেরাগুলি জ্বর সনাক্তকারী হিসেবে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছিল। এটি অসুখের লক্ষণগুলি শনাক্ত করার জন্য গ্রাউন্ড ব্রেকিং প্রযুক্তি ব্যবহার করে দ্রুত এবং সঠিক ফলাফল দেয়। আটলান্টা শহরতলিতে প্রায় এক মিলিয়ন লোকের বসবাস, যেখানে ২,৪০০ জনেরও বেশি সংক্রমণ নিশ্চিত হয়েছিল এবং ৮৭ জন মারা যায়। কাউন্টি কোর্ট এবং অফিস বিল্ডিংয়ের ভিতরে ইনস্টল করার জন্য চারটি স্ক্যানারের জরুরি তলব করা হয়েছিল যা দ্বারা তাপমাত্রা পরিমাপ করা যায়।

এটি হতে পারে কিভাবে আমরা ‘স্বাভাবিক অবস্থায় ফিরে আসি’, কাউন্টি প্রশাসক কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ব্রাউন ইনস্টিটিউট ফর মিডিয়া ইনোভেশন দ্বারা প্রাপ্ত অভ্যন্তরীণ ইমেলে লিখেছেন এবং ওয়াশিংটন পোস্ট দ্বারা পর্যালোচনা করা হয়েছে৷

গত মাসে তারা নভেল করোনাভাইরাস থেকে সংক্রমণ চিহ্নিত করার উপায় খুঁজে বের করার জন্য জর্জিয়ার গুইনেট কাউন্টির কর্মকর্তারা একটি উত্স থেকে সাধারণ ভাবে চিহ্নিত করার জন্য সাহায্য চেয়েছিলেন।

রেডস্পিড USA: একটি “জ্বর সনাক্তকারী” বিজ্ঞাপন দেওয়া শুরু করেছিল। এটি “অসুখের লক্ষণগুলি শনাক্ত করার জন্য গ্রাউন্ড ব্রেকিং প্রযুক্তি ব্যবহার করে দ্রুত এবং সঠিক ফলাফল দেয়। আটলান্টা শহরতলিতে প্রায় এক মিলিয়ন লোকের বসবাস, যেখানে ২,৪০০ জনেরও বেশি সংক্রমণ নিশ্চিত হয়েছিল এবং 87 জন মারা যায়। কাউন্টি কোর্ট এবং অফিস বিল্ডিংয়ের ভিতরে ইনস্টল করার জন্য চারটি স্ক্যানারের জরুরি খোঁজ করা হয়েছিল ।

বিশেষজ্ঞরা সক্রিয়ভাবে ক্রেতাদের ক্যামেরাগুলিকে “জ্বর সনাক্তকারী” হিসাবে ব্যবহার করা থেকে বিরত রাখেন, কারণ সেগুলি চিকিৎসা ব্যবহারের জন্য ডিজাইন করা হয়নি৷

RedSpeed-এর স্ক্যানার: প্রযুক্তিগত নথিগুলি দেখায়, Zhejiang Dahua Technology, একটি চীনা নজরদারি-ক্যামেরা কোম্পানি তৈরি করেছিল, যা ২০১৮ সালে কংগ্রেস দ্বারা ফেডারেল এজেন্সির কাছে বিক্রি নিষিদ্ধ করেছিল, যদিও সেই নিষেধাজ্ঞা স্থানীয় সরকারের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

আসলে এই থার্মাল ক্যামেরাগুলি একজন ব্যক্তির ত্বকের তাপ পরিমাপ করে এবং ভাইরাস দ্বারা সৃষ্ট রোগের একটি সম্ভাব্য লক্ষণ যেমন কেউ জ্বরে আক্রান্ত কিনা তা অনুমান করতে ব্যবহার করা যেতে পারে।

যদিও সিস্টেমগুলি উচ্চতর ত্বকের তাপমাত্রা অনুমান করতে পারে, তবে কারো জ্বর বা অন্য কিছু আছে কিনা তা বলার জন্য তারা যথেষ্ট সুনির্দিষ্ট নয়। একজন ব্যক্তির ত্বকের উষ্ণতা প্রায়শই তাদের শরীরের মূল তাপ থেকে বেশ আলাদা। ভারী বিল্ড, স্বাস্থ্যের অবস্থা বা গরম ঝলকানি আছে, যারা সিস্টেমের অ্যালার্ম ট্রিগার করতে পারে।

কোভিড -১৯ সংক্রমণের অনেক লোকের আসলে জ্বর ছিল না। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান বলেছিলেন যে প্রায় ২৫ শতাংশ সংক্রামিত লোকের কোনও লক্ষণই দেখা যায়নি।

এই সমস্যাগুলি অ্যাথেনা সিকিউরিটি এবং ফিভারের মতো নামের কোম্পানিগুলিকে উচ্চ-প্রযুক্তিগত অর্থাৎ “জ্বর সনাক্তকরণ” সিস্টেমগুলকে পিচ করা থেকে বিরত করেনি যা তারা বলে যে, একটি নিরাপদ কর্মক্ষেত্র এবং একটি বিপজ্জনক প্রাদুর্ভাবের মধ্যে পার্থক্য করতে সহায়তা করতে পারে৷

Gwinnett: কাউন্টিতে পাঠানো একটি প্রযুক্তিগত উপস্থাপনায়, RedSpeed ​​USA বলেছে যে এর সিস্টেমটি দক্ষিণ ফ্লোরিডার জরুরি-অপারেশন সেন্টার এবং আইন-প্রয়োগকারী অফিসে ইনস্টল করা হয়েছে, যে প্রযুক্তিটি “চীনে প্রাদুর্ভাব সফলভাবে ধারণ করার জন্য অপরিহার্য” ছিল।

রেডস্পিড ইউএসএ-র একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, চুক্তিটি কাউন্টি নেতাদের দ্বারা অনুমোদিত হয়েছিল এবং সিস্টেমের ক্রয়, বিতরণ, ইনস্টলেশন, প্রশিক্ষণ এবং সহায়তা খরচ সঠিকভাবে প্রতিফলিত করে।

Feevr: এর মূল কোম্পানি X.Labs-এর একজন নির্বাহী কর্মমকর্তা একটি বিবৃতিতে বলেছেন যে এর ডিভাইসটি “একটি স্ক্রীনিং ডিভাইস হিসাবে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি মেডিকেল ডিভাইস নয়” এবং “একটি ফ্রন্ট লাইন প্রোঅ্যাকটিভ এবং সতর্কতামূলক পদক্ষেপের প্রতিনিধিত্ব করে যা চিকিৎসা পেশাদারদের দ্বারা নির্দেশিত ব্যবস্থাগুলি একটি সংক্রামক রোগের বিস্তার রোধ করতে সাহায্য করতে পারে।

এই ধরনের Electrical Tools বিশ্বের বৃহত্তম নির্মাতা, ওরেগন-ভিত্তিক FLIR সিস্টেম, কীভাবে সিস্টেমগুলি ব্যবহার যেতে পারে তা ক্রেতাদেরকে বোঝার জন্য দৃঢ়ভাবে সতর্ক করে ৷ সংস্থাটি অনলাইনে পোস্ট করেছে যে এর ক্যামেরাগুলি চিকিৎসার উদ্দেশ্যে নয় বা করোনাভাইরাস উপসর্গের সম্মুখীন ব্যক্তিদের সন্ধান করতে ব্যবহার করা যাবে না।

তাপমাত্রা পরিমাপ করার জন্য আরো যুগোপযোগী Thermal Scanner রয়েছে, তাদের মধ্যে Fluke PTi120, Fluke Ti401 Pro, Tis20+ Max এবং আরো অন্যন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!