সি প্যানেল এ ডাটাবেস তৈরি কিভাবে করবো – cPanel Database Create

আজকের আলোচনায় বিষয় কিভাবে cPanel থেকে ডাটাবেস তৈরি করে নিতে হয় । ডেটাবেস এক্সেল এর মতো একটি শীটের সাথে সংযোগ থাকে  সেগুলোকে আমরা বলি ডেটাবেস । এক্সেল এর মতো বলছি কারণে সেগুলোতে অনেক রো থাকে । ডেটাবেসে সকল প্রকার ডেটা থাকে , যেমন হতে পারে, নাম, ইমেইল এড্রেস, ঠিকানা সহ বিভিন্ন ধরনের তথ্য থাকতে পারে । ডাটাবেস গুলোও এই রকম হয়, ডাটাবেসও অসংখ্যা রো থাকে । প্রতিটি রো এক একটি বিষয়কে উপস্থাপন করে থাকে । তো সিপ্যানেলে Database Create কিভাবে করতে তা নিচের অংশ থেকে দেখে নেই ।

সি প্যানেল এ কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিতে হয় জানতে এখানে ক্লিক করুন । কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়

সি প্যানেল এ ডাটাবেস তৈরি করার নিয়ম

cPanel database Create করার জন্য সিপ্যানেলে লগইন করুন ।

Database Panel

Database Panel

লগইন করার পর সিপ্যানেল ড্যাসবোর্ড থেকে DATABASE এরিয়া থেকে MySQL Database Wizard লেখাতে ক্লিক করুন । ঠিক উপরের ছবির মতো । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ ওপেন হবে ।

Create A Database

Create A Database

উপরের অংশে দেখুন । সেখানে Step 1: Create A Database লেখার নিচের New Database ঘরে ডাটাবেস নাম দিন । সেখানে যেকোন ধরনের নাম ব্যবহার করতে পারেন । ডেটাবেস নাম দেওয়ার পর Next Step লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

উদাহরন স্বরুপ আমরা দিয়েছিলাম wp ডাটাবেজের নাম এবং আমাদের ডাটাবেজের ফাইনাল নাম হয়েছে t4bdcon_wp যেখানে  t4bdcon হচ্ছে আমাদের সিপেন্যাল ইউজার নেম ।

Create Database Users

Create Database Users

সেখানে উপরের ছবির মতো ইনপুট ঘর দেখা যাবে । প্রথমে আছে,

Username:  এই অংশে ডেটাবেস ইউজার নেম দিন । যেকোন নাম ব্যবহার করতে পারেন । সি প্যানেল ডাটাবেস নেম এর মতোই ডাটাবেজ ইউজার নেমের ক্ষেত্রেও সিপ্যানেল ইউজার নেম আগে বসবে ।

Password : পাসওয়ার্ড এর ঘরে পাসওয়ার্ড দিন । তবে যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেন সর্ব নিন্ম ৮ ক্যারেক্টারের হয়ে থাকে এবং শক্তি শালী পাসওয়ার্ড হতে হবে। দেখে নিতে পারেন কিভাবে শক্তিশালি পাসওয়র্ড তৈরি করে । Password Again এর ঘরে এই পাসওয়ার্ড ব্যবহার করুন ।

আপনি চাইলে Password Generator থেকেও  পাসওয়ার্ড তৈরি করে নিতে পারেন । তবে সেক্ষেত্রে সেই পাসওয়ার্ড টি কোথাও সেভ করে রাখা ভালো ।

উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Create user লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো টেবিল ওপেন হবে ।

Click to All Privileges

Click to All Privileges

এখানে কোন কোন ডেটাবেসের সাথে কানেক্ট করা হবে । উপরের অংশে যেহেতু একটাই আছে, তাই লাল দাগ করা All PRIVILEGES লেখাতে ক্লিক করবো। ক্লিক করার পর ডেটাবেসটি সিলেক্ট করে নিন । এরপর উপরের ছবির Next Step লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ ।

Database Create Complete

Database Create Complete

অর্থাৎ আপনার ডেটাবেস তৈরি হয়ে গেছে । এবার ডেটাবেস User নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার সময় ক্যানেক্ট করে দিতে পারেন । সি প্যানেলের ক্ষেত্ত্রেও একই হতে পারে ।

Related Post

মাইক্রোসফট অ্যাক্সেস পরিচিতি – Microsoft Acc... মাইক্রোসফট ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম, এইটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট টুলসের সাথে সম্পর্কযুক্ত । মাইক্রোসফট অ্যাক্সেস ডেটা...
অ্যাক্সেস ডাটা টাইপ Access Data Type – Micro... ডাটাবেস তৈরি করার সময় কোন ফিল্ডে কোন ধরনের ডেটা থাকবে তা নির্ধারন করে দিতে হয় । তবে ডাটাবেস এ ডেটার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের কার্যক্রম শুরু করা হয়...
অ্যাক্সেসে ডাটাবেস তৈরির নিয়ম – Microsoft Ac... মাইক্রোসফট অ্যাক্সেস ডাটাবেসে ডাটা এন্ট্রি কিংবা যেকোন ধরনের প্রতিষ্ঠারের ডাটা সংগ্রহ করবার জন্য Access এ ডাটাবেস তৈরি করার প্রয়োজন হয় । অ্যাক্সেসে ডে...
cPanel FTP account কি এবং কিভাবে করে... cPanel FTP account কি? cPanel FTP account  অার সব FTP account এর মতোই আর FTP কি তা নিয়ে এর আগে আলোচনা করেছি । cPanel এ যে FTP একাউন্ট হয় তাকেই বলা যে...
প্রাইমারি কী কি – Primary Key বলতে কি বোঝায় ... অনেক সময় নাম্বার দিয়ে টেবিলে লিস্ট তৈরি করতে গিয়ে ভুল বসত একই নাম্বার বার বার ইনপুট ব্যবহার করে থাকি । সেক্ষেত্রে প্রাইমারি কী অ্যাক্সেসের জন্য আর্দশ ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!