কিভাবে স্মার্ট ফোনে WPS Office মোবাইল অফিস ব্যবহার করবেন

আমরা প্রতিনিয়ত মাইক্রোসফট অফিস, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, মাইক্রোসফট এক্সেল ব্যবহার করে থাকি ল্যাপটপ কিংবা পিসিতে। আমাদের কাজের মাত্রাকে আরও গতিশীল করতে এন্ড্রয়েড চালিত মোবাইল ফোনে ও মাঝে মাঝে office file গুলো handle করতে হয়। WPS Office অ্যাপ্লিকেশান  হতে পারে সে ক্ষেত্রে একান্ত সহায়ক আর এটি ফ্রি ও।


WPS Office -মোবাইল অফিস পরিচিতিঃ

WPS Office এক ধরনের অফিস অ্যাপ্লিকেশান । সাধারণত এই অ্যাপ্লিকেশান স্মার্ট ফোনে ব্যবহার করা হয়ে থাকে। তবে এর Desktop Version ও আছে।  WPS Office ব্যবহার করে পাওয়ার পয়েন্ট, এক্সেল, মাইক্রোসফট ওয়ার্ড এর অনেক কাজ আপনি Mobile Phone এ ই করতে পারবেন। সাধারণত WPS Office এ  কি কি কাজ যায় তার একটি লিস্ট নিচে দেখানো হল।

  • PDF ফাইল তৈরি করা
  • Document টাইপ করা
  • Excel এর কাজ করা
  • Memo তৈরি করা
  • আপনি Document Edit করতে পারবেন।
  • Presentation তৈরি করা যায়।

 

WPS Office কিভাবে ব্যবহার করবেনঃ

প্রথমে WPS Office অ্যাপ্লিকেশানটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন। ইন্সটল  করা হয়ে গেলে অ্যাপ্লিকেশানটি  ওপেন করুন।  ওপেন করার পর নিচের ছবিটির মতো কিছু অপশন দেখা যাবে।

 

Wps Office

Wps Office

উপরের ছবিটিতে লাল মার্ক করা প্লাস Arrow চিহ্ন দেখা যাছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর কিছু অপশন দেখা যাবে। ঠিক নিচের ছবির মতো।

Note : আপনি নতুন ফাইর তৈরি করতে না চাইলে আগের যে অফিস ফাইল ইজিলি এই এপ্লিকেশন দিয়ে দেখতে পারেন । আসলে আমরা যারা করপরেট ওয়ার্ল্ড এ কাজ করি, প্রায়ই ইমেইলে ওয়ার্ড কিংবা এক্সেলের ফাইল আসে এবং সেগুলো মোবাইল ফোনেই পড়বার জন্য এই এপ্লিকেশনটি বেশ কাজের ।

Wps Office

WPS  Office

উপরের অংশে লাল মার্ক করা যে অপশন গুলো দেখা যাচ্ছে, সেখান থেকে যেকোন একটি অপশন সিলেক্ট করুন। সিলেক্ট করার পর এখন যেকোন ধরনের ডকমেন্ট তৈরি করতে পারেন।

ধরুন আপনি একটি ওয়ার্ড ডকুমেন্ট করতে চাচ্ছেন, তাহলে ক্লিক করুন New Document এইটাতে এবং এর পর ক্লিক করুন Blank এ । দেখবেন যে এডিটর সহ চলে এসেছে নতুন ফাইল । নিচের দিকে বেশ কিছু মেনু আছে যা আপনার ডকুমেন্ট কে সাজাতে যাহায্য করবে ।

লিখার পর কোন লিখাকে এডিট করতে চাইলে লিখাটির উপর টাচ করে কিছুটা সময় ধরে থাকুন, দেখবেন শব্দটি সিলেক্ট হয়ে গেছে । এবার এর নিচে আরো দুটি অংশ পাবেন, সেটি ড্রাগ করে আপনা সিলেক্ট করা লিখার পরিমান বাড়াতে পারেন । সিলেক্ট হয়ে গেলে এবার নিচের মেনু থেকে লিক করে নিন কি করবেন । কালার চেন্জ, ফোণ্ট সাইজ কম বেশি করা ফন্ট পরিবর্তন সহ আরো বেশ কিছু আজের টুল আছে ।

আমরা খুব ছোট্ট করে তুলে ধরেছি এই মোবাইল বেজড অফিস এপ্লিকেশনটি । যদি কারো আরো বিস্তারিত জানার প্রয়োজন পড়ে, আমাদের জানাবেন । আমরা আমাদের পক্ষ থেকে যতটা সম্ভব চেস্ঠা করবো । ধন্যবাদ …

You may also like...

2 Responses

  1. Taher abdullah says:

    ফন্ট কিভাবে অ্যাড করা হয়?একটা আর্টিক্যাল দিবেন।

  2. safura tura says:

    এই অ্যাপে বাংলা ফন্টের এ-কার ও ও-কার ভেঙে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!