2022 সালের রমজানের ক্যালেন্ডার রোজার তারিখ সময়সূচি

রমজান মাস মুসলিম দের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি মাস । কারন এই রমজান মাস হচ্ছে আমাদের রহমত, মাগফেরাত ও নাজাত এর মাস। আর তাই সবার ই জানতে ইচ্ছে করছে ২০২২ সালের রোজা কত তারিখ কিংবা রোজার সময়সূচি ২০২২ সহ  আরো কিছু যেমন রোজার দোয়া বা নিয়ত এবং পাচ ওয়াক্ত নামাজের সময়সুচি । আমরা চেষ্টা করেছি সেগুলো নিয়ে কাজ করতে । তো চলুন জেনে নেয়া যাক 2022 সালের রমজানের ক্যালেন্ডার রোজার তারিখ সময়সূচি।


আজকের সেহরি ইফতার এর সময়



২০২২ সালের রোজা কত তারিখে?

প্রথম রোজা বা পহেলা রমজান ২০২২ সালে ইসলামিক ফাউন্ডেশন এর মতে আগামী ০৩ এপ্রিল, রবি বার শুরু হবে ইনশাআল্লাহ। তবে রোজা চাদ দেখার উপর নির্ভর করে । তাই প্রথম রোজার তারিখ পরিবর্তন ও হতে পারে । যদি ০২ তারিখ দিবাগত রাতে রমজান মাসের চাদ দেখা যায়, তাহলে পহেলা রমজান আগামী ০৩ এপ্রিল শুরু হবে ।  আরবি ক্যালেন্ডার  বা হিজরি ক্যালেন্ডার চাদ এর সাথে সম্পর্কযুক্ত । তাই রমজান মাস শুরু হবে চাদ দেখার উপর ই যেমন টা হয়ে থাকে ঈদ ।

গুগল এ সার্চ করলে যদিও দেখাচ্ছে আগামী ০২ এপ্রিল শনিবার রমজান শুরু হবে, কিন্তু বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর মতে তা আগামী ০৩ এপ্রিল শুরু হতে পারে এবছরের রমজান মাস।

2022 সালের রোজার সময়সূচি

আগেই বলেছি রোজার সময়সূচি প্রতি বছরের ন্যায় এবার ও ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ করেছে এবং সেই 2022 সালের রমজানের ক্যালেন্ডার টি নিচে ছবি আকারে তুলে দেয়া হলো ।  তবে এই রমজান সময়সুচি ঢাকা কে কেন্দ্র করে করা হয়েছে এবং ঢাকার সাথে অন্যান্য জেলা গুলোর সময় এর পার্থক্য আলাদা ভাবে দেয়া হয়েছে যা আপনাকে যোগ বা বিয়গ করে নিতে হবে প্রয়োজন মতো ।

Ramadan Calendar 2022

Ramadan Calendar 2022 – Islamic foundation Ramadan Calendar

প্রতি জেলাম সময় পার্থক্য আছে সে ছবিটিতে সেটি এখানে দিলাম না এই জন্য যে আমাদের প্রতি জেলার জন্য রমজানের ক্যালেন্ডার আছে যার সম্পর্কে নিচে বিস্তারিত জানানো হলো । আর যদি আপনি ইসলামিক ফাউন্ডেশন এর সময় পার্থক্য টিও দেখে নিতে চান, তাহলে দেখে নিন ইসলামিক ফাউন্ডেশন এর সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২

জেলা ভিত্তিক ২০২২ সালের রমজান মাসের ক্যালেন্ডার

তবে আমরা ঢাকার বাইরের জেলার রোজাদার দের জন্য Islamic Foundation এর প্রকাশ করা রমজান ক্যালেন্ডার অনুসারে একটি আলাদা ক্যালেন্ডার তৈরি করেছি যেখানে দেশের ৬৪  জেলার রমজান এর সময়সুচি দেয়া আছে । এবং প্রতিদিনের সেহরি ও  ইফতার এর সময় আলাদা ভাবে দেখানো হয় আপনাদের জন্য আরো সহজ হবে ।

জেলা ভিত্তিক ২০২২ সালের রমজান মাসের ক্যালেন্ডার টি দেখতে অনেকটা নিচের দেখে নিতে পারেন এখান থেকে জেলা ভিত্তিক রোজার সময়সূচি ২০২২ এবং সহজেই আপনি আপনার জেলার প্রতিদিনের সেহরি ও  ইফতার এর সময় বের করে নিতে পারবেন ।

রোজার নিয়ত ও ইফতারের দোয়া

রোজা রাখার সময় রোজার নিয়ত করতে অন্যান্য ভালো কাজের নিয়তের মতই । এবং ইফতার এর সময় ইফতার শুরু করার আগে ইফতার এর নিয়ত বলতে হয় । পাশাপাশি রোজা কি কি কারনে নস্ট হয়ে যেতে পারে কিংবা রোজা মাকরুহ হতে পারে সেসব সহ আমাদের একটি আলাদা পেজ আছে । সেটি ও দেখে নিতে পারেন প্রয়োজন মনে করলে যার লিংক রোজার নিয়ত ও ইফতারের দোয়া

আমরা পাচ ওয়াক্ত নামাজের সময়সুচি নিয়েও কাজ করছি । আশা করছি কয়েক দিনের মধ্যে সেটি ও আপনাদের জন্য রেডি করতে পারবো । নামাজের ক্যালেন্ডার  এর সেহরি ও ইফতার এর সময় সুচি দেয়া আছে সারা বছরের । এবং এটি ও Islamic Foundation এর প্রকাশ করা নামাজ ও রোজার স্থায়ী ক্যালেন্ডার মোতাবেক।

বাংলাদেশের ৬৪ জেলার রোজার সেহরী ও ইফতার এর সময়সুচী গুলো পাবেন নিচের লিংক গুলো থেকে।

ঢাকা বিভাগ

রংপুর বিভাগ

রাজশাহী বিভাগ

সিলেট বিভাগ

ময়মনসিংহ বিভাগ

বরিশাল বিভাগ

চট্টগ্রাম বিভাগ

খুলনা বিভাগ

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!