ভার্চুয়াল মেশিন বা পিসি কি কেন কিভাবে

দিন যত যাচ্ছে, মানুষের একাধিক মেসিন বা কম্পিউটার, যাকে সংক্ষেপে বলছি পিসি, এর প্রয়োজনীয়তা তত বাড়ছে ।  আর এই একাধিক মেশিন বা পিসির চাহিদা কিছুটা পুরোন করতে পারে ভার্চুয়াল মেশিন  ( Virtual Machine বা সংক্ষেপে VM )। তো চলুন জেনে নেয়া যাক কি এই ভার্চুয়াল মেশিন বা পিসি?


ভার্চুয়াল মেশিন বা পিসি কি

ভুমিকাতেই ধারনা পেয়েছেন কিছুটা কি হতে পারে এই ভার্চুয়াল কম্পিউটার বা মেশিন । ফিজিকাল কম্পিউটার (যেগুলোর জন্য হার্ডওয়ার লাগে ) এর ভেতরে যখন সফটওয়ার ব্যবহার করে আর একটি কম্পিউটার বা মেশিন তৈরি করা হয়, তখন সেগুলোকে ভার্চুয়াল মেশিন বলে

তাহলে বলা যেতে পারে যে

একটি ফিজিকাল মেশিনের ভেতরে আর একটি মেশিন যা সফটওয়ার ব্যবহার করে তৈরি করা হয় তা ই হলো Virtual Machine বা সংক্ষেপে VM.

এবং এই মেশিন গুলোতে আপনি যে কোন ধরনের অপারেটিং সিসটেম ইন্সটল করে চালাতে পারবেন।

নিচের ভিডিওটিতে ভার্চুয়ার কম্পিউটার কিভাবে সেটআপ করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আমরা উবুন্তু ও উইন্ডোজ ৭ দেখিয়েছি ।

আপনারা হয়তো অনেকেই পিসিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিসটেম চালানোর জন্য সফটওয়ার ব্যবহার করেন । আর সেটা আসলে একটি ভার্চুয়ার অ্যান্ড্রয়েড অপারেটিং সিসটেম তৈরি করে আপনার কম্পিউটার এ।

virtual machine inside my Windows PC

কেন দরকার Virtual Machine ?

প্রয়োজন টা আসলে এক এক জনের ক্ষেত্রে এক এক রকমের হতে পারে । যেমন আপনি যদি একজন শিক্ষার্থী হন, তাহলে নতুন নতুন জিনিস ট্রায় করার জন্য আপনার আর একটি মেশিন দরকার।  অথবা আপনি যদি একাধিক প্ল্যাটফর্ম (অপারেটিং সিসটেম) এ কোন কিছু টেস্ট করতে চান, তাহলেও দকরার পড়বে VM বা Virtual Machine.

আবার আপনি যদি সার্ভার নিয়ে কাজ করেন কিংবা আপনার মেশিন বা কম্পিউটার এর সাভাবিক কাজের পাশাপাশি একতে একটি সার্ভার ও চালাতে চান, তাহলে ও আপনার দরকার পড়বে ভার্চুয়াল কম্পিউটার

এক কথায় বলা যায়, একটি মেশিনের ভেতরে এক বা একাধির আরো মেশিন চালানোর জন্য ভার্চুয়াল মেশিন ব্যবহার করা হয় ।

ভার্চুয়াল পিসি কিভাবে তৈরি করে ?

এবার আমরা দেখবো কিভাবে ভার্চুয়ার কম্পিউটার তৈরি করা যায় । তো শুরুতেই বলেছিলাম যে সফটওয়ার ব্যবহার করে আর একটি কম্পিউটার বা মেশিন তৈরি করা হয়। তো আমরা প্রয়োজনীয় সফটওয়ার ইন্সটল করবো আমাদের কম্পিউটার এ । তো জেনে নেই কোন কোন সফটওয়ার গুলো ব্যবহার করা হয় এ কাজের। এই সফটওয়ার গুলোকে Virtualization Software ও বলা হয় ।

কোন কোন সফটওয়ার ব্যবহার হয় ?

Windows OS এর জন্য

MacOS এর জন্য

  • VM Ware Fusion
  • Parallels Desktop
  • Apple-Boot Camp
  • Oracle VM VirtualBox

Linux Based OS এর জন্য

  • Redhat Virtualization
  • VM Ware Workstation
  • Oracle VM VirtualBox

উপরে যে সফটওয়ার গুলোর নাম দিলাম সেগুলো হোস্ট কম্পিউটার এর অপারেটিং সিসটেম ভেদে ব্যবহার হয় বিভিন্য ভাার্চুয়ার অপারেটিং সিসটেম ইন্সটল করার জন্য ।

এবার আমাদের কিছু রিকুয়ারমেন্ট জানা দরকার

ভার্চুয়ার অপারেটিং সিসটেম ইন্সটল করার জন্য যে সফটওয়ার গুলোর নাম দিলাম, সেগুলো ইন্সটল দেবার জন্য তেমন হ্যাবি কম্পিউটার লাগবেনা। মোটামুটি 4 GB RAM এবং 40GB  Disk Space এর কম্পিউটার গুলোতেই সুন্দর ভাবে চলবে।

কিন্তু এদের ভেতরে যে গেস্ট অপারেটিং সিস্টেম গুলো চালাবেন, সেগুলোর জন্য আপনার কম্পিউটার যত শক্তিশালি হবে, তত ভালো পারফরমেন্স পাবেন ।

যেমন ধরুন  আপনি যদি Windows 10 এর ভেতরে আর একটি Virtual Windows 10 চালাতে চান, তাহলে ভালো হয় 8GB RAM এবং core i সিরিজের প্রসেসর হলে ।

ভার্চুয়াল কম্পিউটার সেটআপ

আমরা ভার্চুয়ার কম্পিউটার তৈরি করার জন্য Oracle VM Virtualbox ব্যবহার করবো কারন এটি সম্পুর্ণ রুপে ফ্রী । ভার্চুয়াল বক্স নামিয়ে নিন এখান থেকে

ভার্চুয়াল বক্স সেটাপ

ভার্চুয়াল বক্স সেটাপ

সফটওয়ার টি নামিয়ে নেবার পর ইন্সটল করে নিন অন্যান্য সফটওয়ার এর মতোই । এবার দেখবো কিভাবে ভার্চুয়াল বক্স  ব্যবহার করে ভার্চুয়াল কম্পিউটার সেটাপ করা যায়।

ভার্চুয়াল মেশিন সেটাপ

ভার্চুয়াল মেশিন সেটাপ

Virtual Box Setup দেবার পর রান করলে উপরের মতো দেখাবে । এবার সেখান থেকে New এক ক্লিক করুন নতুন করে একটি মেশিন তৈরি করার জন্য । Create Virtula Machine নামে একটি বক্স আপনার সামনে আসবে । এবার এখানে Name. Machine Folder, Type, Version ঠিক করে নিন ।

নিচের ভিডিওটিতে Ubuntu ও Windows, দুটোর জন্যই দেখানো আছে ।  আর এখানে Windows 7 এর জন্য মেশিন তৈরি করছি ।

Name and Operating System

Name and Operating System

নোট: Machine Folder টি C Drive এ না রেখে অন্য Drive এ রাখা ভালো । এতে করে যদি কখনও আপনার হোস্ট কম্পিউটার এ অপারেটিং সিসটেম দিতেও হয়, আপনার ভার্চুয়াল মেশিন ঠিক থাকবে ।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!