বাংলা বললে ইংলিশ – বাংলা থেকে ইংরেজি ভয়েস ট্রান্সলেটর

ইংরেজি থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজি মোটামুটি অনেকের ই চাহিদা । আর যদি সেটা এমন হয় এমন যে বাংলা বললে ইংলিশ এ পরিবর্তন হবে?  সেটাও গুগল নিয়ে এসেছে আমাদের জন্য । সেটা ওয়েবে হোক কিংবা মোবাইল ফোনে । চলুন দেখে নেয়া কিভাবে বাংলা বললে ইংলিশ অনুবাদ হবে ।


বাংলা বললে ইংলিশ হবে কিভাবে

উপরের ভুমিকাতেই ধারনা দিয়েছি যে গুগল সেটি ও করে ফেলেছে আমাদের জন্য 🙂 গুগল ক্রোম (Chrome) ওয়েব ব্রাউজার দিয়ে কিংবা গুগল ট্রান্সলেটর (Google Translator) এ কাজটি সহজেই করা যায় । চলুন প্রথমেই দেখে নেই কিভাবে গুগল ট্রান্সলেটর এন্ডয়েড এপ দিয়ে করা যায় বাংলা থেকে ইংলিশ কিংবা ইংলিশ থেকে বাংলা । আর কম্পিউটারে অনুবাদ করার পদ্ধতি আরো নিচে এর পর দেখানো হয়েছে ।

গুগল ট্রান্সলেটর এপ বাংলা থেকে ইংলিশ অনুবাদ

গুগল ট্রান্সলেটর এর এন্ড্রয়েড এপ কিংবা আইফোন/আইপেড এপ আছে এবং সেটিতে আপনারা কথা বলবেন আর গুগল সেটিকে অনুবাদ করবে । চাইলে আপনি ইংরেজি থেকে ও বাংলা অনুবাদ কতে নিতে পারেন । মানে আপনি বলবেন ইংরেজিতে এবং সে সেটিকে অনুবাদ করবে । তো কিভাবে ? চলুন দেখে নেই …

তো গুগল প্লে স্টোর থেকে নামিয়ে নিন Google Translate এবং ওপেন করুন । কিভাবে এপস নামাতে হয় না জানা থাকলে দেখে নিতে পারেন Google Play Store – Android Application Store গুগল ট্রান্সলেটের আইকোন টি দেখতে নিচের ছবির মতো  এটি গুগল প্লে স্টোর থেকে দেখানো হয়েছে ।

Google Translator In Playstore

Google Translator In Play store

আমার অলরেডি ইন্সটল করা আছে, তাই Open দেখাচ্ছে । যাই হোক, Google Translate Open করুন । সেটি নিচের মতো আসবে ।

Google Translate

Google Translate

উপরের English ও Bengali এর জায়গায় অন্য কিছু থাকলে সেখানে টাচ করে ভাষা ঠিক করে নিন । এবার Tap to enter Text  এ আপনি English কোন কিছু লিখলে গুগল অনুবাদক সেটিকে বাংলায় করে দিবে । কিন্তু আমাদের ইচ্ছা কথা বলে বলে করার 🙂 জি কথা বলতে চাইলে লাল বৃত্তের মাঝে যে মাইক্রোফোন এর আইকন আছে, সেটিতে টাচ করুন ।

বাংলা বললে ইংলিশ কিংবা ইংরেজি বললে বাংলা

বাংলা বললে ইংলিশ কিংবা ইংরেজি বললে বাংলা

উপরে আশলে দুটোই দেখানো হয়েছে । বাংলা বললে ইংরেজি এবং ইংরেজি বললে বাংলা । Screen এর নিচের দিকে English ও বাংলা এর মাইক্রোফোন আইকনে ক্লিক করে আপনি কথা বলতে থাকুন । দেখবেন সে অনুবাদ করে দেখাচ্ছে । এখনো পুরো পুরি বাক্যের অনুবাদ করতে পারেনা বাংলায়, করন এখন ও অনেকেই এই প্রজেক্টে কাজ করে যাচ্ছে । তবে অনেক কিছুই সঠিক ভাবে অনুবাদ করে দিবে আপনাকে ।

 

গুগল ক্রম ওয়েব ব্রাউজারে বাংলা বলে ইংলিশ

গুগল ট্রান্সলেট মোটামুটি সব ব্রাউজার এ ই সাপোর্ট করে । তবে সেগুলো ভয়েচ এর মাধম্যে অনুবাদ এখন ও চালু করেনি গুগল । এখন পর্যন্ত শুধু Google Chrome Web Browser এ ই যোগ করেছে কথা বলে অনুবাদ করার ব্যবস্থাটি । তো চলুন, দেখে নেয়া যাক…

প্রথমে প্রবেশ করুন translate.google.com এ আপনার কম্পিউটারের গুগল ক্রোম ওয়েব ব্রাউজার দিয়ে । এবার ভাষা ঠিক করে নিতে Detect language এর পাশের ড্রপ ডাউন বাটনে ক্লিক করে ঠিক করে নিন । নিচের ছবিটিতে ধারনা দেবার চেস্টা করেছি ।

Google Translate

Google Translate

আমার ক্ষেত্রে শুরুতেই Bengali নির্বাচন করেছি বাম পাশে এবং ডান পাশে এমনিতেই English নির্বাচিত হয়ে গেয়ে । এবার কথা বলার জন্য ডান পাশের বক্সটির নিচের দিকে দেখুন একটি Microphone Icon পাবেন । সেটিতে ক্লিক করলে চলে আসবে Speak Now.

Speak Now with Google translator

Speak Now with Google translator

এবার আপনার যা বলার বলে ফেলুন বাংলায় । যে সেটি ইংরেজি করে দিবে । যেমন আমি বলেছিলাম “তোমার নাম কি ” আর সেটি অনুবাদ হয়ে এসেছে “What is your name” এবার সেটির উচ্চারন কেমন হেব সেটি যদি জানতে চান, তাহলে ক্লিক করুন ছোট্ট স্পিকার আইকন টিতে।

বাংলা থেকে ইংরেজি ভয়েস ট্রান্সলেট

বাংলা থেকে ইংরেজি ভয়েস ট্রান্সলেট

এবার যদি মনে করেন যে ইংরেজি থেকে বাংলা দরকার 🙂 , দেখুন যে ডান পাশের Bengali র বাম পাশে একটি আইকন আছে দুই দিকে এরো । সেটিতে ক্লিক করুন, দেখবেন এবার বামে English আর ডানে Bengali সিলেক্ট হয়ে গেছে এবং এবার সে  English to Bengla translate করবে ।

তো আশা করি পুরো বিষয়টি বোঝাতে পেরেছি যে কিভাবে আপনারা বাংলা বললে ইংরেজি কিংবা ইংরেজি বললে বাংলা অনুবাদ করে নিতে পারবেন । আপনার ব্রাউজিং এর গতি বাড়াতে দেখে নিতে পারেন ওয়েব ব্রাউজার শর্টকাট

You may also like...

2 Responses

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!