7Zip সফটওয়্যার – ফ্রি জিপার সফটওয়্যার

অনেক সময় .zip বা .rar কিংবা অন্য কমপ্রেসড ফাইলকে unzip বা extract করবার জন্য বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করি । যেমন winRAR সফটওয়্যার দিয়ে আমরা ফাইল আনজিপ করে থাকি । তবে এ winRAR একটি paid সফটওয়্যার যার বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে 7 zip যা সম্পুর্ন ফ্রি এবং বেশ শক্তিশালী । আবার .7z একটি File Extension ও যা 7zip দিয়ে তৈরি এবং এটি ওপেন করার জন্য 7 zip ই ব্যবহার করা হয় । তো চলুন দেখে নেই কিভাবে এবং কোথা থেকে ব্যবহার করতে পারেন এই ফ্রি জিপার সফটওয়্যার 7-zip

7zip জিপার সফটওয়্যার ডাউনলোড

7zip ছোট্ট একটি ফাইল । যা আমরা খুব সহজে ডাউনলোড করে ইন্সটল করতে পারি । 7zip দিয়ে আমরা ফাইল কমপ্রেস ও কমপ্রেস ফাইলকে আনকমপ্রেস করতে পারি । এইটি খুব হালকা একটি সফটওয়্যার । ফ্রিতে ডাউনলোড করা যায় ।

7zip ফাইল ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন www.7-zip.org/download.html অথবা যেকোন ব্রাউজার থেকে 7zip লিখে সার্চ করুন । সার্চ করার পর নিচের দিকে Download লেখা অপশন আছে । সেটি ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

উপরের ছবিতে দেখুন । সেখানে উইন্ডোজ ভার্সন ভেদে 7zip ফাইল ডাউনলোড করে নিন । 7zip ডাউনলোড করার জন্য উপরের ছবির বাম পাশে লাল দাগ করা Download লেখা থাকবে । সেখানে ক্লিক করে আপনার উইন্ডোজ এর বিট অনুযায়ী 7zip সফটওয়্যার ডাউনলোড দিন ।

7Zip ডাউনলোড করার পর সেটি আপনার কম্পিউটারে ইন্সটল করে নিন । 7Zip ইন্সটল হয়ে গেলে সেটি ব্যবহার করে ফাইল Zip করা থেকে ফাইল unzip ও করতে পারেন ।

7zip এর ব্যবহার

ধরে নিলাম আপনি কোন ফোল্ডার কে কমপ্রেস করতে চাইলেন 7-zip দিয়ে, সেটি করার জন্য Software install করার পর আপনার কম্পিউটার এর কোন একটি ফোল্ডার এর উপর রাইট ক্লিক করুন । উদাহরন স্বরুপ আমি আমার কম্পিউরার এর health নামে একটি ফোর্ডার কম্প্রেস করতে চাইছি । আর তাই এর উপর রাইট ক্লিক করার পর বেশ কিছু অপশন দেয়া যাচ্ছে যেখান থেকে 7-Zip এ গিয়েছি ।

7-zip small compressor tool
7-zip small compressor tool

এবার Add to “health.7z” এ ক্লিক করলেই সে এই ফোল্ডার টির একটি কম্প্রেসড ফাইল তৈর করবে ।

এবার চলুন দেখি কিভাবে কমপ্রেসড ফাইল গোলো ওপেন করা যায় 7-zip দিয়ে । আমরা cPanel Backup এ দেখিয়েছিলাম কিভাবে ওয়েবসাইটের পুরো ব্যাকআপ নেয়া যায় । তো যে ফাইল টি তৈরি হয়, সেটির ফাইল টাইপ হয় .tar.gz আবার অনেক সময় ওয়েব থেকে কোন ফাইল নামালে ফাইল টাইপ থাক .rar যা তৈরি করা হয় winrar দিয়ে । তো সেগুলো ওপেন বা extract করা যেতে পারে সহজে্ই ৭জিপ দিয়ে ।

আগের মতোই যে ফাইলটি extract করতে চান তার উপর রাইট ক্লিক করুন । তার পর 7-zip থেকে বেছে নিন কি করবেন । নিচের ছবিতে দেখুন ।

extract rar file with 7zip
extract rar file with 7zip

আমরা একটি রার ফাইল কে এক্সট্রাক্ট করতে যাচ্ছি । চাইলে আপনি iso ফাইল ও ওপেন করে দেথতে চারেন এই ছোট্ট compressor tool দিয়ে । তো আজ এ পর্যন্তই, সামনে আসছি আরো কিছু নিয়ে ।

Related Post

কিভাবে ফাইল কমপ্রেস করবো... তথ্য প্রযুক্তির এই যুগে মানুষের জীবন ব্যবস্থা যেমন হয়েছে সহজ, তেমনি ভাবে সহজ জীবন যাপনের জন্য প্রয়োজন নানা বিষয়ের উপরে নিত্য নতুন তথ্য সংগ্রহ। যা এই ত...
WinRAR কি এবং কিভাবে ব্যবহার করতে হয়... কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমরা কম্পিউটারে ফাইল কমপ্রেসের একটি গুরুত্বপূর্ণ বিষয় WinRAR কি এবং কিভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আলোচনা করব...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!