এক্সেলে একাধিক সেলের টেক্সট যোগ করার নিয়ম

অনেক সময় এক্সেল ওয়ার্কশিটে একাধিক সেলের টেক্সট আর একটি সেলে যোগ করে এন্ট্রি করবার প্রয়োজন পড়ে । যেমন এক্সেল এর কোন দুইটি সেলে A ও 3 আছে এবং এর পাশের একটি সেলে বসানো লাগবে A+3। ঠিক একই ভাবে B, 4 এর ক্ষেত্রে আপনালা অন্য একটি সেলে লাগবে B+4 । এখন একই ডাটা বার বার ইনপুট করা বিরুক্তকর যা আমরা সহজেই করে ফেলতে পারি এক্সেল সুত্র ব্যবহার করে । আর সেটাই আজকের আলোচনায় আমরা শিখবো । চলুন কথা না বাড়িয়ে নিচের অংশে দেখে নেই কিভাবে এক্সেলে একাধিক সেলের টেক্সট যোগ যায় ।

আমরা আগের এক্সেল টিউটোরিয়ালে বেশ কিছু এক্সেলের টপিক নিয়ে আলোচনা করেছি । আপনি চাইলে এক্সেল এর আগের পোস্টগুলো দেখে আসতে পারেন, এক্সেল কিভাবে শিখবো

একাধিক সেলের টেক্সট একটি সেলে যোগ করার ভিডিও টিউটোরিয়াল

এক্সেলে একাধিক সেলের টেক্সট যোগ করার নিয়ম

নিচের ছবিতে দেখুন,

Excel

উপরের ছবিতে দেখুন । সেখানে আমরা রো এবং কলামে ডাটা ইনপুট করেছি । উপরের ছবির C রোতে দেখুন, সেটিতে A+3, B+4, C+3 ইনপুট করা আছে । এখন আমার ক্ষেত্রে A এবং B রো এর ডাটা ভিন্ন থাকতে পারে, শুধু পরিবর্তণ হবে C রো । অর্থাৎ C রো এর মতো হবে ।

আমরা C রো এর ডাটা কিভাবে এক্সেল অটোমেটিক ভাবে ইনপুট করবো, তা দেখে নেই ।

Excel Formula

উপরের ছবিতে দেখুন । এটি করার জন্য এক্সেল কলামে টাইপ করুন, =A1&”+”&B1 মাঝ খানে অংশে কি ওয়ার্ড দিবেন তা লিখুন । এক্সেল ফর্মমূলা লেখার পর enter প্রেস করুন । দেখবেন নিচের ছবির মতো A + 3 লেখা বের হবে ।

Excel

উপরের ছবিতে দেখুন । সেখানে A+3 অ্যাড হয়েছে । এবার আমরা উপরের রো টি সিলেক্ট করে লাল দাগকরা অংশে মাউস পয়েন্টার নিয়ে গিয়ে নিচের দিকে টেনে আনুন, আপনার প্রয়োজন অনুসারে ।

দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে ।

Excel

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । যে পর্যন্ত মাউস পয়েন্টার দিয়ে টেনে এনেছি, সে পর্যন্ত + আইকন তৈরি হয়েছে ।

এবার আপনি যদি উপরের ছবির ডান পাশে A, 3, B , 4 পর্যায়ক্রমে টাইপ করেন, দেখবেন ডান পাশের রোতে অটোমেটিক A + 3 , B + 3 অ্যাড হবে । আপনি চাইলে নতুন বর্ণ বা সংখ্যা অ্যাড করতে পারেন । সেক্ষেত্রে একই কাজ করবে ।

ঠিক নিচের ছবির মতো ,

Excel Text Add

উপরের ছবিতে দেখুন । অটোমেটিক ভাবে এক্সেল রো তে D + 2 অ্যাড হয়েছে । এই ভাবে আপনি এক্সেলে কাজের গতি বাড়াতে পারেন, এক্সেল ফর্মমূলা প্রয়োগ করে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!