ম্যাজিক ইরেজার টুলের ব্যবহার – Magic Eraser Tool – Photoshop 33

আমরা আগের পোস্টে আলোচনা করেছি, ব্যাকগ্রাউন্ড ইরেজার টুলের ব্যবহার নিয়ে, আজকের আলোচনায় দেখাবো ফটোশপে কিভাবে ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করা যায় । ম্যাজিক ইরেজার টুল এর সাহায্যে কোন লেয়ারে ক্লিক করলে স্বয়ংক্রিয় ভাবে একই ধরনের কালারগুলো মুছে যাবে । অনেকটা কুইক সিলেকশন টুল এর মতো, একই ধরনের কালার গুলো সিলেক্ট করতো আর ম্যাজিক ইরেজার টুল লেয়ারের যে অংশে ক্লিক করবেন, সেই একই কালারের অংশ গুলো ইরেজ করবে । তো চলুন নিচের অংশে Magic Eraser  Tool এর ব্যবহার সম্পর্কে জানি ।


ম্যাজিক ইরেজার টুল (Magic Eraser Tool):

ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করার জন্য  প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে Photoshop প্রোগ্রাম ওপেন করে নিন ।

Select Magic Eraser Tool

Select Magic Eraser Tool

ফটোশপ প্রোগ্রাম ওপেন করার পর ফটোশপ টুলবক্স থেকে উপরের লাল দাগ করা অংশের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর সেখান থেকে Magic Eraser Tool লেখা সিলেকশন করে নিন ।

Tolerance & Contiguous Select

Tolerance & Contiguous Select

ম্যাজিক ইরেজার টুল সিলেক্ট করে নেবার পর ফটোশপের উপরের  দিকে অপশন বারে উপরের ছবির মতো অপশন দেখা যাবে । এবার সেখানে Tolerance এর পরিমাণ কত দিবেন, তা নির্বাচন করুন এবং Contiguous অপশনে টিক চিহ্ন দিন। Opacity যা আছে থাক ।

এবার ফটোশপে নতুন একটি ছবি ওপেন করুন । আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে আলোচনা করছি । (ছবি ওপেন করার পরও আপনি উপরের কাজ গুলো করতে পারতেন )

Image

Image

উপরের ছবিতে দেখুন । উপরের ছবির ব্যাকগ্রাউন্ড আমরা ফটোশপ থেকে ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করে মুছে ফেলবো ।

সেটি করার জন্য ম্যাজিক ইরেজার টুল নির্বাচন থাকা অবস্থায় উপরের ছবির ব্যাকগ্রাউন্ডে উপর মাউসের বাম বাটন  চেপে ধরে ক্লিক করতে থাকুন । দেখবেন, নিচের ছবির মতো ব্যাকগ্রাউন্ড রিমুভ হবে ।

Background Color Remove

Background Color Remove

উপরের ছবিতে ভালো ভাবে লক্ষ করুন । উপরের ছবির ব্যাকগ্রাউন্ড কালার ম্যাজিক ইরেজার টুল ব্যবহার করে মুছে দিয়েছি, তবে কিছু কিছু কালার সাদার উপরে রয়েই গেছে । এবার সেগুলোকে মুছে ফেলতে ইরেজার টুল এর ব্যবহার করা যেতে পরে এবং আমি তাই করছি ।  এবার দেখুন ছবিটি অনেক খানি পরিষ্কার । আর সাদা ব্যকগ্রাউন্ড টি অপ করে দেয়ায় নিচের মতো দেখাবে ।

transparent background image with eraser tool in Photoshop

transparent background image with eraser tool in Photoshop

আমরা ছবিটিকে transparent করেছি কারন এবার এর নিচে একটি অন্য একটি ব্যকগ্রাউন্ড সেট করবো । আর চাইলে এটিকে এই রকম ই png format এ ফটোশপে ফাইল সেভ  করে নিতে পারেন ।

ব্যাকগ্রাউন্ড সেটঃ

উপরের ছবির ব্যাকগ্রাউন্ড তো ম্যাজিক ইরেজার টুল ও ইরেজার টুলের সাহায্যে মুছে নিলাম । এবার সেটিতে ব্যাকগ্রাউন্ড ইমেজ ব্যবহার করার জন্য ফটোশপে নতুন একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ ওপেন করুন । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারেন । আমার ক্ষেত্রে নিচের ছবির ব্যবহার করে আলোচনা করছি,

Background Cobi

Background Cobi

এবার একটু আগে যে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নিলাম, সেটি উপরের ছবির ব্যাকগ্রাউন্ডের সাথে বসিয়ে দিবো ।  সেটি করার জন্য ফটোশপ থেকে উপরের ছবিটি কপি করে নিন ।

এরপর কপি করা ছবিটি ব্যাকগ্রাউন্ড রিমুভ করা ছবির উপর Paste করে দিন। ছবি Paste করার পর উপরের মতো ব্যাকগ্রাউন্ড দেখা যাবে । এবার ফটোশপে লেয়ার প্যালেটে গিয়ে লেয়ার উপর নিচ করুন ।

Layer

Layer

উপরের ছবিতে দেখুন । সেখানে নীল কালার লেয়ারটি উপরে আছে এবং ব্যাকগ্রাউন্ড লেয়ারটি নিচের দিকে আছে। আমার ক্ষেত্রে আগে থেকেই লেয়ার উপর নিচ করে নিয়েছি । ফটোশপে লেয়ার প্যালেটে যে লেয়ার উপরে দিকে থাকে, সে লেয়ার ফটোশপে প্রর্দশিত হয় । লেয়ার উপর নিচ করার পর ব্যাকগ্রাউন্ড ইমেজ নিচের দিকে এবং রিমুভ করা ছবি উপরের দিকে দেখা যাবে । ঠিক নিচের ছবির মতো,

After setting new background in Photoshop

After setting new background in Photoshop

আমরা আগের ছবির ব্যকগ্রাউন্ড ও বদলিয়ে ফেলেছি । এবার আপনি আপনার মতো করে সেভ করে রেখে দিন । আর ফেসবুকে শেয়ার করতে jpg format এ সেভ করে নিন 🙂

You may also like...

3 Responses

  1. Khadiza says:

    Copy কিভাবে করবো??

  2. Khadiza says:

    Background ছবি আনলে কপি করা ছবি চলে যায় layer থেকে কেন?
    অনেকবার চেষ্টা করলাম

    • Md Shariar Sarkar says:

      লেয়ার প্যালেট থেকে লেয়ার গুলো উপর নিচ করার প্রয়োজন । উপরের টিউটোরিয়াল টি ভালো করে দেখুন । ফটোশপের ডান পাশ থেকে ব্যাকগ্রাউন্ড এর লেয়ার টিকে সবার নিচে নিয়ে নিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!