পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি – বুটেবল পেনড্রাইভ তৈরী

আজকের আলোচনায় আমরা দেখাবো Power ISO সফটওয়্যার দিয়ে কিভাবে বুটেবল পেনড্রাইভ তৈরী করতে হয় । আমরা এর আগেও আলোচনা করেছি পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি নিয়ে যেটা ছিলো অন্য আর একটি সফ্টওয়ার ব্যবহার করে । আপনি যদি পেন ড্রাইভ দিয়ে উইন্ডোজ দিতে চান, তাহলে আপনাকে একটি PenDrive Bootable করে নিতে হবে ।

পাওয়ার আইএসও সফটওয়্যার ব্যবহার করে আইএসও ফাইল বুটেবল পেনড্রাইভ করবার জন্য আপনি আপনার কম্পিউটারে Power ISO সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করে নিন ।

Power ISO সফটওয়্যার ডাউনলোড করবার জন্য যেকোন ব্রাউজারে গিয়ে Power ISO লিখে এন্টার প্রেস করুন অথবা এই লিংকে ক্লিক করুন Power ISO সফটওয়্যার ডাউনলোড এর লিংক পেয়ে যাবেন । Power ISO সফটওয়্যার ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে । আমরা ফ্রি সফটওয়্যার দিয়ে কিভাবে বুটেবল পেনড্রাইভ তৈরি করতে হয় তা জেনে নেই ।

পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতি ভিডিও টিউটোরিয়াল

Power ISO সফটওয়্যার দিয়ে Pen Drive বুটেবল করার নিয়ম

বুটেবল পেনড্রাইভ করার জন্য সদ্য ইন্সটল করা পাওয়ার আইএসও সফটওয়্যারটি ওপেন করুন । ওপেন করার পর নিচের ছবির মতো দেখা যাবে ।

Click to Continue unregistered

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । এবার উপরের ছবির লাল দাগ করা Continue unregistered লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Create bootable USB drive

সেখান থেকে উপরের ছবির লাল দাগ করা Tool লেখা মেনুতে ক্লিক করুন । ক্লিক করলে নিচের দিকে বেশ কিছু অপশন বের হবে । এবার সেখান থেকে Create bootable USB drive লেখাতে ক্লিক করুন ।

ক্লিক করবার পর সেখানে একটি ট্যাব ওপেন হবে । ঠিক নিচের ছবির মতো ।

Click to OK

উপরের ছবিতে দেখুন । সেখানে ব লা রয়েছে, পেনড্রাইভ বুটেবল করার জন্য তার administrator power প্রয়োজন । সেটি করার জন্য OK লেখা বাটনে ক্লিক করুন ।

OK তে ক্লিক করার পর একটু অপেক্ষা করুন, আবার নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Click to Continue unregistered

উপরের ছবিতে দেখুন । এবার সেখান থেকে Continue unregistered লেখাতে ক্লিক করুন । আপনি চলে যাবেন পরের স্টেপে ।

image file

সেখানে উপরের ছবির মতো উইন্ডো বের হবে । সেই উইন্ডো থেকে আপনাকে সিলেক্ট করতে হবে, আপনি কোন ধরনের ISO ফাইল পেনড্রাইভে বুটেবল করবেন তা দেখে নিন । হতে পারে windows 10, windows 7 । যে ISO ফাইলটি পেনড্রাইভ বুটেবল করবেন সেটি আপনার ডিভাইসে থাকতে হবে । আপনি আমার ক্ষেত্রে উইন্ডোজ ৭ আইএসও ফাইলকে পেনড্রাইভ বুটেবল করে দেখাবো ।

এবার উপরের ছবির image file লেখা ইনপুট ঘরে ক্লিক করুন, ক্লিক করার পর সেখান থেকে ISO ফাইল সিলেক্ট করে নিন । ঠিক নিচের ছবির মতো ।

এবার যে পেনড্রাইভকে বুটেবল করবেন সেটি কম্পিউটারে লাগিয়ে রাখুন । আমি রিকমেন্ট করছি ৮ জিবি পেনড্রাইভ ভালো হয় এবং পেনড্রাইভটি ফাকা রাখুন । কারণ আপনার Pen Drive টি ফর্মমেট হয়ে যাবে পেনড্রাইভ বুটেবল করার সময় ।

ISO File Select

উপরের ছবিতে দেখুন । সেখানে windows 7 ISO ফাইল সিলেক্ট করার নিয়ম দেখানো হয়েছে ।

ISO ফাইল সিলেক্ট করা হয়ে গেলে Start বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব বের হবে ।

ISO File Continue

এরপর উপরের ছবির OK লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন আপনার পেনড্রাইভ বুটেবল করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে ।

Bootable Pendrive with Power ISO maker

উপরের ছবির সবুজ কালার অংশের মতো দেখা যাবে । পেনড্রাইভ বুটেবল কম্পলিট হলে সাকসেস লেখা বের হবে । উপরের নিয়ম অনুসারে আপনি Power ISO সফটওয়্যার ব্যবহার করে খুব সহজে ISO File কে বুটেবল করতে পারেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!