থার্মোমিটার কি? থার্মোমিটারের দাম ও ব্যবহার

দৈনন্দিন কাজের প্রয়োজনে পরিমাপ যেন এক অপরিহার্য বিষয়। কোন দ্রব্যাদি বিক্রয় করতে গেলে দিখবেন বিক্রেতা পরিমাপের মাধ্যমে ক্রেতাকে দ্রব্য দিয়ে থাকে।


একজন সিভিল ইঞ্জিনিয়ারের যেমন বিল্ডিং বা রাস্তা ঘাট বানাতে পরিমাপের দরকার হয় তেমনি একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারের প্রয়োজন হয় ইলেক্ট্রিক্যাল সব যন্ত্রপাতির পরিমাপ।

তাই পরিমাপের এই যন্ত্রটি খুবই গুরুত্বপূর্ণ। পরিমাপের ধরণ অনুযায়ী পরিমাপের যন্ত্রটির নাম বিভিন্ন্ হয়ে থাকে। যেমন দ্রব্বাদী পরিমাপের জন্য যে যন্ত্র ব্যবহার করা হয় আমরা জানি তার নাম ওয়েট মেশিন। ডাক্তার রোগীর জ্বর মাপার জন্য ব্যবহার করে থাকেন থার্মোমিটার।

দূরত্ব পরিমাপের জন্য যে যন্ত্রটি ব্যবহার করা হয় সেটা হলো লেজার ডিস্টেন্স মিটার। এ থেকে আমরা বুজতে পারি কাজের পরিধি বা ভিন্নতা অনুযায়ী পরিমাপের যন্ত্রের নাম ভিন্ন হয়ে থাকে।

থার্মোমিটার মূলত কি?

থার্মোমিটার মূলত কি? বাচ্চাদের মতো প্রশ্ন করে ফেললাম? হ্যা, আসলে থার্মোমিটার কি এটা বেশিরভাগ লোকই বলে দিতে পারবেন কিন্তু ব্লগ পড়তে পারে এমন শিশুদের প্রশ্ন থাকতে পারে। থার্মোমিটার হলো এমন একটি যন্ত্র যা দ্বারা তাপমাত্রা পরিমাপ করা যায়।

 ইনফ্রারেড থার্মোমিটার

(থার্মোমিটারের দাম জানতে সংযুক্ত লিংক এ ক্লিক করুন Infrared Thermometer )

একটি থার্মোমিটার হল, যা তাপীয় বিকিরণের একটি অংশ থেকে  তাপমাত্রা অনুমান করে, যাকে কখনও কখনও ব্ল্যাক-বডি রেডিয়েশন বলা হয় এবং যা পরিমাপ করা বস্তুর দ্বারা নির্গত হয়। এগুলিকে কখনও কখনও লেজার থার্মোমিটারও বলা হয় কারণ দূর থেকে তাপমাত্রা পরিমাপ করার ডিভাইসের ক্ষমতা বর্ণনা করার জন্য থার্মোমিটার বা নন-কন্ট্রাক্ট থার্মোমিটার বা তাপমাত্রা নির্ণয় করার জন্য একটি লেজার ব্যবহার করা হয়।

Infrared Thermometer

Infrared Thermometer

থার্মোমিটারের ব্যবহার

খাদ্য খাদ্য নিরাপত্তা:

একটি থার্মোমিটার খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেখানে 41 এবং 135 °F (5 এবং 57 °C) তাপমাত্রায় খাবার কয়েক ঘন্টা পরে ব্যাকটেরিয়া বৃদ্ধির সম্ভাব্য ক্ষতিকারক মাত্রার ঝুঁকিতে পড়তে পারে এবং যা খাদ্যজনিত অসুস্থতার কারণও হতে পারে।

চিকিৎসা

ইতিহাস জুড়ে বিভিন্ন থার্মোমেট্রিক কৌশল ব্যবহার করা হয়েছে যেমন গ্যালিলিও থার্মোমিটার থেকে থার্মাল ইমেজিং।

মেডিক্যাল থার্মোমিটার যেমন পারদ-ইন-গ্লাস থার্মোমিটার, ইনফ্রারেড থার্মোমিটার, পিল থার্মোমিটার, এবং লিকুইড ক্রিস্টাল থার্মোমিটারগুলি স্বাস্থ্যসেবা সেটিংগুলিতে ব্যবহার করা হয়, যেমন কোনো ব্যক্তির শরীরের জ্বর আছে কিনা সেটা বলে দিতে পারবেনা কিন্তু শরীরের তাপমাত্রা কেমন তা জানাবে।

পরিবেশগত

  1. ইনডোর-আউটডোর থার্মোমিটার
  2. তাপ প্রবাহের হার পরিমাপ করতে একটি থার্মোমিটার ব্যবহার

অ্যালকোহল থার্মোমিটার, ইনফ্রারেড থার্মোমিটার, পারদ-ইন-গ্লাস থার্মোমিটার, রেকর্ডিং থার্মোমিটার , থার্মিস্টর এবং সিক্স থার্মোমিটারগুলি বায়ুমণ্ডল এবং মহাসাগরের বিভিন্ন স্তরে আবহাওয়া ও জলবায়ুবিদ্যায় ব্যবহৃত হয়।

বায়ুমণ্ডলীয় বরফের অবস্থা তাদের উড্ডয়নের পথে বিদ্যমান কিনা তা নির্ধারণ করতে বিমানগুলি থার্মোমিটার এবং হাইগ্রোমিটার ব্যবহার করে। থার্মোমিটারগুলি ঠান্ডা আবহাওয়ার জলবায়ুতে রাস্তাঘাটে ব্যবহার করা হয় যাতে জলবায়ু নিয়ন্ত্রণ ব্যবস্থায় আইসিং অবস্থা বিদ্যমান কিনা তা নির্ধারণে সহায়তা করা হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!