ব্লার টুলের ব্যবহার – blur tool – Photoshop 34

ব্লার অর্থ ঝাপসা । অনেক সময় ইমেজের একটি বিশেষ অংশকে বিশেষ ভাবে হাইলাইট করার জন্য ছবির অন্য অংশকে ব্লার করা হয় । কিংবা ইমেজের কোন একটি অংশ প্রকাশ করতে চাইছেন না কারো সাথে কিন্তু সেই অংশটি কেটে ফেলাও চলবেনা । সে সময় আপনি ছবির সেই অংশকে ঝাপসা বা blur করে প্রকাশ করতে পারেন  ফটোশপের ব্লার টুল ব্যবহার করে ।   চলুন নিচের অংশে ফটোশপে ব্লার টুলের ব্যবহার দেখে নেওয়া যাক ।


ইতি পূর্বে ফটোশপে বেশ কিছু টুলের ব্যবহার সম্পর্কে আমরা জেনেছি, আজকে তারই উপর ভিত্তি করে ফটোশপে ব্লার টুলের ব্যবহার সম্পর্কে নিচের অংশে জেনে নিবো । ত চলুন কথা না বাড়িয়ে নিচের অংশে জেনে নেই ।

ব্লার টুল (Blur Tool):

প্রথমে আপনি আপনার ডিভাইস থেকে ফটোশপ প্রোগ্রাম চালু করে নিন । ফটোশপ প্রোগ্রাম চালু করার পর ফটোশপ টুলবক্স থেকে Blur Tool সিলেক্ট করুন ।

Select Blur Tool

Select Blur Tool

ব্লার টুল সিলেক্ট করার জন্য  ফটোশপ টুলবক্স  থেকে উপরের ছবির লাল মার্ক করা আইকনে উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর সেখান থেকে Blur Tool লেখা টুল নির্বাচন করে নিন ।

 

Open Barush Icon

Open Baruch Icon in Photoshop

ব্লার টুল নির্বাচন করে নেবার পর ফটোশপের অপশন বারে উপরের ছবির বাম পাশের মতো লাল মার্ক করা আইকন দেখা যাবে , সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবির মতো ব্রাশ বক্স দেখা যাবে ।

এবার সেখান থেকে যেকোন ধরনের ব্রাশ নির্বাচন করতে পারেন ।নির্বাচিত ব্রাশের ধরন অনুযায়ী অবজেক্ট ব্লার হবে, অর্থাৎ ছবি ব্রার হবে । এরপর সেখান থেকে আপনার পছন্দ মতো একটি ব্রাশ নির্বাচন করে নিন ।

ব্লার টুল ব্যবহার করার সময় ফটোশপে মাউস পয়েন্টারের সাইজ ছোট বা বড় করবার প্রয়োজন পড়লে । কিবোর্ড থেকে [ অথবা ] চাপুন ।

আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে ছবির কিছু অংশ ব্লার করবো ।  আর উপরের কাজ গুলো ছবি ওপেন করে নেবার পরও করা যেতে পারে ।

road image

Road Image

উপরের ছবিতে দেখুন । উপরের ছবির রোডের মাঝ খানের অংশ  ব্লার টুল ব্যবহার করে ঘোলা করবো । ছবি ঝাপসা করার জন্য ব্লার টুল সিলেক্ট অপবস্থায় উপরের অংশে মাউস পয়েন্টারের সাহায্যে ঘুসতে থাকুন ।

ঝাপসা ছবি

ঝাপসা ছবি

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবির রোডের অংশ ঝাপসা দেখা যাচ্ছে । মূলত ফটোশপে ব্লার ব্যবহার করে উপরের ছবির মতো ঝাপসা অংশ করে নিতে পারবেন ।

সিলেক্ট করে ব্লারঃ

উপরের অংশে মাউস পয়েন্টার দিয়ে ড্রাগ করে ব্লার করা দেখলাম , এবার নিচের অংশে ছবি সিলেকশন করে কিভাবে ব্লার করা যায় তা দেখবো ।

নিচের ছবি ব্যবহার করে আলোচনা করবো,

New Cobi Open

New Cobi Open

উপরের ছবির মানুষটি বাদ দিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড ব্লার করে দেখাবো । সেটি করার জন্য, ফটোশপ টুলবক্স থেকে Quick Selection Tool ব্যবহার করে উপরের ছবিটি সিলেকশন করে নিবো । আপনার ক্ষেত্রে অন্য টুলও ব্যবহার করতে পারেন ।

Selection Image

Selection Image

উপরের ছবিতে দেখুন । কুইক সিলেকশন টুল ব্যবহার করে ছবি সিলেক্ট করে নেবার পর উপরের ছবির মতো চার দিকে চলামান সিলেকশন এরিয়া দেখা যাবে ।

ছবি সিলেকশন থাকা অবস্থায় ফটোশপ মেনু বার থেকে Filter এ ক্লিক করুন । ফিল্টার অপশনে ক্লিক করার পর নিচের ছবির মতো বেশ কিছু সাবমেনু দেখা যাবে ।

Click To Filter

Click To Filter

ঠিক উপরের ছবির বাম পাশের মতো । এবার সেখান থেকে Blur অপশনের উপর মাউস পয়েন্টার নিয়ে গেলে ডান পাশে আবার সাবমেনু দেখা যাবে । এবার সেখান থেকে লাল দাগ করা Radial Blur.. লেখা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো দেখা যাবে । আপনি সেখান থেকে যেকোন একটি অপশন নির্বাচন করে ছবির ব্যাকগ্রাউন্ড ঘোলা করতে পারেন । তবে এক একটি অপশনের ঘোলার পরিমান এক একেক রকম হবে । আমার ক্ষেত্রে Radial Blur.. অপশন ব্যবহার ছবি ঘোলা করবো ।

Radial Blur

Radial Blur

এবার সেটি থেকে উপরের ছবির বাম পাশে Amount লেখা অংশে ক্লিক করে, ব্লার পরিমান কম বেশি করতে পারবেন । Amount নির্বাচন করা হলে, OK লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো ব্যাকগ্রাউন্ড ঘোলা দেখা যাবে ।

Cobi Blur

blue image

উপরের ছবিটিতে দেখুন । পূর ব্যাকগ্রাউন্ড ঘোলা দেখা যাচ্ছে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!