সি প্যানেল এ ডাটাবেস তৈরি কিভাবে করবো – cPanel Database Create

আজকের আলোচনায় বিষয় কিভাবে cPanel থেকে ডাটাবেস তৈরি করে নিতে হয় । ডেটাবেস এক্সেল এর মতো একটি শীটের সাথে সংযোগ থাকে  সেগুলোকে আমরা বলি ডেটাবেস । এক্সেল এর মতো বলছি কারণে সেগুলোতে অনেক রো থাকে । ডেটাবেসে সকল প্রকার ডেটা থাকে , যেমন হতে পারে, নাম, ইমেইল এড্রেস, ঠিকানা সহ বিভিন্ন ধরনের তথ্য থাকতে পারে । ডাটাবেস গুলোও এই রকম হয়, ডাটাবেসও অসংখ্যা রো থাকে । প্রতিটি রো এক একটি বিষয়কে উপস্থাপন করে থাকে । তো সিপ্যানেলে Database Create কিভাবে করতে তা নিচের অংশ থেকে দেখে নেই ।

সি প্যানেল এ কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিতে হয় জানতে এখানে ক্লিক করুন । কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়

সি প্যানেল এ ডাটাবেস তৈরি করার নিয়ম

cPanel database Create করার জন্য সিপ্যানেলে লগইন করুন ।

Database Panel

Database Panel

লগইন করার পর সিপ্যানেল ড্যাসবোর্ড থেকে DATABASE এরিয়া থেকে MySQL Database Wizard লেখাতে ক্লিক করুন । ঠিক উপরের ছবির মতো । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ ওপেন হবে ।

Create A Database

Create A Database

উপরের অংশে দেখুন । সেখানে Step 1: Create A Database লেখার নিচের New Database ঘরে ডাটাবেস নাম দিন । সেখানে যেকোন ধরনের নাম ব্যবহার করতে পারেন । ডেটাবেস নাম দেওয়ার পর Next Step লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

উদাহরন স্বরুপ আমরা দিয়েছিলাম wp ডাটাবেজের নাম এবং আমাদের ডাটাবেজের ফাইনাল নাম হয়েছে t4bdcon_wp যেখানে  t4bdcon হচ্ছে আমাদের সিপেন্যাল ইউজার নেম ।

Create Database Users

Create Database Users

সেখানে উপরের ছবির মতো ইনপুট ঘর দেখা যাবে । প্রথমে আছে,

Username:  এই অংশে ডেটাবেস ইউজার নেম দিন । যেকোন নাম ব্যবহার করতে পারেন । সি প্যানেল ডাটাবেস নেম এর মতোই ডাটাবেজ ইউজার নেমের ক্ষেত্রেও সিপ্যানেল ইউজার নেম আগে বসবে ।

Password : পাসওয়ার্ড এর ঘরে পাসওয়ার্ড দিন । তবে যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেন সর্ব নিন্ম ৮ ক্যারেক্টারের হয়ে থাকে এবং শক্তি শালী পাসওয়ার্ড হতে হবে। দেখে নিতে পারেন কিভাবে শক্তিশালি পাসওয়র্ড তৈরি করে । Password Again এর ঘরে এই পাসওয়ার্ড ব্যবহার করুন ।

আপনি চাইলে Password Generator থেকেও  পাসওয়ার্ড তৈরি করে নিতে পারেন । তবে সেক্ষেত্রে সেই পাসওয়ার্ড টি কোথাও সেভ করে রাখা ভালো ।

উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Create user লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো টেবিল ওপেন হবে ।

Click to All Privileges

Click to All Privileges

এখানে কোন কোন ডেটাবেসের সাথে কানেক্ট করা হবে । উপরের অংশে যেহেতু একটাই আছে, তাই লাল দাগ করা All PRIVILEGES লেখাতে ক্লিক করবো। ক্লিক করার পর ডেটাবেসটি সিলেক্ট করে নিন । এরপর উপরের ছবির Next Step লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ ।

Database Create Complete

Database Create Complete

অর্থাৎ আপনার ডেটাবেস তৈরি হয়ে গেছে । এবার ডেটাবেস User নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার সময় ক্যানেক্ট করে দিতে পারেন । সি প্যানেলের ক্ষেত্ত্রেও একই হতে পারে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *