এন্ড্রয়েড ফোন থেকে ফেসবুক মেসেঞ্জার লগ আউট করার নিয়ম – Messenger Log Out

Facebook Messenger, সময়ের জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সার্ভিচ গুলোর মধ্যে একটি যেটি অনেকেই ফোনে একটি এপ এর মাধ্যমে ও ব্যবহার করি । ফোনের মেসেন্জার এপ টি সমসময় লগইন হয়েই থাকে । ফোন যার হাতে, ফেসবুক মেসেন্জার এর এক্সেস তার হাতে । আর তাই, লগআউট করার প্রয়োজন টাও পড়ে মাঝে মধ্যে । তো চলুন আজ দেখে নেই কিভাবে এন্ড্রয়েড ফোন থেকে ফেসবুক মেসেঞ্জার লগ আউট করা যায় ।


এর আগে আমরা ফেসবুক আইডি ব্লক করার নিয়ম দেখিয়েছিলাম । আমরা Facebook Messenger Log Out এর দুটি পদ্ধতি দেখিয়েছে। ১ )  সরাসরি ফেসবুক মেসেঞ্জার এপ থেকে লগ আউট করা এবং ২) ওয়েবের সাহায্যে ফোনের ফেসবুক মেসেঞ্জার  লগ আউট করা । শুরুতেই দেখবো, এন্ড্রয়েড ফোন এ ফেসবুক মেসেঞ্জার লগ আউট করার নিয়ম।

এন্ড্রয়েড ফোন এ ফেসবুক মেসেঞ্জার লগ আউট

এন্ড্রয়েড মোবাইল এ Messenger অ্যাকাউন্ট লগইন থেকে লগআউট করবার জন্য আপনি আপনার এন্ড্রয়েড ফোন থেকে mobile settings এ প্রবেশ করুন। আমি আমার ক্ষেত্রে oppo এন্ড্রয়েড ফোন ব্যবহার করে আলোচনা করবো। তবে আপনার ক্ষেত্রে সেটিং অন্যও আসতে পারে, কিন্তু নিয়মটা একই হবে।

click to settings

click to settings

উপরের ছবিটির দেখুন। Oppo ফোন সেটিং এ প্রবেশ করার পর এবার সেখান থেকে একটু নিচের দিকে Scroll করে আসলে, উপরের লাল মার্ক করা অংশে মতো  Application management লেখা অপশন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। কারো কারো ক্ষেত্রে Settings এর ভিতরে Apps নামে অপশন পাবেন, সেটিতে ক্লিক করুন ।  ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

click to messenger

click to messenger

সেখানে উপরের ছবিটির মতো ট্যাব দেখা যাবে। আপনার ক্ষেত্রে ভিন্নও আসতে পারে। এবার সেখান থেকে উপরের ছবিটির লাল মার্ক করা ডান All লেখা অপশন এ ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির নিচের দিকে বেশ কিছু আপনার ফোন এ ইন্সটল দেওয়া অ্যাপসগুলো চলে আসবে। এরপর সেই অংশ থেকে Scroll করে নিচের দিকে আসলে কিংবা আপনার ক্ষেত্রে উপরের দিকেও উপরের লাল মার্ক করা Messenger লেখা চলে আসবে, এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো উইন্ডো ওপেন হবে।

clear data

clear data

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা Clear data লেখা অপশন দেখা যাচ্ছে, সেটিতে ক্লিক করুন ।  ক্লিক করার পর সেখানে OK লেখা অপশন দেখা যাবে, OK এতে ক্লিক করুন। এবার মেসেঞ্জার প্রবেশ করার সময় নিচের ছবিটির মতো পেজ চলে আসবে।

click to messenger

click to messenger

উপরের ছবিটিতে দেখুন, মেসেঞ্জার প্রবেশ করার পর উপরের ছবিটির মতো পেজ চলে আসবে।

ওয়েব ব্রাউজার থেকে মেসেঞ্জার লগ আউট কিভাবে করবো

web browser থেকে messenger অ্যাপস লগইন থেকে লগআউট করবার জন্য প্রথমে আপনি আপনার ডিভাইস থেকে যেকোন ব্রাউজারে গিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এ প্রবেশ করুন। প্রবেশ করার পর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে।

click to icon

click to icon

 

সেই পেজ এর উপরের দিকে উপরের ছবিটির ডান পাশের মতো লাল মার্ক করা Icon দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির মতো নিচের দিকে বেশ কিছু অপশন চলে আসবে। এরপর সেখান থেকে লাল মার্ক করা Setting লেখা অপশন এ ক্লিক করুন। ক্লিক করার পর নতুন একটি পেজ চলে আসবে।

click to security and login

click to security and login

উপরের ছবিটিতে দেখুন। এবার সেখান থেকে উপরের ছবিটির উপরের দিকে বাম পাশ লাল মার্ক করা security and login লেখা অপশন আছে, ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির ডান পাশের মতো পেজ চলে আসবে। সেখানে আপনার ফেসবুক আইডি কোন কোন ডিভাইসে লগইন করা ছিলো তার ডিটিলস দেখা যাবে।

এবার আপনার ফেসবুক মেসেঞ্জার লগআউট করার জন্য উপরের ছবিটির ডান পাশে লাল মার্ক করা তিনটি আইকন দেখা যাবে, সেখানে ক্লিক করুন।

click to logout

click to logout

সেখানে ক্লিক করার পর উপরের ছবিটির ডান পাশের মতো Log out এবং Not you? লেখা অপশন চলে আসবে। এবার সেখান থেকে Log out লেখায় ক্লিক করুন। ক্লিক করার পর আপনার এন্ড্রয়েড ফোন থেকে মেসেঞ্জার অ্যাকাউন্ট লগআউট হয়ে যাবে। ফেসবুকের আরো টিউটোরিয়ার গুলো পেতে ভিজিট করুন https://kivabe.com/topic/social-media/ অথবা ফেসবুক সংক্রান্ত প্রশ্ন থাকলে প্রশ্ন করুন https://kivabe.com/ask-questions/ তে

You may also like...

1 Response

  1. Md Rafqul Islam says:

    I need english olympiad question.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!