ফটোশপ অ্যাঙ্কর পয়েন্ট – Add Delete Anchor – Photoshop 46

ফটোশপ অ্যাঙ্কর পয়েন্ট নিয়ে আপনাকে কাজ করতে হবে যদি আপনি পেন টুল নিয়ে কাজ করেন কিংবা ফটোশপের সেপ নিয়ে । ফটোশপের শেপ বা পাথ গুলোর পরিবর্তন করার জন্য ব্যবহার করা হয়ে থাকে অ্যাঙ্কর পয়েন্ট গুলো । সাথে আরো থাকছে এবার আলোচনায় Add Anchor Point Tool , Delete Anchor Point Tool ও  Convert Point Tool এর । চলুন বিস্তারিত জেনে নেই নিচের অ্যাঙ্কর পয়েন্ট  এর ফটোশপ টিউটোরিয়াল এ ।

ফটোশপে অ্যাঙ্কর পয়েন্ট কি ?

অ্যাঙ্কর পয়েন্ট ( Anchor  Point ) ফটোশপের পেন টুলের দ্বারা তৈরি সেপ বা পাথ গুলোতে থাকে । অনেকে এটিকে এনকর পয়েন্ট ও বলে থাকে । অ্যাঙ্কর পয়েন্ট গুলো  ফটোশপের সেপ বা পাথ গুলোর প্রতিটি সরল বা বক্র রেখার শুরুর বা শেষের বিন্দু । নিচের ছবিতে ধারনা টি ক্লিয়ার হবে আশা করি ।

Anchor Point

Anchor Point in Photoshop

উপরের ছবিতে দেখুন, উপরের দুটি সেপের প্রতিটি বিন্দুই এক একটি অ্যাঙ্কর পয়েন্ট । বড় কালো বৃত্তের মধ্যে মার্ক করে দেখানো হয়েছে । এছাড়াও উপরের দুটি শেপের অন্য বিন্দুগুলোও এনকর পয়েন্ট ।  আবার নিচের যে বক্র রেখাটি আছে ( আসলে এটি একটি পাথ ), সেটির ক্ষেত্রে লাল বৃত্তের মধ্যে যে চারকোনা বিন্দু গুলো আছে, সেগুলোও এক একটি অ্যাঙ্কর পয়েন্ট ।

অ্যাঙ্কর পয়েন্ট গুলো ধরে টানলে সেপের বা পাথের পরিবর্তন করা  যায় । আরার অ্যাঙ্কর পয়েন্ট এর দুপাশে যে রেখা থাকে সেগুলোতে ক্লিক করেও পাথ বা সেপের পরিবর্তন করা যায় । নিচের ছবিটি দেখুন …

use of Anchor point in Photoshop

use of Anchor point in Photoshop

দেখলাম যে অ্যাঙ্কর পয়েন্ট গুলো সরানো যাচ্ছে এবং পাথ এর পরিবর্তন করা যাচ্ছে । কাজটি করতে আমরা Path Selection Tool এর পরের টুল Direct Selection Tool এর সাহায্য নিয়েছি যা নিয়ে পরে আলোচনা করবো । তবে পেন টুল সিলেক্ট থাকা অবস্থায় Ctrl চেপে ধরলে পেন টুল Direct Selection Tool  এ রুপান্তর হয়ে যায়  ।

 

এর আগের টিউটোরিয়াল ( পেন টুলের ব্যবহার – Pen Tool – Photoshop 45 ) টিতে আলোচলা করেছিলাম Pen Tool ও Freeform Pen Tool নিয়ে । এবার আলোচনায় থাকছে Add Anchor Point Tool , Delete Anchor Point Tool ও  Convert Point Tool এর । এই টুল গুলোও পেন টুলের অংশ ।

Anchor Point Tools

Anchor Point Tools

Add Anchor Point Tool

অ্যাড অ্যাঙ্কর পয়েন্ট টুল এর কাজ হলো সেপ বা পাথ এ আরো অ্যাঙ্কর পয়েন্ট যোগ করা যাতে আমরা সেপের বা পাথের পরিবর্তন করতে পারি সহজেই । নিচের ছবিতে দেখুন আমরা দুটি নতুন অ্যাঙ্কর পয়েন্ট  যোগ করেছি অ্যাড অ্যাঙ্কর পয়েন্ট টুল এর  সাহায্যে ।

Add Anchor Point in Path or Shape

Add Anchor Point in Path or Shape

এখন চাইলেই নতুন যুক্ত করা এনকর পয়েন্ট গুলো ধরে আমরা সেপের পরিবর্তন করতে পারি ।

Delete Anchor Point Tool

ডিলিট অ্যাঙ্কর পয়েন্ট টুল এর কাজ হলো সেপ বা পাথ থেকে অ্যাঙ্কর পয়েন্ট ডিলিট করা । নিচের ছবিতে দেখুন

Delete anchor point in Photoshop

Delete anchor point in Photoshop

ছবিটির উপরের অংশের কালো বৃত্তের মধ্যেকার অ্যাঙ্কর পয়েন্ট দুইটি আমরা ডিলিট অ্যাঙ্কর পয়েন্ট টুল দিয়ে ডিলিট করেছি । ফলে সেটি একটি তৃভুজে পরিনত হয়েছে , যদি একটি ডিলিট করতাম, তাহলে সেটি একটি চতুর্ভুজে পরিনত হতো ।

Convert Point Tool

কনভার্ট পয়েন্ট টুল এর ব্যবহার টা দু রকমের । এটি দিয়ে বক্র রেখা সরল করা যায় ( এক পয়েন্ট থেকে আর এক পয়েন্টের জন্য  ) আবার সরল রেখাগুলোকে বাঁকা রেখাও করা যায় । বিষয়টি ক্লিয়ার করার জন্য নিচে একটি এনিমেটেট ইমেজ দিয়েছি যাতে দেখানো হয়েছে ফটোশপে কনভার্ট পয়েন্ট টুল এর ব্যবহার

convert point tool in Photoshop

convert point tool in Photoshop

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!