cPanel Directory Privacy কি এবং Directory Privacy কিভাবে করবো – সিপ্যানেল সিকিউরিটি

Directory বা Folder এর সিকিউরিটি নিয়ে আজকের আলোচনা । ওয়েবের যে ফোল্ডার গুলো আছে, সেই ফোল্ডার গুলোকে বলা হয় ডিরেকটরি । আর সিপেন্যালের ডিরেকটরিগুলো কিভাবে সিকিউর করা যায় তা আলোচনা করছি নিচের অংশে ।

Directory Privacy কি?

Directory Privacy অর্থ ডিরেক্টরি গোপনীয়তা । অর্থাৎ আপনি আপনার ওয়েব সাইটের মধ্যে একটি ফোল্ডার বা ডিরেক্টরি তৈরি করেছেন যেটি আপনি পাবলিকলি সবাই কে দেখাবেন না । আপনি নিজে দেখবেন অথবা বেশ কিছু ইউজার তৈরি করে দিবেন যারা ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করার মাধ্যেমে আপনার ডিরেক্টরিটি দেখতে পাবে । আজকের আলোচনায় সি প্যানেল এর ধরাবাহিক পোস্টে দেখবো, সিপ্যানেল সিকিউরিটি এর জন্য কিভাবে ডিরেক্টরি প্রাইভেসি তৈরি করা যায় ।

Directory Privacy এর দিয়ে ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরি করার জন্য আপনি আপনার ডিভাইস থেকে cPanel  লগইন করুন । সিপ্যানেলে লগইন করার পর নিচের ছবির মতো ড্যাসবোর্ড ওপেন হবে । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

Click to Directory Privacy

Click to Directory Privacy

এবার সিপ্যানেল এর Files ক্যাটাগরি থেকে Directory Privacy লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো দেখা যাবে । আপনার ক্ষেত্রে ফোল্ডার নাম অন্যও হতে পারে ।

নিচের ছবির মতো ফোল্ডার নাম অটোমেটিক আসবে না, সেক্ষেত্রে প্রথমে আপনাকে সি প্যানেলে ফাইল আপলোড করে নিতে হবে, আগের আপলোড করা ফাইল হলেও হবে । cPanel এ কিভাবে ফাইল আপলোড করতে হয় তা আমরা আগের পোস্ট আলোচনা করেছি ।

Select File Name

Select File Name

আমার ক্ষেত্রে monitor ফোল্ডার ফাইলে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিবো । সেটি করার জন্য উপরের ছবির লাল দাগ করা monitor লেখাতে ক্লিক করলে নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Security Settings

Security Settings

এবার উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । ছবির বাম দিকে Password protect this directory লেখা আছে, সেটিতে টিক দিন । টিক দেওয়ার পর Enter a name for the Protected directory এর নিচের ঘরে ঘরে যেকোন একটি নাম বসিয়ে দিন । নাম বসানোর পর Save লেখাতে ক্লিক করে সেটি সেভ করে নিন । সেভ করার পর আপনার সাইটে রান করে দেখতে পারেন । এইটি কাজ করতিছে কি না ।  এরপর আসি ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরির পালা ।

Create User

Create user অংশে এসে Username, New Password এবং Confirm Password বসিয়ে দিন । আপনি চাইলে Password Generator করে নিতে পারেন । উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Save লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর এবার ফাইল রান করলে নিচের ছবির মতো দেখা পাসওয়ার্ড এবং ইউজার নেম চাইবে ।

User Name Password

User Name Password

উপরের ছবিতে দেখুন । সেখানে monitor ফাইলটি reload দেওয়ার পর Password এবং Username বসে দিয়ে Sing in লেখাতে ক্লিক করুন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!