মাইক্রোসফট এক্সেস টিউটোরিয়াল – ms access tutorial

মাইক্রোসফট এক্সেস MS Office Program এরটি অংশ যেটি একটি ডাটাবেজ প্রগ্রাম নামেও পরিচিত । আমরা মাইক্রোসফট এক্সেস টিউটোরিয়াল গুলো আমাদের কিভাবে.কম ওয়েব সাইটে তৈরি করে রেখেছি আপনাদের জন্য । সেই ms access টিউটোরিয়াল গুলো একত্রে একটি পোস্টে তুলে ধরেছি, যাতে সহজেই আপনারা খুজে পান এবং নিচের মতো করে শিখে নিতে পারেন ।

এক্সেস এর কাজ

এক্সেস এর কাজ হলো এটি দিয়ে ডাটাবেজ তৈরি করা যায় যা বড় বড় প্রতিস্ঠান গুলো তাকের হিসাব নিকাস এ ব্যবহার করে থাকে । ডাটাবেজের ভিতরে থাকে আনেক গুলো টেবিল যার প্রতিটি আলাদা আলাদা ধরনের তথ্য জমা রাখে এবং প্রয়োজন আনুসাবে সেগুলো ব্যবহার করা যায় বিভিন্য রিপোর্ট তৈরি তে । আর প্রতিটি টেবিলের ভিতরে থাকে অনেক গুলো রো যেগুলোকে বলা হয় এক একটি রেকর্ড । এর সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচের এক্সেস টিউটোরিয়াল গুলো দেখতে থাকুন, আশা করি অনেক টা কাজে লাগবে ।

মাইক্রোসফট অ্যাক্সেস টিউটোরিয়াল লিস্ট

নিচের এম এস এক্সেস টিউটোরিয়াল তালিকা গুলো থেকে ধাপে ধাপে শিখে নিন access program যা আপনার কর্ম জীবনে তো বটেই, বাড়তি শেখা হিসেবেও বেশ কিছুটা এগিয়ে থাকবেন । আমাদের ওয়ার্ড এক্সেল এর টিউটোরিয়াল গুলো দেখে নিতে পারেন প্রয়োজনে ।

উপরের অংশে আমরা মাইক্রোসফট অ্যাক্সেস এর ফুল টিউটোরিয়াল লিস্ট দিয়েছি । সেই লিস্ট থেকে আপনার প্রয়োজন অনুসারে Microsoft Access এর পোস্ট দেখতে পারেন ।

You may also like...

1 Response

  1. Avatar Mahbub Alam says:

    স্যার MS Access দিয়ে কিভাবে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ার তৈরি করা যায়, সেই ব্যাপারে একটা টিউটোরিয়াল তৈরি করেন। যাতে থাকবে স্টুডেন্ট ইনফরমেশন, রেজাল্ট তৈরি, রেজাল্ট কার্ড, স্টুডেন্ট ফি কালেকশন, ইত্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!