স্মার্ট ফোনে SMS বা Contact নাম্বার ব্যাকআপ রাখবেন কিভাবে

অনেক সময় ফোনের ত্রুটি গত কারনে ফরম্যাট দিতে হয় কিংবা অপ্রত্যাশিত ভাবে ফোন হারিয়ে গেলে আমরা হারিয়ে ফেলি অনেক গুরুত্বপূর্ণ  ফোন নাম্বার কিংবা এসএমএস । চলুন নিচের অংশে দেখে নেই কিভাবে স্মার্ট ফোনে  Contact নাম্বার ব্যাকআপ  রাখবেন।

SMS বা Contact নাম্বার ব্যাকআপ

Google Play Store নাম্বার, এসএমএস ব্যাকআপ রাখার জন্য বেশ কিছু অ্যাপস পাবেন। তবে আমার কাছে Super Backup Contact অ্যাপসটি ব্যাবহার করবার জন্য উপযুক্ত মনে হয়। অ্যাপসটি ইন্সটল করবার জন্য Google Play Store গিয়ে Super Backup Contact লিখে সার্চ করুন। অ্যাপসটি আপনার সামনে চলে আসবে এবার অ্যাপসটি ইন্সটল করে নিন।  ইন্সটল করা হয়ে গেলে অ্যাপসটি ওপেন করুন।  অ্যাপসটি ওপেন করলে নিচের ছবিটির  মতো অপশন দেখা যাবে। নিচের ছবিত লক্ষ করুন।

 

 

উপরের ছবিটিতে ভালোভাবে লক্ষ করুন। সেখানে লাল মার্ক করা SMS,Contacts, Call Logs অপশন দেখা যাচ্ছে।  সাধারণত এই অপশন গুলো নিয়ে আলোচনা করবো।  তবে আমার আলোচনার মূল বিষয় থাকবে Contacts।  Contacts নাম্বার ব্যাকআপ করবার জন্য সেখানে টার্চ করুন। টার্চ  করার পর নিচের ছবির অপশন দেখা যাবে।  নিচের ছবিতে লক্ষ করুন।

ছবিটিতে লাল মার্ক করা অপশন দেখা যাচ্ছে। আপনার  কন্টাক নাম্বার ব্যাকআপ করবার জন্য BackUp লেখা বাটনে টার্চ  করুন। টার্চ  করার পর একটি ডাইলগ বক্স চলে আসবে। যা দেখতে নিচের ছবির মতো হবে। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালোভাবে লক্ষ করুন।  কন্টাক নাম্বার ব্যাকআপ রাখার জন্য ছবিটির লাল মার্ক করা OK লেখা বাটনে টার্চ  করুন। আপনার কন্টাক নাম্বার ব্যাকআপ নেওয়া শুরু হয়েছে। এবার আপনি কন্টাক নাম্বার গুলো কোথায় ব্যাকআপ রাখবেন। তার জন্য নতুন একটি ডাইলগ বক্স ওপেন হবে। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালোভাবে লক্ষ করুন। সেখানে দুইটি লাল মার্ক করা অপশন দেখা যাচ্ছে SEND TO OTHERS এবং SEND TO GOOGLE DRIVE ।  আপনি দুইটোর যেকোন একটাতে আপনার নাম্বার ব্যাকআপ রাখতে পারেন।  তার জন্য ইন্টারনেট সংযগের প্রয়োজন হবে। এই ভাবে আপনি আপনার Contacts,SMS,Call Logs, ব্যাকআপ রাখতে পারেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!