cPanel File Edit – সিপ্যানেল ফাইল এডিট করে কিভাবে

আমাদের আজকের আলোচনার বিষয় কিভাবে সিপ্যানেলে ফাইল এডিট করতে হয় । cPanel এর আগের দুইটি টিউরোরিয়ালে আমরা শিয়েছি কিভাবে cPanel login করতে হয় ও কিভাবে cPanel File Manage করতে হয় । আর আজ cPanel File Edit এর বিস্তারিত আলোচনা ।

প্রথমে সিপ্যানেলে লগইন করে ফাইল ম্যানেজার এ প্রবেশ করুন । এরপর কোন ফাইল আপ করা না থাকলে একটি ফাইল আপ করে নিন । আসলে আমরা সিপ্যানেলে কোড কমই করি । কিন্তু মাঝে মাঝে এমন হয় যে সামান্য কিছু পরিবর্তন করার প্রয়োজন পড়ে কোন কোন ফাইল । তখন ই আমাদের লাগে সিপ্যানেল ফাইল এডিটর ।

সিপ্যানেল ফাইল এডিট

তো যে ফাইলটি এডিট করতে চাচ্ছেন তার উপরে ক্লিক করে উপরের মেনু থেকে Edit  এ ক্লিক করুন অথবা সেই ফাইলের উপর রা্‌ইট ক্লিক করে দেখুন বেশ কিছু অপশন আছে, সেখান থেকে Edit নির্বাচন করুন ।

cPanle file Edit

cPanle file Edit

এডিটর আছে দুটি । একটি নরমান কোড এডিটর আর অপরটি HTML এডিটর । প্রথমে আমরা আলোচনা করবো সিপ্যানেল কোড এডিটর নিয়ে । তো এডিট এ ক্লিক করার পর আপনি পাবের আর ও একটি অপশন ।

edit file in cPanle

edit file in cPanle

এবার এই অপশন থেকে Edit এ ক্লিক করুন । আর যে ফাইল টি এডিট করবেন সেটির একটি ব্যাকআপ রাখা ভালো । যদি সেটা অফলাইন থেকে অনলাইন এ উঠানো হয়, তাহলে একটি ব্যাকআপ থাকছেই ।

cPanle text editor

cPanle text editor

উপরের দেখতে পাচ্ছেন সিপ্যানেল টেক্সট এডিটর । এটি সাবলাইম টেক্সট এডিটর এর মতো অতোটা সাপোর্ট দেবেনা, কিন্তু বেশ কাজের জিনিস । কোড হাইলাট করে এবং এর বেশ কিছু কিবোর্ড শটকাট ও আছে । সেটি জানবার জন্য এডিটর এর উপরের বাম পাসে দেখুন লিখা আছে “Keyboard Shortcuts”  তো কোডের যে অংশ এডিট করা প্রয়োজন তা এডিট করে নিন । এবার সে এডিট করা কোড সেভ করতে নিল রংএর Save Changes বাটনে ক্লিক করুন । কাজ শেষে Save Changes এর পাশের Close বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।

cPanel HTML Editor

এমন যদি হয় যে আপনি তেমন একটা ওয়েব কোডিং যানেন না ।  কিংবা সময় কম, তখন সহজেই পেজ বানাতে পারবেন cPanel HTML Editor দিয়ে । এটা আসলে ভিজুয়াল এডিটর বলাই ভালো । ঠিক আগের মতোই Edit এ না ক্লিক করে HTML Edit এ ক্লিক করবেন । দেখবেন চলে এসেছে নিচের মতো এডিটর সহ আপনার ওয়েব পেজ । যদি আগে থেকে ডিজাইন করা থাকে, তাহলে পুরো ডিজাইন সহই আসবে ।

cPanel HTML Editor

cPanel HTML Editor

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন একদম উপরের দিকে তিনটি বার আছে । এই তিনটি আসলে ভিজুয়াল এডিটর এর টুলবার । এই এডিটর অনেকটা MS Word  এর মতো । আসলে এটি একটি রিচ  এডিটর যা একাই কোড তৈরি করে । আপনার ওয়েব পেজ এডিট করা হয়ে গেলে টুলবার এর একদম বামপাশের উপর থেকে Save বাটলে ক্লিক করুন । পেজটি সেভ হয়ে যাবে ।

cPanel HTML Editor Toolbar

cPanel HTML Editor Toolbar

আপনি চাইলে এখানেও কোড করতে পারবেন, সেটা আসলে কোড এডিটরের মতো হবেনা ।  আর সেটা করবার জন্য, কিংবা আপনি যেটুকু কাজ করেছেন ভিজুয়াল এডিটর দিয়ে সেটির কোড দেখবার জন্য Soruce বাটনে ক্লিক করতে পারেন । দেখতে পাবেন কোড গুলো এবং চাইলে এডিট ও করতে পারবেন ।

সব শেষে বলে রাখি – সিপ্যানেলের এই ভিজুয়াল এডিটর দিয়ে সহজেই কাজ করা গেলেও সব কিছু মনের মতো করা যায়না । তাই আমি এটি বলাযায় ব্যবহার ই করিনা । আপনার ব্যপারটি আপনার উপরই 🙂 ভালো থাকবেন …

You may also like...

1 Response

  1. hossain hossain says:

    অনেক সুন্দর আপনার পোস্টগুলো…।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!