স্মাজ টুলের ব্যবহার – Smudge Tool – Photoshop 36

স্মাজ টুল এর সাহায্যে ইমেজের যে অংশ ড্র্যাগ করা হবে সে অংশটির পিক্সেল আবছা করে বের হয়ে প্রান্ত সীমায় ছড়িয়ে পড়বে । ধরুন, আপনার কোন একটি ছবির চুল কিংবা ত্বকের কোন একটা অংশ পরিপূর্ণ না ।  সেক্ষেত্রে ফটোশপ থেকে স্মাজ টুল ব্যবহার করে তা ঠিক করে দিতে পারেন । চলুন নিচের অংশে স্মাজ টুলের ব্যবহার দেখে নেই ।


পূর্বের আলোচনায় শিখেছি, শার্পেন টুলের ব্যবহার , আজকে তারই ধারাবাহিকতায় আমরা শিখবো, কিভাবে ফটোশপে স্মাজ টুলের ব্যবহার করা যায় । চলুন কথা না বাড়িয়ে নিচের অংশে দেখে নেওয়া যাক ।

স্মাজ টুল (Smudge Tool):

স্মাজ টুল ব্যবহার করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে ফটোশপ প্রোগ্রাম ওপেন করে নিন । আমি আমার ক্ষেত্রে অ্যাডোবি ফটোশপ সিএস৫ ব্যবহার করে আলোচনা করছি ।

Select Smudge Tool

Select Smudge Tool

ফটোশপ প্রোগ্রাম ওপেন করা হলে, ফটোশপ টুলবক্স থেকে উপরের লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে মাউসের রাইট বাটনে ক্লিক করুন । দেখবেন, সেখানে তিনটি টুল দেখা যাবে । এবার সেই টুল থেকে Smudge Tool লেখা সিলেক্ট করুন ।

টুল সিলেক্ট করা হয়ে গেলে, Ctrl + O কি প্রেস করে ফটোশপে একটি ছবি ওপেন করে নিন । আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে আলোচনা করবো ।

Hair Cobi

A man face

উপরের ছবির চুল গুলো একটু একটু বসা বসা দেখা যাচ্ছে, এবার আমরা স্মাজ টুল ব্যবহার করে সেই চুলগুলোকে খাঁড়া করে দেখাবো ।

আবছা পিক্সেল বের করার জন্য স্মাজ টুল সিলেক্ট অবস্থায় উপরের ছবির চুলে ড্রাগ করতে থাকুন । দেখবেন, নিচের ছবির মতো দেখা যাবে ।

খাঁড়া চুল

খাঁড়া চুল

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবির চুলগুলো এখন আগের ছবির থেকে কিছু আলাদা দেখাছে । আপনি স্মাজ টুল ব্যবহার করে যেকোন ধরনের ছবির অপূর্ণ অংশ পূরণ করতে পারবেন ।

আবার স্মাজ টুল নির্বাচন করে ব্রাশ প্যালেট থেকে ব্রাশ নির্বাচন করা যায় । নিচের অংশে দেখুন ।

ব্রাশ সিলেকশন

ব্রাশ সিলেকশন

উপরের ছবিতে বেশ কিছু ব্রাশ দেখা যাচ্ছে, আপনি সেখান থেকে যেকোন ধরনের ব্রাশ সিলেকশন করে ইউজ করতে পারেন । টুলবক্স থেকে স্মাজ টুল নির্বাচন করে নেবার পর ফটোশপে অপশন বারে উপরের ছবির লাল মার্ক করা আইকন দেখা যাবে , সেখানে ক্লিক করলে, উপরের ছবির মতো ব্রাশ দেখা যাবে, এবার সেখান থেকে যেকোন প্রকার ব্রাশ ব্যবহার করে পিক্সেল আবছা বের করা যায় ।

এবার ধরা যাক যে আপনি নিচের ছবিটির মতো কিছু করতে চাইছেন, মানে বামের অংশ থেকে ডানের অংশটি ।

Use of Smudge Tool in Photoshop

Use of Smudge Tool in Photoshop

বাম পাশের যে ছবিটি আছে, সেটি আপনার খুব সহজেই মারকিউ টুল ব্যবহার করে করতে পারেন ।  তো ধরে নিলাম যে আপনি নিচেল ছবিটি করতে পেরেছেন, আর না পারলে এটি ডাউনলোড করে নিন ।

round shape using  marque tool Photoshop

round shape using marque tool Photoshop

তো উপরের দেখানো পথে Smudge Tool টি সিলেক্ট করে নিন  Photoshop ToolBox থেকে। এবার ছবিটির বাহিরের যে বৃত্ত আছে, সেটির গোড়াতে ক্লিক করে ড্রাগ করে বাহিরের দিকে টেনে নিয়ে ছেড়ে দিন । দেখবেন যে কিছু একটি বাইলে বেরিয়ে গেছে । ঠিক একই ভাবে বাইরের বৃত্তরির বিভিন্য অংশে ক্লিক করে বাইরের দিকে ড়্রাগ করলে আস্তে আস্তে দেখবেন যে নিচের ছবিটির মতো হয়ে গেছে 🙂

New look of an image after using Smudge Tool

New look of an image after using Smudge Tool

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!