মাইক্রোসফট অ্যাক্সেস কি? ও এর কাজ কি – Microsoft Access 01

আমরা  মাইক্রোসফট অফিস প্রোগ্রামের সাথে কম বেশি অনেকেই পরিচিত । আর মাইক্রোসফট অফিসের সাথে পরিচিত মানেই মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং মাইক্রোসফট অ্যাক্সেস সম্পর্কে সবার জানা । আজকের আলোচনায় আমরা জানবো মাইক্রোসফট অ্যাক্সেস কি ও মাইক্রোসফট অ্যাক্সেস কি কাজে ব্যবহার হয় । চলুন তাহলে কথা না বাড়িয়ে নিচের অংশ থেকে জেনে নেই ।

মাইক্রোসফট অ্যাক্সেস কি

Microsoft Access  একটি ডাটাবেস প্রোগ্রাম।  মাইক্রোসফট অ্যাক্সেসকে সংক্ষেপে বলা হয় (DBMS), এর পূর্ণরুপ হচ্ছে, ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (Database Management System) । যা ব্যবহার করে ডেটাবেসের বিভিন্ন টেবিল তৈরি করা  ডেটা এন্টির জন্য সহজবোধ্য ও আকর্ষণীয় ফর্ম ডিজাইন করা যায় । আবার সহজ ভাষায় বলতে গেলে মাইক্রোসফট অ্যাক্সেস এমন একটি সফটওয়্যার যা দিয়ে যেকোন ধরনের প্রতিষ্ঠানের সকল প্রকার ডাটা তাদের পছন্দ মতো তৈরি করে নিতে পারে।  মাইক্রোসফট অ্যাক্সেস ব্যবহার করে আপনি এক বা একাধিক ডাটা সংগ্রহ করে রাখতে পারবেন ।

মাইক্রোসফট অ্যাক্সেস এর কাজ কি

উপরের অংশে জেনে নিলাম মাইক্রোসফট অ্যাক্সেস কি ? এবার নিচের অংশে ধাপে ধাপে দেখে নেই, এমএস অ্যাক্সেসের কাজ কি ?

Access দ্বারা বিভিন্ন ধরনের ডাটাবেস ও টেবিল করা যায় ।  যা একাধিক ডেটাবেসের সাথে যুক্ত থাকে। মাইক্রোসফট অ্যাক্সেস এর কাজ অধিক সংখ্যক ডাটাবেজকে বিভিন্ন ভাবে প্রক্তিয়া করা ।  যথোপযুক্ত সফটওয়্যার ডিজাইন করার জন্য অ্যাক্সেস এর ভূমিকা বেশ প্রশংসনীয় । যদিও একই ধরনের কাজের জন্য আর ও অন্যান্য ডেটাবেজ প্রোগ্রাম রয়েছে, যেমন, Oracle, IBM, Microsoft SQL Software, Tera Data ও MySQL সহ আরও বেশ কিছু ডাটাবেস সফটওয়্যার রয়েছে । যেগুলো ব্যবহার করে অ্যাক্সেস এর মতই কাজ করতে পারবেন।

মাইক্রোসফট অ্যাক্সেসের কাজ ব্যাংকিং, ক্রেতা, একাউন্ট, ছাত্র ছাত্রী তথ্য, কোর্স নিবন্ধন ও গ্রেড  ইত্যাদি কাজ মাইক্রোসফট অ্যাক্সেস এর মাধ্যেমে ডাটা সংগ্রহ করে রাখা যায় । ডাটাগুলো Graphical অথবা Textual যেকোনো ধরণের হতে পারে । ডাটাবেস থেকে বিভিন্ন উপায়ে জটিল শর্তের উপর ভিত্তি করে বিশাল ডাটাবেস থেকে আপনার কাক্ষিত ডাটাকে মুহূর্তের মধ্যেই আপনার সামনে হাজির করা সম্ভব । তাছাড়া অ্যাক্সেসে বিভিন্ন ধরনের চার্ট ও ছবি অ্যাড করে দেওয়া যায়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!