বাংলাদেশের পতাকা তৈরি মারকিউ টুল দিয়ে – Photoshop 08

ফটোশপ এ মারকিউ টুল এবং মুভ টুলের ব্যবহার শিখেছি । এবার সেগুলো ব্যবহার করে বাংলাদেশের পতাকা আকবো আমরা ফটোশপে। সাথে কালার এর ও ব্যবহার শিখবো আজ কিছুটা । তো বাংলাদেশের পতাকা আকতে গেলে আমাদের পতাকার ডাইমেনশন টাও জানা দরকার । পরবর্তিতে আমরা Shape Tools  ব্যবহার করে তৈরি করা শিখবো বাংলাদেশের পতাকা । চলুন ধাপে ধাপে একে ফেলি দেশের পতাকা ফটোশপ এ ।

বাংলাদেশের পতাকা তৈরি

বাংলাদেশের জাতীয় পতাকার মাপ এর একটি অনুপার আছে, ১০:৬ । অর্থাৎ আপনি যদি দৈঘ্য নেন ১০ ফুট, প্রস্থ হবে ৬ ফুট । কিংবা ১০ ইন্চি দৈঘ্য নিলে প্রস্থ নিতে হবে ৬ ইন্চি । এক কথায় দৈঘ্য ও প্রস্থের অনুপাত ১০:৬  । আর সাথে লাগবে লাল সবুজ রং ।

আমরা যেহেতু কম্পিউটার এ ব্যবহার করবো এবং ফটোশপ এ কাজ করছি, ধরে নিলাম আমরা বানাবো ১০″ x  ৬″ পতাকা ।

 বাংলাদেশের পতাকা মারকিউ টুল ব্যবহার ও ভিডিও টিউটোরিয়াল

ক্যানভাস সাইজ

এবার ফটোশপ ওপেন করে একটি ক্যানভাস নেবো যার দৈঘ্য হবে ১০ ইন্চি এবং প্রস্থ হবে ৬ ইন্চি ।  তো Ctrl + N চেপে নতুন একটি ফটোশপ ডকুমেন্ট তৈরি করবো আমরা যার ওয়াইড ও হাইট দিবো 10 Inches ও 6 Inches. নিচের ছবিতে দেখুন

Width height of Bangladesh Flag

Width height of Bangladesh Flag

আমরা চাইলে এখানের ব্যকগ্রাউন্ড কালারটি সবুজ করে নিতে পারবো, কিন্তু সেটা করছিনা । শুধু width এর ঘরের ডান পাশ থেকে আগে Inches সিলেক্ট করেছি এবং পরে বাম পাশে 10 বসিয়ে দিয়েছি । এবার Height 6 বসিয়ে বাকি যা আছে তেমন রেখে OK তে ক্লিক । আপনার সামবে একটি সাদা ক্যনভাস হাজির হবে ।

White Canvas

White Canvas

এবার চলুন আগে লাল বৃত্তটি তৈরি করি, কিছু সমস্যা হবে এবং এর সমাধান ও আমরা করবো । তো বৃত্তের ও একটি মাপ আছে আর সেটা হলো এর ব্যাসার্ধ হবে 2 কিংবা ব্যাস হবে 4 . নিচের ছবিটি দেখলে পতাকার মাপ সম্পর্কে ভালো ধারনা পাবেন ।

measurement of Bangladesh flag

Measurement of Bangladesh Flag

 

পতাকার বৃত্ত তৈরি করা

তো বৃত্ত তৈরি করার জন্য ফটোশপের টুলবার থেকে Elliptical Marquee Tool টি নিতে হবে আমাদের । সেটা করার জন্য Marquee Tool এর উপর রাইট ক্লিক করে সিলেক্ট করে নিন Elliptical Marquee Tool টি ।

Elliptical Marquee Tool

Elliptical Marquee Tool

এবার লেয়ার প্যালেট থেকে একটি নতুন ফাকা লেয়ার নিন । Ctrl + Shift + N চেপেও নিতে পারেন কিংবা লেয়ার প্যালেটের নিচের দিক থেকে ও নিতে পারেন ।

Layer Palette

Layer Palette

এবার ডান পাশে নতুন লেয়ার টি সিলেক্ট থাকা অবস্থায় ক্যানভাস এর কোন এক জায়গায় ক্লিক করে একটু ডানে ও নিচের দিকে টানুন । দেখবেন, নিচের মতো কিছু একটা এসেছে যা বৃত্ত নয় , উপবৃত্ত । আমাদের তো দরকার বৃত্ত তাই না ।

trying to make circle

trying to make circle

কিবোর্ড থেকে Ctrl + D চেপে Deselect করুন । উপরের ঠিক একই কাজ যদি আমরা Shift key চেপে ধরে করি, বৃত্ত পেয়ে যাবো । আর যদি Alt + Shift এক সাথে চেপে ধরে কোন এক জায়গায় ক্লিক করে টানতে থাকি, তাহলে যেখানে ক্লিক করেছিলাম, সেটিকে কেন্দ্র করে বৃত্তটি তৈরি হবে । তো  Alt + Shift এক সাথে চেপে ধরে মোটামুটি মাঝখানে ক্লিক করে নিচের দিকে ও ডানে টানতে থাকুন । মোটামুটি একটি সাইজে এলে মাউস এর ক্লিক করা ছেড়ে  দিন ।   নিচের ছবিটি দেখুন …

circle in Photoshop

Circle in Photoshop

এবার রং দিতে হবে । রং দেবার জন্য আমরা Foreground Color ব্যবহার করবো । সেটা করা জন্য টুলবারের নিচের দিক থেকে কালারের যে দুটো আইকন আছে, তার উপরের টিতে ক্লিক করলে নিচের মতো একটি কালার পিকার আসবে । এবার সেই কালার পিকার থেকে আপনি যা খুশি কালার সিলেক্ট করে নিতে পারেন ।

Foreground Color

Foreground Color Picker

আমাদের দরকার লাল কালার যা পতাকার বৃত্তের কালার হিসেবে ব্যবহার করবো । কালার পিকার এর নিচের দিকে দেখুন, # দিয়ে একটা কিছু লিখা আছে একটি বক্স এ। উপরের ছবিতে সেই কোড টি f34d18 ,  এটি কে হেক্সকোড ও বলে । এটি একটি hexadecimal number যা 0 থেকে F  পর্যন্ত ।

বাংলাদেশের পতাকার বৃত্তের যে লাল রং, সেটির সঠিক  হেক্সকোড হচ্ছে  #E11837, তাই আমরা এই E11837 কোড টি বসিয়ে দেবো কালার পিকারের হেক্স কোডের ঘরে ।  এবং OK তে ক্লিক করবো । OK তে ক্লিক করলে সেই কালার টি এবার টুলবার এর ফরগ্রাউন্ড কালার এর ঘরে বসে যাবে এবং আমরা এই কালারটি ব্যবহার করতে পারবো ।

বৃত্তের মধ্যে সদ্য ঠিক করা কালার টি নিতে কিবোর্ড থেকে চাপুন Alt + Delete কি । দেখবেন যে সেই লাল রংটি এবার বৃত্তের রং হিসেবে এসেছে আপনার ক্যনভাস এ,  নিচের ছবিটি দেখুন ।

বাংলাদেশের পতাকা র লাল বৃত্ত

বাংলাদেশের পতাকা র লাল বৃত্ত

তো পেয়ে গেলাম লাল বৃত্ত । এবার Selection টি উঠাতে Ctrl + D চাপুন । জানেন কি ? আমরা কিন্তু বাংলাদেশের পতাকা বানাতে গিয়ে জাপানের পতাকা বানিয়ে ফেলেছি 🙂

পতাকার সবুজ ব্যকগ্রাউন্ড

যাইহোক, এবার আমাদের দরকার সবুজ ব্যকগ্রাউন্ড যা খুব সহজেই করতে পারবো আমরা । সেটা করার জন্য উপরের মতো আবার একটি নতুন লেয়ার নিন । আগে থেকে লেয়ার ছিলো দুইটি । এবার নতুন লেয়ার সহ হবে ৩টি । নিচের ছবিতে দেখুন

Layer for Green Background

Layer for Green Background

এবার Layer 2 সিলেক্ট থাকা অবস্থায় আমরা সবুজ ব্যাকগ্রাউন্ড দেবো । যেহেতু পুরোটা জুড়েই কালার করা লাগবে, তাই আর সিলেকসন টুল ব্যবহার করছিনা  । সরাসরি কালার দেবো । তো সবুজ কালার দেবার জন্য আবার আগের মতো করে টুলবার থেকে Foreground Color  এ যেতে হবে ।

ফটোশপ কালার পিকার এ সবুজ কালার

ফটোশপ কালার পিকার এ সবুজ কালার

উপরের ছবিতে দেখুন, আমরা  টুলবার থেকে Foreground Color এ ক্লিক করে কালার পিকার টি নিয়েছি ।  এবার বাংলাদেশের পতাকার সঠিক সবুজ রং এর হেক্স কোড হচ্ছে #01796F এবং সেই কোড টি ( # ছাড়া ) আমরা কালার পিকারে বসিয়ে দিয়েছি । এবার OK তে ক্লিক ।

আরো একবার দেখে নিন যে লেয়ার প্যালেটে Layer 2 সিলেক্ট আছে কিনা । এবার সবুজ কালারটি পুরো এলাকা জুড়ে দেবার  জন্য কিবোর্ড থেকে Alt + Delete কি চাপুন । দেখবেন পুরো লেয়ারটি সবুজ হয়ে গেছে।

Green Background

সমস্যা হলো লাল বৃত্ত কই ? চিন্তার কিছু নাই 🙂 সেটিও আছে । আমাদের একটু লেয়ার এর অর্ডার বদল করতে হবে । এবার Layer 1 কে Layer 2 এর উপরে নিতে হবে । নিচের ছবিতে দেখুন…

ফটোশপ এ বাংলাদেশের পতাকা

ফটোশপ এ বাংলাদেশের পতাকা

ডান পাশে লেয়ার গুলো দেখুন , এবার Layer 1 Layer 2 এর উপরে এবং আমরা বৃত্তটিও পেয়ে গেছি। তো হয়ে গেলো আমাদের দেশের পতাকা ফটোশপ এ ।  একেবারে সঠিক ভাবে হয়নি, কারন প্রথমদিকে আপনারা প্র্যাকটিস মুডে আছেন এবং আমরা সব গাইডলাইন মেনেও করিনি । আরো এডভান্স হলে করে দেখাবো আশা করি ।

লেয়ার এলাইনমেন্ট ঠিক করা

উপরের ডিজাইন এ  আরো কিছু  সমস্যা হতে পারে কারো কারো ক্ষেত্রে । যেমন বৃত্তটা মাঝখানে না ও হতে পারে ( যদিও একেবারে মাঝখানে হবেনা, উপর নিচে একদম মাঝখানে, আর ডানে বামের ক্ষেত্রে একটু বাম দিবে থাকবে বৃত্তটি  ), ধরে নিলাম নিচের ছবির মতো এক কোনায় আছে বৃত্তটি ।

বৃত্তটি ঠিক জায়গায় নেই

বৃত্তটি ঠিক জায়গায় নেই

তো সেটাকে কিভাবে ঠিক জায়গায় নিয়ে আসা যেতে পারে ? হ্যা মুভ টুল ব্যবহার করে সেটা করবো আমরা । তবে টেনে টেনে বা ঠেলে ঠেলে সঠিক মাপ পাবোনা ।

প্রথমেই ডান পাশের লেয়ার থেকে সব কটি লেয়ার সিলেক্ট করে নিতে হবে আমাদের । কিবোর্ড এ Shift Key চেপে ধরে Background সহ বাকি দু্টি লেয়ার ও সিলেক্ট করে নিন । নচের ছবিতে দেখুন ।

Select All Layer

Select All Layer

এবার সিলেক্ট টুল সিলেক্ট করে উপরের Option Bar এ কিছু কাজ করবো আমরা ।  নিচের ছবিতে দেখুন আমরা সব কটি লেয়ার সিলেক্ট থাকা অবস্থায় সিলেক্ট টুল টি সিলেক্ট করেছি টুলবার থেকে । এবং এর জম্য অপশন বার এ ( মেনু বারের নিচে ) দুটি অংশ মার্ক করে রেখেছি ।

Layers are properly aligned

Layers are properly aligned

আসলে ঐ দুটি অপশন এর একটি Vertically Center করে লেয়ার গুলোকে আর অন্যটি Horizontal Center করে । তো এবার আমরা পেয়ে গেলাম সনগুলো সেন্টার এলাইনমেন্ট এ । এবার যদি ইচ্ছে করে যে বৃত্তটিকে একটু বামে নিবেন, তাহলে ডান পাশ থেকে বৃত্তের লেয়ার ( Layer 1 ) সিলেক্ট করে মুভ টুল সিলেক্ট থাকা অবস্থায় কিবোর্ড এর বাম এরোটি কিছুক্ষন চাপতে থাকুন।

সবকিছু ঠিক থাকলে সেভ করার পালা । ছবি আকারে ফেসবুকে আপ করতে  🙂  কিংবা অন্য কোথাও নিতে JPG Format এ সেভ করতে পারেন । আর যদি পরে আবারও এডিট করতে চান এই কাজটিকে, তাহলে PSD Format এ সেভ করে রাখুন । ফটোশপ এ সেভ করা নিয়ে দেখে নিতে পারেন ফটোশপ নতুন ডকুমেন্ট তৈরি ও সেভ করার নিয়ম

বাংলাদেশের পতাকা সংক্রান্ত তথ্যগুলো উইকিপিডিয়া থেকে নেয়া ।

Related Post

প্যাচ টুলের ব্যবহার – Patch Tool – Pho... হিলিং ব্রাশ টুলের মতো প্যাচ টুল দিয়েও সোর্স পিক্সেল নির্বাচন করা যায় । ফটোশপে প্যাচ টুল এর সাহায্যে ইমেজের নির্বাচিত অংশকে ইমেজের অন্য অংশের পিক্সেল দ...
ব্লার টুলের ব্যবহার – blur tool – Phot... ব্লার অর্থ ঝাপসা । অনেক সময় ইমেজের একটি বিশেষ অংশকে বিশেষ ভাবে হাইলাইট করার জন্য ছবির অন্য অংশকে ব্লার করা হয় । কিংবা ইমেজের কোন একটি অংশ প্রকাশ করতে ...
বার্ন টুলের ব্যবহার – Burn Tool – Phot... বার্ন টুল ব্যবহার করে ছবির নিদ্রিষ্ট কোন অংশের আলোকিত অংশ ড্র্যাগ করে অন্ধকারে পরিনত করা যায় । এটা ডজ টুলের বিপরিত কাজ করে । ধরা যাক, ডজ টুল ব্যবহার ক...
ফটোশপে লেখা ও ছবিতে সেডো দেয়া – Photoshop 57... লেখা বা ছবিকে সুন্দর ভাবে প্রকাশ করার জন্য সেডো ব্যবহারের তুলনা হয় না । আপনারা হতো অনেকেই দেখে থাকবেন, মাঝে মাঝে লেখা বা ছবিগুলোতে বিভিন্ন ধরনের কালার...
Fill এর ব্যবহার Edit Menu – Photoshop 42... ছবির মধ্যে অতিরিক্ত কিছু থাকলে তা তুলে দেওয়ার প্রয়োজন হয় । এখন কথা হচ্ছে, ছবিতে ছবির অতিরিক্ত কিছু মুছে দিবো কিভাবে ? আজকের আলোচনায় দেখাবো, ইমেজের বাড়...
গ্রেডিয়েন্ট টুলের ব্যবহার – Gradient Tool &#... গ্রেডিয়েন্ট ( Gradient ) বলতে দুই বা ততোধিক রঙ শুরু হয়ে ক্রমশ মিশ্রিত হওয়াকে বোঝায় । আপনি ফটোশপে খুব সহজে গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করে কালার গ্রেডিয়েন্...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!