ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন কিভাবে?

ওয়াশিং মেশিনগুলি আমাদের জামাকাপড়ের যত্ন নেওয়া এবং সঠিকভাবে পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, সময়ে সময়ে ওয়াশিং মেশিনকে জীবাণু, ব্যাকটেরিয়া এবং গন্ধ থেকে মুক্ত রাখতে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। তা ছাড়া, ওয়াশিং মেশিনের কার্যকারিতা নিশ্চিত করার জন্য কিছু বিষয় রয়েছে যেগুলিতে মনোযোগ দেওয়া প্রয়োজন। তাই আজ আমরা আপনাকে আপনার ওয়াশিং মেশিন পরিষ্কার করার বিষয়ে তিনটি বিষয়ে জানাবো।


১। সঠিকভাবে ওয়াশিং মেশিন এর ড্রাম পরিষ্কার করুনঃ

আধুনিক ওয়াশিং মেশিন একটি ডেডিকেটেড ড্রাম ক্লিনিং মোড সহ থাকে। এটি স্বয়ংক্রিয়ভাবে ওয়াশিং মেশিনের ওয়াশিং চেম্বার পরিষ্কার করে। এটি করার জন্য, কেবল আপনার ওয়াশিং মেশিনে ‘ক্লিনিং’ অপশনটি সন্ধান করুন। কিছু কোম্পানি এটির জন্য একটি ডেডিকেটেড বোতাম রাখে, আবার কেউ কেউ একটি নির্দিষ্ট বোতাম বা বোতামের সংমিশ্রণে দীর্ঘক্ষণ প্রেস করার মাধ্যমে এই অপারেশনটি অফার করে। আপনাকে শুধু যা করতে হবে তা হল ডিটারজেন্ট কম্পার্টমেন্টে কিছু ডিটারজেন্ট রাখুন এবং পরিষ্কারের প্রক্রিয়া শুরু করুন।

drum cleaning

drum cleaning

২। ডাস্ট ফিল্টার পরিষ্কার করুনঃ

প্রায় প্রতিটি ওয়াশিং মেশিনে ড্রামের ভিতরে একটি ডাস্ট ফিল্টার থাকে। এই ফিল্টারের কাজ হল জামাকাপড় থেকে ধুলো কণা ক্যাপচার করা। এর কাজের প্রকৃতির প্রেক্ষিতে, এটি ময়লায় পূর্ণ হতে থাকে। এবং শেষ পর্যন্ত অত্যধিক ধুলো জমে গেলে এটি ধুলো কণা সংগ্রহ করা বন্ধ করে দেয়। এর ফলে ওয়াশিং মেশিনের পরিষ্কারের অপশনটি বাধাগ্রস্ত করতে পারে। এই ডাস্ট ফিল্টার পরিষ্কার করতে, কেবল ফিল্টারটি টানুন, এটিকে পানির ট্যাপের নীচে রাখুন এবং এটি সঠিকভাবে ধুয়ে পরিষ্কার করুন। এরপর এটি শুকিয়ে তারপর আবার ওয়াশিং মেশিনে তার জায়গায় রাখুন।

dust filter cleaning

dust filter cleaning

৩। ইনলেট-ফিল্টার পরিষ্কার করুনঃ

প্রত্যেকটি ওয়াশিং মেশিনে একটি ইনলেট ফিল্টার থাকে। ধুলো, খনিজ পদার্থ এবং অন্যান্য অপদ্রব্যকে ওয়াশিং মেশিনে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য পায়ের মোজাবিশেষ এই ফিল্টারটি পানি প্রবেশ মুখে স্থাপন করা হয়। এই ফিল্টারটি সাধারণত কয়েক মাস ব্যবহারের পরে ব্লক হয়ে যায়। এটি পরিষ্কার করতে, ইনলেট পাইপটি আনপ্লাগ করুন, ফিল্টারটি সরান এবং সাধারণ পানি ব্যবহার করে পরিষ্কার করুন। ফিল্টারটি আবার যুক্ত করুন এবং ইনলেট পাইপটি আবার সংযুক্ত করুন।

আশাকরি এই তিনটি ধাপ অনুসরণ করে আপনার ওয়াশিং মেশিন পরিষ্কার করলে তার কার্যকারিতা আবার বৃদ্ধি পাবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!