ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করবো

ইতি পূর্বে আমরা আলোচনা করেছি ডেটাবেজ থেকে ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড কিভাবে কিভাবে রিকভারি করা যায়। তারই ধারাবাহিকতায় আজকে আমরা আলোচনা করবো । WordPress এর এডমিন পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করা যায়। তো চলুন নিচের অংশে দেখে নেওয়া যাক।


কিভাবে এডমিন পাসওয়ার্ড চেঞ্জ করেঃ

ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড চেঞ্জ করা একটি সহজ প্রক্তিয়া। সাধারণত আমরা এডমিন প্যানেলে লগইন করবার জন্য যে পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।  তাকেই আমরা এডমিন পাসওয়ার্ড বলে জানি। অনেক সময় আমাদের এডমিন পাসওয়ার্ড পরির্বতন করবার প্রয়োজন হয়। সাধারণত ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার সময় আমরা অনেকেই নরমাল বা খুব ইজি পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।  এর ফলে আমাদের এডমিন পাসওয়ার্ড হ্যাক হতে পারে।  আমরা অনেকেই ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড চেঞ্জ করতে পারি আবার অনেকেই পারি না। তবে যাই হোক, নিচের অংশে দেখে নেওয়া যাক কিভাবে ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড চেঞ্জ করা যায়।

WordPress Users

WordPress Users

উপরের অংশে দেখুন। ওয়ার্ডপ্রেস এডমিন ইউজার পাসওয়ার্ড চেঞ্জ করবার জন্য প্রথমে এডমিন প্যানেল লগইন করুন। লগইন করার পর আপনার সামনে Dashboard ওপেন হবে। এবার পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য ড্যাসবোর্ড থেকে Users লেখা অপশনের উপর মাউস পয়েন্টার নিয়ে গেলে,  নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে, এবার সেখান থেকে Your Profile লেখা অপশনে ক্লিক করুন। Your Profile এ ক্লিক করার পর উপরের ডান পাশে ছবিটির মতো পেজ দেখা যাবে।

ইউজার পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য উপরের ছবিটিতে Account Management এর নিচের দিকে লাল মার্ক  New Password এবং Confirm Password দেখা যাচ্ছে, সেখানে New Password এর ঘরে নতুন পাসওয়ার্ড এবং Confirm Password  এর ঘরে একই পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। আপনি যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেনো অবশ্যয় শক্তি শালি পাসওয়ার্ড হয়। এর করে আপনার অ্যাকাউন্ট হ্যাক কিংবা নষ্ট হওয়ার চাঞ্জ অনেক আংশে কম থাকে বলাই যায়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!