পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি – বুটেবল পেনড্রাইভ তৈরী

আজকের আলোচনায় আমরা দেখাবো Power ISO সফটওয়্যার দিয়ে কিভাবে বুটেবল পেনড্রাইভ তৈরী করতে হয় । আমরা এর আগেও আলোচনা করেছি পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি নিয়ে যেটা ছিলো অন্য আর একটি সফ্টওয়ার ব্যবহার করে । আপনি যদি পেন ড্রাইভ দিয়ে উইন্ডোজ দিতে চান, তাহলে আপনাকে একটি PenDrive Bootable করে নিতে হবে ।

পাওয়ার আইএসও সফটওয়্যার ব্যবহার করে আইএসও ফাইল বুটেবল পেনড্রাইভ করবার জন্য আপনি আপনার কম্পিউটারে Power ISO সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করে নিন ।

Power ISO সফটওয়্যার ডাউনলোড করবার জন্য যেকোন ব্রাউজারে গিয়ে Power ISO লিখে এন্টার প্রেস করুন অথবা এই লিংকে ক্লিক করুন Power ISO সফটওয়্যার ডাউনলোড এর লিংক পেয়ে যাবেন । Power ISO সফটওয়্যার ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে । আমরা ফ্রি সফটওয়্যার দিয়ে কিভাবে বুটেবল পেনড্রাইভ তৈরি করতে হয় তা জেনে নেই ।

পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি ভিডিও টিউটোরিয়াল

Power ISO সফটওয়্যার দিয়ে Pen Drive বুটেবল করার নিয়ম

বুটেবল পেনড্রাইভ করার জন্য সদ্য ইন্সটল করা পাওয়ার আইএসও সফটওয়্যারটি ওপেন করুন । ওপেন করার পর নিচের ছবির মতো দেখা যাবে ।

Click to Continue unregistered

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । এবার উপরের ছবির লাল দাগ করা Continue unregistered লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Create bootable USB drive

সেখান থেকে উপরের ছবির লাল দাগ করা Tool লেখা মেনুতে ক্লিক করুন । ক্লিক করলে নিচের দিকে বেশ কিছু অপশন বের হবে । এবার সেখান থেকে Create bootable USB drive লেখাতে ক্লিক করুন ।

ক্লিক করবার পর সেখানে একটি ট্যাব ওপেন হবে । ঠিক নিচের ছবির মতো ।

Click to OK

উপরের ছবিতে দেখুন । সেখানে ব লা রয়েছে, পেনড্রাইভ বুটেবল করার জন্য তার administrator power প্রয়োজন । সেটি করার জন্য OK লেখা বাটনে ক্লিক করুন ।

OK তে ক্লিক করার পর একটু অপেক্ষা করুন, আবার নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Click to Continue unregistered

উপরের ছবিতে দেখুন । এবার সেখান থেকে Continue unregistered লেখাতে ক্লিক করুন । আপনি চলে যাবেন পরের স্টেপে ।

image file

সেখানে উপরের ছবির মতো উইন্ডো বের হবে । সেই উইন্ডো থেকে আপনাকে সিলেক্ট করতে হবে, আপনি কোন ধরনের ISO ফাইল পেনড্রাইভে বুটেবল করবেন তা দেখে নিন । হতে পারে windows 10, windows 7 । যে ISO ফাইলটি পেনড্রাইভ বুটেবল করবেন সেটি আপনার ডিভাইসে থাকতে হবে । আপনি আমার ক্ষেত্রে উইন্ডোজ ৭ আইএসও ফাইলকে পেনড্রাইভ বুটেবল করে দেখাবো ।

এবার উপরের ছবির image file লেখা ইনপুট ঘরে ক্লিক করুন, ক্লিক করার পর সেখান থেকে ISO ফাইল সিলেক্ট করে নিন । ঠিক নিচের ছবির মতো ।

এবার যে পেনড্রাইভকে বুটেবল করবেন সেটি কম্পিউটারে লাগিয়ে রাখুন । আমি রিকমেন্ট করছি ৮ জিবি পেনড্রাইভ ভালো হয় এবং পেনড্রাইভটি ফাকা রাখুন । কারণ আপনার Pen Drive টি ফর্মমেট হয়ে যাবে পেনড্রাইভ বুটেবল করার সময় ।

ISO File Select

উপরের ছবিতে দেখুন । সেখানে windows 7 ISO ফাইল সিলেক্ট করার নিয়ম দেখানো হয়েছে ।

ISO ফাইল সিলেক্ট করা হয়ে গেলে Start বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব বের হবে ।

ISO File Continue

এরপর উপরের ছবির OK লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন আপনার পেনড্রাইভ বুটেবল করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে ।

Bootable Pendrive with Power ISO maker

উপরের ছবির সবুজ কালার অংশের মতো দেখা যাবে । পেনড্রাইভ বুটেবল কম্পলিট হলে সাকসেস লেখা বের হবে । উপরের নিয়ম অনুসারে আপনি Power ISO সফটওয়্যার ব্যবহার করে খুব সহজে ISO File কে বুটেবল করতে পারেন ।

Related Post

কিভাবে কম্পিউটার শিখবো... বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে আমরাদের দৈনন্দিন চাহিদার অনেকটা জুড়ে রয়েছে এই কম্পিউটারের ব্যবহার। কম্পিউটার আমাদের জীবন ব্যবস্থাকে সহজ করার পাশাপাশি ...
Chrome কিংবা Firefox এ বাংলা লেখা সমস্যা সমাধান... মাঝে মাঝে আমরা যখন Chrome কিংবা Firefox এ এড্রেসবারে বাংলা লিখে কোন কিছু সার্চ করতে যাই, তখন বাংলা লেখাগুলো সাপোর্ট করে থাকে না অথবা বাংলা লেখার ওয়েব ...
টিমভিউয়ার দিয়ে রিমুট পিসি কন্ট্রল করে কিভাবে... টিমভিউয়ার (TeamViewer) একটি কমিউনিকেশস সফ্টওয়ার যা দিয়ে অতি সহজে এক পিসি ( pc = personal computer) থেকে অন্য পিসি কিংবা স্মার্ট মোবাইল ডিভাইস থেকে পিস...
ডাবল ডিসপ্লে ব্যবহার এর নিয়ম – একাধিক মনিটর ... কেমন হতো, এক সাথে দুই মনিটরে দুই ধরনের কাজ করা যেত । আমার মতে ভালোই হত। আজকে এমনি একটি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো । যা আপনার কাজের গতিকে আরও দ...
কম্পিউটারে Smart Defrag এর ব্যবহার... আপনার হার্ডডিস্ক Slow কাজ করছে, আপনার হার্ডডিস্ক স্পেস কম দেখা যাচ্ছে, অর্থাৎ আপনার হার্ডডিস্ক ড্রাইভে তেমন কোন ফাইল নেই তারপরেও বেশি পরিমানে জায়গা দ...
ISO ফাইল কি এবং OS এর ISO ইমেজ কিভাবে করে... ISO ফাইল কি ? বিশেষ করে বিভিন্ন অপারেটিং সিস্টেম গুলোর ফাইলগুলো ISO ফাইলে থাকে । এটি আসলে একটি কম্প্রেস ফাইলের মতো এবং এর ভিতরে অনেক ফাইল বা ফোন্ডার ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!