ব্যাটারি চার্জ সেভ করার উপায়- এন্ড্রয়েড ফোনের ব্যাটারি

সময়ের বড় চ্যালেন্ড মোবাইল ডিভাইস গুলোর ব্যাটারি স্থায়ীত্ত বৃদ্ধি করা । মোবাইল ফোন গুলোর কার্য ক্ষমতা বাড়ার সাথে তাল মিলিয়ে এখনও সেভাবে বাড়েনি ব্যাটারি স্থায়ীত্। ফলে আমাদের বেশ হিসেব করেই চলতে হয় ব্যাটারি চার্জ ধরে রাখার জন্য ।  আজ আমরা আলোচনা করতে চলেছি ব্যাটারি চার্জ সেভ করার উপায় গুলো নিয়ে । একটু নিয়ম মেনে চললেই আপনার ব্যাটারির চার্জ অনেকটা বাচিয়ে চলা সম্ভম ।


আর আপনি যদি নতুন নতুন ফোন দেখতে কিংবা কিনতে চান, ঘুরে আসতে পারেন বিডিস্টল এর ওয়েব সাইট ।

তো ফোনের ব্যাটারির চার্জ  দ্রুত শেষ হবার কারন গুলো  অতিরিক্ত গেম খেলা, GPS কিংবা Wifi সবসময় চালু রাখা সহ আরো বেশ কিছু ।  তো চলুন নিচের অংশে দেখে নেই, কিভাবে এন্ড্রয়েড ফোনের ব্যাটারি সেভ করা যায়।

এন্ড্রয়েড ফোনের ব্যাটারি সেভ করার কিছু পদ্ধতি তুলে ধরা হলঃ

  • Display Brightness:  অপ্রয়োজনে Display Brightness বাড়িয়ে রাখা কিংবা নির্দিষ্ট Brightness এর চেয়ে বেশি পরিমাণ আলো ব্যবহার করা অথবা সব সময় বেশি আলো ব্যবহার করা ইত্যাদি। এ  কারনে ব্যাটারির চার্জ  সবচেয়ে বেশি খরচ হয়। ব্যাটারি সেভ করার জন্য যতটা সম্ভব brightness কম ব্যবহার করা এবং প্রয়োজনের সময় brightness বেশি করে নিতে পারেন।
  • সাধারণ বিষয়ঃ Wifi, Bluetooth, Mobile data, GPS অকারণে চালু থাকলে আপনার মোবাইল ফোনের ব্যাটারির চার্জ নষ্ট করে। মোবাইল চালার সময় এই সব বিষয়গুলো লক্ষ রাখলে আপনার ব্যাটারি সেভ রাখা সম্ভব।
  • ভাইব্রেশনঃ ফোন অতিরিক্ত সময় ধরে ভাইব্রেশন করে রাখলে ব্যাটারির চার্জ দ্রত শেষ হয়ে যেতে পারে। কারণ ভাইব্রেশন এর সময় ফোনে চার্জ বেশি পরিমানে ক্ষয় করে থাকে। বিনা প্রয়োজনে ফোন ভাইব্রেশন না রাখাই ভালো।
  • Backup & Reset: ফোনে বেশি পরিমাণ অ্যাপস ইন্সটল দেওয়া থাকলে ফোন ভারি হয়। এর ফলে ফোনে কাজ করতে বেশি সময় এর প্রয়োজন হয়।  এতে করে ফোনের চার্জ নষ্ট হয়। এজন্য ফোন প্রতিমাসে কিংবা সপ্তাহে একবার Backup & reset দিলে ভালো হয়।এতে করে ব্যাটারি র্চাজ সেভ হয়।
  • ডিসপ্লে পিকচারঃ আমরা অনেকেই আছি যারা Display এতে এনিমেশন পিকচার সেট করা থাকলে ব্যাটির চার্জ ফুরায়।
  • চার্জঃ ফোন চার্জ থাকা অবস্থায় আমরা অনেকেই গেম, মুভি কিংবা যেকোন ধরনের ফাইল ডাউনলোড করে থাকে। এতে করে ব্যাটারির সমস্যা দেখা দেয়। এই সহ বিষয় পরিহার করুন।
  • চার্জারঃ ফোনে চার্জ দেওয়ার সময় অবশ্যয় অরজিনাল র্চাজার দিয়ে চার্জ দিন। এতে করে ব্যাটারি ভালো থাকে।
  • চার্জ দেবার নিয়মঃ ফোনে চার্জ নিয়ম করে দিন। একবারে চার্জ শেষ অবস্থায় ফোনে চার্জ দেয়া ভালো নয়। এতে করে ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে।

 

বিশেষ নোট : আর একটি বিষয়, অনেকেই আবার ফোনের চার্জ  ৫০% শেষ হতেই আবার ফোন চার্জে লাগান । এটাও ব্যটারির জন্য ক্ষতিকর । ব্যটারির চার্জ ১০% বা ১৫% এ এলে এবার ফুল চার্জ না হওয়া পর্যন্ত চার্জ দিন । এতে করে ব্যটারির পুরো অংশ ব্যবহার হয় এবং ব্যটারি অনেক দিন ভালো থাকে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!