প্রাইমারি কী কি – Primary Key বলতে কি বোঝায় – Access 05

অনেক সময় নাম্বার দিয়ে টেবিলে লিস্ট তৈরি করতে গিয়ে ভুল বসত একই নাম্বার বার বার ইনপুট ব্যবহার করে থাকি । সেক্ষেত্রে প্রাইমারি কী অ্যাক্সেসের জন্য আর্দশ হতে পারে । কেননা প্রাইমারি কী সেট করে আপনি একই সংখ্যা দুই বার ব্যবহার করতে পারবেন না । আসলে ডাটাবেজের প্রতিটি টেবলেই একটি প্রাইমারি কী কলাম যোগ করতে হয় না সমসময় ঐ সেই কলামের জন্য ইউনিক হয় ।


আমরা ইতি পূর্বে মাইক্রোসফট অ্যাক্সেস ডাটাবেস তৈরি কিভাবে করতে হয়, তা আলোচনা করেছি  । আজকে তারই ধারাবাহিকতায় আমরা ধাপে ধাপে শিখবো Access Database Primary Key  কি? চলুন তাহলে নিচের অংশ থেকে জেনে নেই।  প্রাইমারি কী (Primary Key) কি?

প্রাইমারি কী (Primary Key) কি

যে কোন ডাটাবেজের ডাটা টেবিল গুলোর প্রতিটি রো এর একটি ইউনিক নাম্বার থাকে যা সেই রো এর পরিচিতি বহন করে এবং অন্য টেবিলের সাথে রিলেশন তৈরি তে সহায়তা করে । এই ইউনিক কী বা নাম্বার গুলোকে প্রাইমারি কী (Primary Key)  বলা হয় ।

আপনি বাংলাদেশে থাকেন, আপনার সম্পর্ক যাবতীয় তথ্য আপনার সরকারের কাছে রয়েছে । আপনার তথ্য বের করার জন্য গর্ভমেন্ট আপনাকে কি ধরে খুঁজবে? ধরুন,  ইমরান হোসেন আমার নামে নাম বাংলাদেশে আরও অনেক নাম আছে । ইমরান আমার নামারের আইডেন্টি-ফিকেশন সরকারের কাছে আছে, যেমন আমার ভোটার আইডি কার্ড কিংবা জম্নসদন ইত্যাদি । আমার ভোটার আইডি এর নাম্বারের সাথে অন্য কোন ইমরানের ভোটার আইডি নাম্বার একই হবে না ।  সেক্ষেত্রে আমাকে খুঁজে বের করার জন্য ভোটার নাম্বারি হচ্ছে, Primary Key  । সহজ ভাষায় বলতে গেলে,

বাংলাদেশ সরকারের যে ডাটাবেস রয়েছে, সেটির নাম্বার এর সাথে অন্য কোন নাম্বার ম্যাচিং করে না । যেমন ধরুন, একই নাম দুই বা একাধিক ব্যক্তি হতে পারে কিন্তু একই ফোন নাম্বার একাধিক ব্যক্তির হতে পারে না । তাই নাম্বারি হচ্ছে, প্রাইমারি কী ।  চলুন ধাপে ধাপে নিচের অংশে দেখে নেই, প্রাইমারি কি কিভাবে ব্যবহার সেট করতে হয় ।

প্রাইমারি কী সেট করার জন্য প্রথমে আপনার ডিভাইস থেকে Access প্রাগ্রাম রান করে নিন । এর পর অ্যাক্সেসে ডেটাবেস টেবিল তৈরি নিন । আমি আমার ক্ষেত্রে Microsoft Access 2016 ভার্সন ব্যবহার করে আলোচনা করেছি ।

Table Design

Table Design

উপরের ছবিতে ভালো করে লক্ষ করুন। উপরের ছবির Field Name এর Roll হচ্ছে প্রাইমারি কী । Roll ফিল্ডের এর বাম পাশে লক্ষ করলে দেখা যাবে, ছোট একটি চাবি আইকন দেখা যাচ্ছে, তাহলে বুঝে নিতে হবে এই ফিল্ডটি প্রাইমারি কি । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

Access এ প্রাইমারি কি সেট করার জন্য অ্যাক্সেস মেন মেনু থেকে Design লেখাতে ক্লিক করুন , দেখবেন  উপরের ছবির বাম পাশের মতো Primary Key লেখা দেখা যাবে, সেটিতে ক্লিক করুন ।  আপনার প্রাইমারি কী সেট হবে ।

এবার নিচের অংশে আলোচনা করবো। প্রাইমারি কী থাকলে কি ঘটে?

 

Data Add

Data Add

আমরা উপরের Roll ফিল্ডেক প্রাইমারি কী হিসাবে সেট করেছি । এবার টেবিল ওপেন করে Roll ফিল্ডে ডাব্ল নাম্বার  টাইপ করে দেখুন । টাইপ হয় কি না ? যেমন , উপরের Roll ফিল্ডে দুইটি একই নাম্বার দেওয়া আছে । এবার তৃতীয় লাইনে যদি ডাটা অ্যাড করতে যাই । তাহলে ডাটা অ্যাড হবে না । অর্থাৎ Primary Key সেট করে আপনি কোন প্রকার ডাবল নাম্বার অ্যাড করতে পারবেন না এবং Roll ফিল্ড ফাঁকাও রাখতে পারবেন না ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!