কিবোর্ড কমান্ট দিয়ে বাংলা থেকে ইংলিশ কিবোর্ড ভাষা পরিবর্তন

আজকে আমরা আলোচনা করবো, উইন্ডোজ ১০ এ কিবোর্ড কমান্ট প্রেস করে অভ্র কিবোর্ডে বাংলা থেকে ইংলিশ ভাষায় পরিবর্তন কিভাবে করা যায়। আমরা অভ্র কিবোর্ড দিয়ে যখন বাংলা লেখি, কোন একটি উইন্ডো তে, এর আগের ভার্সনগুলতে উইন্ডোজ ৭ কিংবা  উইন্ডোজ ৮ এ যা ঘটতো, অন্য ট্যাবগুলোতে গেলে অটোমেটিক ইংলিশ ভাষা হয়ে থাকত। চাইলে ইংলিশ বা বাংলা করতে পারতাম। কিন্তু উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে অভ্র কিবোর্ড একটু ঝামেলা করে থাকে। তো চলুন নিচের অংশে দেখে নেই, কিভাবে অভ্র কিবোর্ডে কি প্রেস করে বাংলা থেকে ইংলিশ কিবোর্ড ভাষা পরিবর্তন করা যায়।


এর আগেও এর একটি সমাধান সরুপ টিউটোরিয়াল দেয়া হয়েছিলো যেটিতে দেখিয়েছি মাউচ দিয়ে কিভাবে কিবোর্ডের ভাষা পরিবর্তন করতে পারবেন

কিবোর্ড কমান্ড দিয়ে বাংলা থেকে ইংলিশ কিবোর্ড ভাষা পরিবর্তন

 

click to taskbar

click to taskbar

উইন্ডোজ ১০ এ কিবোর্ড কি কমান্ট প্রেস করে বাংলা থেকে ইংলিশ ভাষায় পরিবর্তন করার জন্য প্রথমে আপনি আপনার ডেক্সটপ এর নিচের দিকে অর্থাৎ টাস্কবার এর ডান পাশে উপরের ছবিটির নিচের লাল মার্ক করা অংশের মতো ENG কিংবা বাংলা লেখা দেখা যাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির উপরের দিকে লাল মার্ক করা অংশের মতো Language preferences লেখা অপশন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

click to additional date,time & regional

click to additional date,time & regional

উপরের ছবিটিতে দেখুন। এরপর সেই খান থেকে উপরের ছবিটির মতো লাল মার্ক করা Additional date,time, & regional settings লেখা অপশন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব ওপেন হবে।

click to language

click to language

এবার সেখান থেকে উপরের  ছবিটির লাল মার্ক করা Language লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপ এ।

click to advanced settings

click to advanced settings

সেখানে উপরের ছবিটির মতো বাম পাশে লাল মার্ক করা Advanced settings লেখা অপশন দেখা যাচ্ছে, সেই অপশনে ক্লিক করুন। Advanced settings এ ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব চলে আসবে।

click to change language bar hot keys

click to change language bar hot keys

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। এরপর সেখান থেকে উপরের লাল মার্ক করা Change language bar hot keys লেখা অপশন দেখা যাচ্ছে, ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটিতে দেখুন।

select to languages

select to languages

উপরের ছবিটিতে লক্ষ করুন। উপরের ছবিটির উপরের দিকে দুইটি ভাষা দেখা যাচ্ছে, যেহেতু আমি কি-বোর্ড কি কমান্ড প্রেস করে বাংলা থেকে ইংলিশ ভাষায় পরিবর্তন করবো, তার জন্য উপরের ছবিটিতে To English (United States)-US ভাষা সিলেক্ট করেছি, ভাষা সিলেক্ট করার পর উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা Change Key Sequence লেখা অংশে ক্লিক করুন, ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব ওপেন হবে।

Left Alt + Shift

Left Alt + Shift

উপরের ছবিটির উপরের দিকে লাল মার্ক করা Enable Key Sequence লেখা দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করে টিক চিহ্ন দিন। এবার নিচের দিকে লাল মার্ক করা Ctrl + 0 লেখা দেখা যাবে, আপনি চাইলে Ctrl + 0 কমান্ড সিলেক্ট করতে পারেন। তবে এইটিতে একটি সমস্যা হতে পারে, কেন না এইটি একটি ব্রাউজার শর্টকাট কমান্ড কি। আমি আমার ক্ষেত্রে আগে থেকেই Left Alt + Shift + 0 কমান্ড সিলেক্ট করেছি।

তবে অভ্র কিবোর্ডে কিবোর্ড কমান্ড সেট করার জন্য উপরের ছবিটির নিচের লাল মার্ক করা অংশে ক্লিক করে আপনি আপনার জন্য কিবোর্ড কমান্ড সেট করে নিতে পারেন।  উইন্ডোজ ১০ এ বাংলা লেখা থেকে ইংলিশ লেখায় কিবোর্ড কমান্ড ব্যবহার জন্য Left Alt + Shift + 0 এর ক্ষেত্রে কিবোর্ড এর নিউমেরিকাল কিবোর্ড না কিবোর্ড এর উপরের অংশে অর্থাৎ মাইনাসে পাশে যে 0 আছে,  সেই কি প্রেস করুন। প্রেস করার পর আপনার কিবোর্ড পরিবর্তন হয়ে যাবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!