বাংলাদেশের পতাকা তৈরি মারকিউ টুল দিয়ে – Photoshop 08

ফটোশপ এ মারকিউ টুল এবং মুভ টুলের ব্যবহার শিখেছি । এবার সেগুলো ব্যবহার করে বাংলাদেশের পতাকা আকবো আমরা ফটোশপে। সাথে কালার এর ও ব্যবহার শিখবো আজ কিছুটা । তো বাংলাদেশের পতাকা আকতে গেলে আমাদের পতাকার ডাইমেনশন টাও জানা দরকার । পরবর্তিতে আমরা Shape Tools  ব্যবহার করে তৈরি করা শিখবো বাংলাদেশের পতাকা । চলুন ধাপে ধাপে একে ফেলি দেশের পতাকা ফটোশপ এ ।

বাংলাদেশের পতাকা তৈরি

বাংলাদেশের জাতীয় পতাকার মাপ এর একটি অনুপার আছে, ১০:৬ । অর্থাৎ আপনি যদি দৈঘ্য নেন ১০ ফুট, প্রস্থ হবে ৬ ফুট । কিংবা ১০ ইন্চি দৈঘ্য নিলে প্রস্থ নিতে হবে ৬ ইন্চি । এক কথায় দৈঘ্য ও প্রস্থের অনুপাত ১০:৬  । আর সাথে লাগবে লাল সবুজ রং ।

আমরা যেহেতু কম্পিউটার এ ব্যবহার করবো এবং ফটোশপ এ কাজ করছি, ধরে নিলাম আমরা বানাবো ১০″ x  ৬″ পতাকা ।

 বাংলাদেশের পতাকা মারকিউ টুল ব্যবহার ও ভিডিও টিউটোরিয়াল

ক্যানভাস সাইজ

এবার ফটোশপ ওপেন করে একটি ক্যানভাস নেবো যার দৈঘ্য হবে ১০ ইন্চি এবং প্রস্থ হবে ৬ ইন্চি ।  তো Ctrl + N চেপে নতুন একটি ফটোশপ ডকুমেন্ট তৈরি করবো আমরা যার ওয়াইড ও হাইট দিবো 10 Inches ও 6 Inches. নিচের ছবিতে দেখুন

Width height of Bangladesh Flag

Width height of Bangladesh Flag

আমরা চাইলে এখানের ব্যকগ্রাউন্ড কালারটি সবুজ করে নিতে পারবো, কিন্তু সেটা করছিনা । শুধু width এর ঘরের ডান পাশ থেকে আগে Inches সিলেক্ট করেছি এবং পরে বাম পাশে 10 বসিয়ে দিয়েছি । এবার Height 6 বসিয়ে বাকি যা আছে তেমন রেখে OK তে ক্লিক । আপনার সামবে একটি সাদা ক্যনভাস হাজির হবে ।

White Canvas

White Canvas

এবার চলুন আগে লাল বৃত্তটি তৈরি করি, কিছু সমস্যা হবে এবং এর সমাধান ও আমরা করবো । তো বৃত্তের ও একটি মাপ আছে আর সেটা হলো এর ব্যাসার্ধ হবে 2 কিংবা ব্যাস হবে 4 . নিচের ছবিটি দেখলে পতাকার মাপ সম্পর্কে ভালো ধারনা পাবেন ।

measurement of Bangladesh flag

Measurement of Bangladesh Flag

 

পতাকার বৃত্ত তৈরি করা

তো বৃত্ত তৈরি করার জন্য ফটোশপের টুলবার থেকে Elliptical Marquee Tool টি নিতে হবে আমাদের । সেটা করার জন্য Marquee Tool এর উপর রাইট ক্লিক করে সিলেক্ট করে নিন Elliptical Marquee Tool টি ।

Elliptical Marquee Tool

Elliptical Marquee Tool

এবার লেয়ার প্যালেট থেকে একটি নতুন ফাকা লেয়ার নিন । Ctrl + Shift + N চেপেও নিতে পারেন কিংবা লেয়ার প্যালেটের নিচের দিক থেকে ও নিতে পারেন ।

Layer Palette

Layer Palette

এবার ডান পাশে নতুন লেয়ার টি সিলেক্ট থাকা অবস্থায় ক্যানভাস এর কোন এক জায়গায় ক্লিক করে একটু ডানে ও নিচের দিকে টানুন । দেখবেন, নিচের মতো কিছু একটা এসেছে যা বৃত্ত নয় , উপবৃত্ত । আমাদের তো দরকার বৃত্ত তাই না ।

trying to make circle

trying to make circle

কিবোর্ড থেকে Ctrl + D চেপে Deselect করুন । উপরের ঠিক একই কাজ যদি আমরা Shift key চেপে ধরে করি, বৃত্ত পেয়ে যাবো । আর যদি Alt + Shift এক সাথে চেপে ধরে কোন এক জায়গায় ক্লিক করে টানতে থাকি, তাহলে যেখানে ক্লিক করেছিলাম, সেটিকে কেন্দ্র করে বৃত্তটি তৈরি হবে । তো  Alt + Shift এক সাথে চেপে ধরে মোটামুটি মাঝখানে ক্লিক করে নিচের দিকে ও ডানে টানতে থাকুন । মোটামুটি একটি সাইজে এলে মাউস এর ক্লিক করা ছেড়ে  দিন ।   নিচের ছবিটি দেখুন …

circle in Photoshop

Circle in Photoshop

এবার রং দিতে হবে । রং দেবার জন্য আমরা Foreground Color ব্যবহার করবো । সেটা করা জন্য টুলবারের নিচের দিক থেকে কালারের যে দুটো আইকন আছে, তার উপরের টিতে ক্লিক করলে নিচের মতো একটি কালার পিকার আসবে । এবার সেই কালার পিকার থেকে আপনি যা খুশি কালার সিলেক্ট করে নিতে পারেন ।

Foreground Color

Foreground Color Picker

আমাদের দরকার লাল কালার যা পতাকার বৃত্তের কালার হিসেবে ব্যবহার করবো । কালার পিকার এর নিচের দিকে দেখুন, # দিয়ে একটা কিছু লিখা আছে একটি বক্স এ। উপরের ছবিতে সেই কোড টি f34d18 ,  এটি কে হেক্সকোড ও বলে । এটি একটি hexadecimal number যা 0 থেকে F  পর্যন্ত ।

বাংলাদেশের পতাকার বৃত্তের যে লাল রং, সেটির সঠিক  হেক্সকোড হচ্ছে  #E11837, তাই আমরা এই E11837 কোড টি বসিয়ে দেবো কালার পিকারের হেক্স কোডের ঘরে ।  এবং OK তে ক্লিক করবো । OK তে ক্লিক করলে সেই কালার টি এবার টুলবার এর ফরগ্রাউন্ড কালার এর ঘরে বসে যাবে এবং আমরা এই কালারটি ব্যবহার করতে পারবো ।

বৃত্তের মধ্যে সদ্য ঠিক করা কালার টি নিতে কিবোর্ড থেকে চাপুন Alt + Delete কি । দেখবেন যে সেই লাল রংটি এবার বৃত্তের রং হিসেবে এসেছে আপনার ক্যনভাস এ,  নিচের ছবিটি দেখুন ।

বাংলাদেশের পতাকা র লাল বৃত্ত

বাংলাদেশের পতাকা র লাল বৃত্ত

তো পেয়ে গেলাম লাল বৃত্ত । এবার Selection টি উঠাতে Ctrl + D চাপুন । জানেন কি ? আমরা কিন্তু বাংলাদেশের পতাকা বানাতে গিয়ে জাপানের পতাকা বানিয়ে ফেলেছি 🙂

পতাকার সবুজ ব্যকগ্রাউন্ড

যাইহোক, এবার আমাদের দরকার সবুজ ব্যকগ্রাউন্ড যা খুব সহজেই করতে পারবো আমরা । সেটা করার জন্য উপরের মতো আবার একটি নতুন লেয়ার নিন । আগে থেকে লেয়ার ছিলো দুইটি । এবার নতুন লেয়ার সহ হবে ৩টি । নিচের ছবিতে দেখুন

Layer for Green Background

Layer for Green Background

এবার Layer 2 সিলেক্ট থাকা অবস্থায় আমরা সবুজ ব্যাকগ্রাউন্ড দেবো । যেহেতু পুরোটা জুড়েই কালার করা লাগবে, তাই আর সিলেকসন টুল ব্যবহার করছিনা  । সরাসরি কালার দেবো । তো সবুজ কালার দেবার জন্য আবার আগের মতো করে টুলবার থেকে Foreground Color  এ যেতে হবে ।

ফটোশপ কালার পিকার এ সবুজ কালার

ফটোশপ কালার পিকার এ সবুজ কালার

উপরের ছবিতে দেখুন, আমরা  টুলবার থেকে Foreground Color এ ক্লিক করে কালার পিকার টি নিয়েছি ।  এবার বাংলাদেশের পতাকার সঠিক সবুজ রং এর হেক্স কোড হচ্ছে #01796F এবং সেই কোড টি ( # ছাড়া ) আমরা কালার পিকারে বসিয়ে দিয়েছি । এবার OK তে ক্লিক ।

আরো একবার দেখে নিন যে লেয়ার প্যালেটে Layer 2 সিলেক্ট আছে কিনা । এবার সবুজ কালারটি পুরো এলাকা জুড়ে দেবার  জন্য কিবোর্ড থেকে Alt + Delete কি চাপুন । দেখবেন পুরো লেয়ারটি সবুজ হয়ে গেছে।

Green Background

সমস্যা হলো লাল বৃত্ত কই ? চিন্তার কিছু নাই 🙂 সেটিও আছে । আমাদের একটু লেয়ার এর অর্ডার বদল করতে হবে । এবার Layer 1 কে Layer 2 এর উপরে নিতে হবে । নিচের ছবিতে দেখুন…

ফটোশপ এ বাংলাদেশের পতাকা

ফটোশপ এ বাংলাদেশের পতাকা

ডান পাশে লেয়ার গুলো দেখুন , এবার Layer 1 Layer 2 এর উপরে এবং আমরা বৃত্তটিও পেয়ে গেছি। তো হয়ে গেলো আমাদের দেশের পতাকা ফটোশপ এ ।  একেবারে সঠিক ভাবে হয়নি, কারন প্রথমদিকে আপনারা প্র্যাকটিস মুডে আছেন এবং আমরা সব গাইডলাইন মেনেও করিনি । আরো এডভান্স হলে করে দেখাবো আশা করি ।

লেয়ার এলাইনমেন্ট ঠিক করা

উপরের ডিজাইন এ  আরো কিছু  সমস্যা হতে পারে কারো কারো ক্ষেত্রে । যেমন বৃত্তটা মাঝখানে না ও হতে পারে ( যদিও একেবারে মাঝখানে হবেনা, উপর নিচে একদম মাঝখানে, আর ডানে বামের ক্ষেত্রে একটু বাম দিবে থাকবে বৃত্তটি  ), ধরে নিলাম নিচের ছবির মতো এক কোনায় আছে বৃত্তটি ।

বৃত্তটি ঠিক জায়গায় নেই

বৃত্তটি ঠিক জায়গায় নেই

তো সেটাকে কিভাবে ঠিক জায়গায় নিয়ে আসা যেতে পারে ? হ্যা মুভ টুল ব্যবহার করে সেটা করবো আমরা । তবে টেনে টেনে বা ঠেলে ঠেলে সঠিক মাপ পাবোনা ।

প্রথমেই ডান পাশের লেয়ার থেকে সব কটি লেয়ার সিলেক্ট করে নিতে হবে আমাদের । কিবোর্ড এ Shift Key চেপে ধরে Background সহ বাকি দু্টি লেয়ার ও সিলেক্ট করে নিন । নচের ছবিতে দেখুন ।

Select All Layer

Select All Layer

এবার সিলেক্ট টুল সিলেক্ট করে উপরের Option Bar এ কিছু কাজ করবো আমরা ।  নিচের ছবিতে দেখুন আমরা সব কটি লেয়ার সিলেক্ট থাকা অবস্থায় সিলেক্ট টুল টি সিলেক্ট করেছি টুলবার থেকে । এবং এর জম্য অপশন বার এ ( মেনু বারের নিচে ) দুটি অংশ মার্ক করে রেখেছি ।

Layers are properly aligned

Layers are properly aligned

আসলে ঐ দুটি অপশন এর একটি Vertically Center করে লেয়ার গুলোকে আর অন্যটি Horizontal Center করে । তো এবার আমরা পেয়ে গেলাম সনগুলো সেন্টার এলাইনমেন্ট এ । এবার যদি ইচ্ছে করে যে বৃত্তটিকে একটু বামে নিবেন, তাহলে ডান পাশ থেকে বৃত্তের লেয়ার ( Layer 1 ) সিলেক্ট করে মুভ টুল সিলেক্ট থাকা অবস্থায় কিবোর্ড এর বাম এরোটি কিছুক্ষন চাপতে থাকুন।

সবকিছু ঠিক থাকলে সেভ করার পালা । ছবি আকারে ফেসবুকে আপ করতে  🙂  কিংবা অন্য কোথাও নিতে JPG Format এ সেভ করতে পারেন । আর যদি পরে আবারও এডিট করতে চান এই কাজটিকে, তাহলে PSD Format এ সেভ করে রাখুন । ফটোশপ এ সেভ করা নিয়ে দেখে নিতে পারেন ফটোশপ নতুন ডকুমেন্ট তৈরি ও সেভ করার নিয়ম

বাংলাদেশের পতাকা সংক্রান্ত তথ্যগুলো উইকিপিডিয়া থেকে নেয়া ।

Related Post

কুইক সিলেকশন টুলের ব্যবহার – Quick Selection... কুইক সিলেকশন টুল (Quick Selection tool) যার নাম দেখেই বোঝা যায় যে ফটোশপ এ কোন কিছু তাড়াতাডি সিলেক্ট করার জন্য এটি ব্যবহার হবে । হ্যা, সে কাজেই ব্যবহার...
হিলিং ব্রাশ টুলের ব্যবহার – Healing Brush To... স্পট হিলিং ব্রাশ টুল ব্যবহার  করে মুখের স্পট বা দাগ গুলো দুর করা গেলেও ভালো ভাবে মসৃণ (smooth) হয়না । হিলিং ব্রাশ টুল স্পট হিলিং ব্রাশ টুলের ন্যায়ে কা...
ম্যাজিক ইরেজার টুলের ব্যবহার – Magic Eraser ... আমরা আগের পোস্টে আলোচনা করেছি, ব্যাকগ্রাউন্ড ইরেজার টুলের ব্যবহার নিয়ে, আজকের আলোচনায় দেখাবো ফটোশপে কিভাবে ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করা যায় । ম্যাজি...
কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার – Color Rep... কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার করে কোন নির্বাচিত কালারকে নতুন একটি কালার দ্বারা পরিবর্তন করা যায় । যেমন ধরুন, আপনার কোন একটি ইমেজের কালার পছন্দ নয় ।...
ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল এর ব্যবহার – Backgr... ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল ব্যবহার করে সহজে ইমেজের ব্যাকগ্রাউন্ড মুছা যায় । মনে করুন, আপনি কোন একটি ইমেজের ব্যাকগ্রাউন্ড মুছে ফেলবেন কিংবা সেই ইমেজের ব্...
এডোব ফটোশপে যেভাবে Special Character নেয়া হয় ̵... আসুন দেখা যাক কিভাবে এডোব ফটোশপে Special Character নেয়া হয়। আজ  ফটোশপে Special Character নিতে গিয়ে ঝামেলায় পড়েছিলাম, আর তাই এখন তা আপনাদের সাথে শেয়ার ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!