ফেসবুক আইডি ব্লক করার নিয়ম এবং আনব্লক

ফেসবুক এ অনেক বন্ধু । কারো কারো সাথে জীবনে একবার ও দেখা হয়নি এমন ফেসবুক বন্ধুও থাকে আমাদের একাউন্ট এ ।  পরিচিত হোক কিংবা অপরিচিত হোক, মাঝে মাঝে বিরক্তির কারন হয়ে ওঠে কেউ কেউ । আর সে আইডি গুলোকে আপনি চাইলে আপনার ফেসবুক একাউন্ট এ ব্লক করে রাখতে পারেন, যাতে তারা আপনার সাথে ফেসবুকে যোগাযোগ করতে না পারে । তো চলুন দেখে নেয়া যাক ফেসবুক আইডি ব্লক করার নিয়ম এবং প্রয়োজনে সেগুলো আবার আনব্লক করার নিয়ম ।

আমরা এন্ডয়েড ফোন ও যেকোন ওয়েব ব্রাউজারের জন্য দেখিয়েছি । আপনি চাইলে সহজেই নিচের অপশন থেকে নেভিগেট করতে পারেন ।

এন্ড্রয়েড এপস এ ফেসবুক  আইডি ব্লক করার নিয়ম

এপস এ ফেসবুক আইডি ব্লক থেকে আনব্লক করার নিয়ম

ওয়েব ব্রাউজারে ফেসবুক আইডি ব্লক করার নিয়ম

ওয়েব ব্রাউজারে ফেসবুক আইডি ব্লক থেকে আনব্লক

এন্ড্রয়েড এপস এ ফেসবুক আইডি ব্লক করার নিয়ম

আমি আমার ক্ষেত্রে এন্ড্রয়েড ফোন থেকে Facebook Apps ব্যবহার করে আলোচনা করছি। অন্যের ফেসবুক আইডি আপনার একাউন্ট এ ব্লক করার জন্য প্রথমত আপনি আপনার ফেসবুক আইডি তে sign in করুন।

click to find friends

click to find friends

ফেসবুক অ্যাকাউন্ট এ প্রবেশ করার পর উপরের ছবিটির মতো পেজ চলে আসবে। আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে। অন্যর ফেসবুক আইডি ব্লক করার জন্য প্রথমে আপনি উপরের ছবিটির লাল মার্ক করা আইকনে ক্লিক করুন কিংবা আপনার Facebook Profile থেকে আপনি যে আইডিটি Block করতে চান, সেই আইডিতে প্রবেশ করুন। প্রবেশ করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

click to icon

click to icon

উপরের ছবিটিতে দেখুন। এবার সেখানে উপরের লাল মার্ক করা আইকন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো অপশন দেখা যাবে।

click to block

click to block

উপরের ছবিটিতে লাল মার্ক করা Block অপশন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আবার Block লেখা অপশন চলে আসবে, এবার সেই Block লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর Facebook Id টি ব্লক হয়ে যাবে।

এপস এ ফেসবুক আইডি ব্লক থেকে আনব্লক করার নিয়ম

আপনি যে ফেসবুক আইডিটি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ব্লক করেছেন, এখন চাচ্ছেন সেই ব্লক আইডিটি আপনার ফেসবুক থেকে আনব্লক করবেন, কিন্তু কিভাবে?

click account settings

click account settings

উপরের ছবিটিতে দেখুন। ফেসবুক অ্যাকাউন্ট আনব্লক করার জন্য আপনি আপনার Facebook Account এ প্রবেশ করুন, প্রবেশ করার পর উপরের ছবিটিতে লাল মার্ক করা অংশের মতো তিনটি আইকন দেখা দেখা যাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির নিচের মতো বেশ কিছু অপশন দেখা যাবে ।

এরপর সেখান থেকে উপরের ছবিটির লাল মার্ক করা Account Settings লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে।

click to blocking

click to blocking

এবার সেই পেজ থেকে লাল মার্ক করা Blocking লেখা অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি যে ফেসবুক অ্যাকাউন্টটি ব্লক করেছন, সেই ব্লক করা আইডি সেখানে শো করবে।

click to unblock

click to unblock

উপরের ছবিটির দেখুন। উপরের ছবিটির মতো ডান পাশে লাল মার্ক করা UNBLOCK লেখা অপশন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর ওই ফেসবুক আইডিটি ব্লক থেকে আনব্লক হয়ে যাবে।

ওয়েব ব্রাউজারে ফেসবুক আইডি ব্লক করার নিয়ম

ডেক্সটপ থেকে অন্যর ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করার জন্য প্রথমে আপনি যেকোন ব্রাউজারে গিয়ে আপনার Facebook Id লগইন করুন।

click to find friend & friend

click to find friend & friend

এবার সেখান থেকে উপরের ছবিটির লাল মার্ক করা অংশের মতো আইকন এ ক্লিক করুন কিংবা আপনি যে বন্ধুর বা অন্য কারো ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে রাখবেন কিংবা আপনি আপনার প্রোফাইল থেকে ওই ব্যক্তির ফেসবুক আইডিতে প্রবেশ করুন। প্রবেশ করার পর সেখানে নতুন পেজ দেখা যাবে।

click to block

click to block

উপরের ছবিটির দেখুন । সেখানে উপরের ছবিটির ডান পাশে লাল মার্ক করা তিনটি আইকন দেখা যাচ্ছে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো Block লেখা অপশন দেখা যাবে, ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো চলে আসবে।

click to confirm

click to confirm

সেখানে উপরের ছবিটির মতো লাল মার্ক করা Confirm লেখা দেখা যাচ্ছে, Confirm এ ক্লিক করুন। ক্লিক করার পর পরের স্টপে এ OK লেখা বাটন দেখা যাবে, ক্লিক করুন। Ok এ তে ক্লিক করার পর ওই ফেসবুক আইডি ব্লক হয়ে যাবে।

ওয়েব ব্রাউজারে ফেসবুক আইডি ব্লক থেকে আনব্লক

click to setting

click to setting

ব্লক থেকে ফেসবুক আনব্লক করার জন্য আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে উপরের লাল মার্ক করা আইকনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে। এরপর সেখান থেকে লাল মার্ক করা Setting লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

click to blocking

click to blocking

সেখানে উপরের ছবিটির বাম পাশের মতো বেশ কিছু অপশন দেখা যাবে, সেখান থেকে লাল মার্ক করা Blocking লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির ডান পাশের মতো পেজ চলে আসবে। সেই পেজ এ ব্লক করার ফেসবুক অ্যাকাউন্ট দেখা যাবে, এবার সেখান থেকে যে আইডিটি ব্লক থেকে আনব্লক করবেন, সেটি উপরের ছবিটির লাল মার্ক করা Unblok লেখা অপশন দেখা যাবে, সেখান ক্লিক করুন। Unblok হয়ে যাবে, আপনি যে ফেসবুক আইডিটি ব্লক করে রেখেছিলেন।

 

Related Post

Messenger এ একাধিক ফেসবুক আইডি লগইন করার নিয়ম... কারো কারো হয়তো একাধিক ফেসবুক আইডি থাকতে পারে । তো সবগুলোর জন্য আলাদা  আলাদা  ফেসবুক ম্যাসেন্জার ব্যবহার করাটাও ! 😀 , আজ আমরা নিয়ে এসেছি কিভাবে Messen...
এক ক্লিকে সব ডিভাইস থেকে ফেসবুক আইডি কিভাবে লগ আউট... আমরা মাঝে মধ্যে আমাদের ফেসবুক আইডি একাধিক ডিভাইসে লগইন করে থাকি কিংবা করি।  আমরা অনেক সময় ফেসবুক আইডি কোন সাইবারক্যাফে বা বন্ধুর ডিভাইসে লগইন করি।  মা...
কিভাবে শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড সেট করা যায়... শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড হল সাইবার অপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ করার প্রথম ধাপ যা আপনার ফেসবুক একাউন্টকে সূরক্ষিত রাখতে সহায়তা করবে। শক্তিশালী পাসওয়...
কিভাবে Facebook Apps এর AutoPlay Video বন্ধ করবো ?... ইদানিং Facebook Apps এও শুরু হয়েছে AutoPlay Video যা  মোবাইল ডাটা ব্যবহার কারিদের কাছে খুবই বিরক্তির কারন, কারন এতে প্রচুর ডাটা নষ্ট হয় । এর আগেও আমরা...
ড্রাইভ লক করা যায় কিভাবে... নিরাপত্তার খাতিরে আমরা অনেকেই চাই ফাইল বা ফোল্ডার লক করে রাখতে । আর আজ আলোচনা করবো পুরো ড্রাইভ লক করে রাখা যায় কিভাবে । Windows এর নিজের ই একটি সফটওয়া...
জিমেইল আইডি 2 step verification কিভাবে করবো... জিমেইল আইডি বা গুগল আইডি একটি গুরুত্বপূর্ণ আইডি। আমরা অনেকেই জিমেইল আইডি শুধু খুলে রেখে দেই কিন্তু সেটাকে সুরক্ষিত রাখিনা। সুরক্ষিত না রাখার কারণে আমা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!