ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করবো কিভাবে

অনেক সময় আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কেউ জেনে যায় কিংবা পাসওয়ার্ড হ্যাক হয়ে যায়। সে কারনে আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন হয়ে থাকে। যেমন, ফেসবুকইমেইল, ইয়াহু অ্যাকাউন্ট পাসওয়ার্ড। তো আজকে আমরা আলোচনা করবো ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করা যায়।


ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন ওয়েস ব্রাউজার ব্যবহার করে

এই অংশের পরে নিচে দেখানো হয়েছে কিভাবে মোবাইল এপ এ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করবেন ।

ব্রাউজারে ফেসবুক আইডি পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য প্রথমে আপনি আপনার ফেসবুক এ প্রবেশ করুন। প্রবেশ করা হয়ে গেলে সেখান থেকে ফেসবুক Setting এ যান। আমি আমার ক্ষেত্রে ক্রম ব্রাউজার থেকে দেখাছি।

Facebook password change

Facebook password change

 

ফেসবুক Setting এ যাওয়ার পর উপরের ছবিটির বাম পাশের মতো বেশ কিছু অপশন দেখা যাবে। সেখান থেকে লাল মার্ক করা Security and login এ ক্লিক করলে ডান পাশের নতুন একটি পেজ দেখা যাবে। সেই পেজ থেকে Scroll করে নিচের  দিকে আসলে উপরের লাল মার্ক করা Change password লেখা অপশন দেখা যাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

সেখানে উপরের ছবিটির মতো পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য তিনটি বক্স দেখা যাবে।এবার সেখান থেকে আপনি পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারেন। পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য উপরের ছবিটির প্রথম বক্সে Current পাসওয়ার্ড এর ঘরে আপনাকে ফেসবুক আইডির আগের পাসওয়ার্ড দিতে হবে।

এরপর New পাসওয়ার্ড এর ঘরে নতুন পাসওয়ার্ড ব্যবহার করুন। তবে যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেনো অবশ্যই শক্তি শালি পাসওয়ার্ড হয়।  এবার Retype new পাসওয়ার্ড এর ঘরে একই পাসওয়ার্ড ব্যবহার করুন। সব কিছু ঠিক ঠাক হয়ে গেলে নিচের লাল মার্ক করা Save Changes পাসওয়ার্ড লেখা বাটনে ক্লিক করে পাসওয়ার্ডটি সেভ করে নিন। তাহলেই আপনার পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে।

স্মার্ট ফোন এর ফেসবুক অ্যাপস থেকে পাসওয়ার্ড চেঞ্জঃ

ফেসবুক অ্যাপস থেকে ফেসবুক আইডি পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য প্রথমে আপনি আপনার স্মার্ট ফোন থেকে ফেসবুক এ প্রবেশ করুন।

ফেসবুক অ্যাপস থেকে পাসওয়ার্ড চেঞ্জ

ফেসবুক অ্যাপস থেকে পাসওয়ার্ড চেঞ্জ

প্রবেশ করার পর উপরের ছবিটির ডান পাশে লাল মার্ক করা অংশে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে Scroll করে নিচের দিকে আসলে, Account Settings লেখা অপশন দেখা যাবে। এবার সেখানে ক্লিক করুন।

Account Settings এ ক্লিক করার পর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। সেই পেজে Security লেখা অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

change password

change password

সেই পেজে উপরের ছবিটির লাল মার্ক করা Change Password লেখা অপশন দেখা যাবে, এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর পাসওয়ার্ড পরিবর্তন করার ঘর দেখা যাবে।  সেখানে উপরের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম অনুসারে ফেসবুক আইডি পাসওয়ার্ড পরিবর্তন করুন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!