সি প্যানেলে পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম – cPanel Password Change

সিকিউরিটির কথা ভেবে অনেক সময় আমাদের পাসওয়ার্ড পরিবর্তন করবার প্রয়োজন পড়ে । সেটি হতে পারে ফেসবুক পাসওয়ার্ড, ইমেইল পাসওয়ার্ড ইত্যাদি । তবে আজকের আলোচনায় আমরা শিখবো, সি প্যানেলের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করা যায় এই বিষয়ে । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ।

পাসওয়ার্ড খুব গোপনিও একটি জিনিস, অন্যের কাছে চলে গেলে সেই একাউন্ট কিংবা সার্ভিস এর নিয়ন্ত্রন ও তার কাছে চলে যায় । এই পাসওয়ার্ড যদি অন্য কেউ জেনে যায় কিংবা আপনি চাচ্ছেন আপনার আগের পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তি শালী একটি পাসওয়ার্ড সেট করতে । কিন্তু কিভাবে সি প্যানেলের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় ? তা নিচের অংশে দেখে নেই ।

আসলে হোস্টিং প্রভাইডার আপনাকে আপনার হোস্টিং এক্সেস দেবার সময় একটি পাসওয়ার্ড ও দিয়ে দেয়, সেটি ও আপনার পরিবর্তন করে নিতে হতে পারে ।

সি প্যানেলে পাসওয়ার্ড পরবির্তন (cPanel Password Change)

সিপ্যানেলে পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনি আপনার cPanel এ প্রবেশ করুন । আমরা আমাদের ক্ষেত্রে আমাদের t4bd.com ডোমেইন এর সিপ্যানেলে প্রবেশ করেছি ।

Password & Security

Password & Security

সিপ্যানেলে প্রবশ করার পর উপরের ছবির ডান পাশের মতো লাল দাগ করা অংশে আপনার সাইটের ডোমেইন নাম থাকবে । এবার সেখানে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন বের হবে ।

এরপর সেই অপশনগুলো থেকে লাল দাগ করা Password & Security লেখা অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Change Password

Change Password

উপরের ছবিতে দেখুন । সেখানে প্রথমে আছে Old Password এর ঘর । আপনার সিপ্যানেলের পাসওয়ার্ড পরিবর্তন করবার জন্য Old Password এর ঘরে আপনার আগের পাসওয়ার্ড বসিয়ে দিন ।

New Password : এই অংশে নতুন পাসওয়ার্ড দিন । অর্থাৎ আপনি যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি । তবে যে পাসওয়ার্ড ব্যবহার করবেন সেটি যে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড হয় । এর পরের New Password (Again) এর ঘরে একই পাসওয়ার্ড আবার দিন ।

Strength (Why?) এর ঘরে আপনার পাসওয়ার্ড এর স্ট্রেন্থ দেখাবে, অর্থাৎ সেটি কতটা শক্তিশালি তার একটি লেভেল দেখাবে , এটি সবুজ না হওয়া পর্যন্ত আপনার নতুন পাসওয়র্ড নেবেনা সিন্টেম ।

আপনি সেখানে Password Generator ও করে নিতে পারবেন । পাসওয়ার্ড জেনারেট করার পর পাসওয়ার্ডটি কপি করুন ।

উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর নীল কালার করা Change Your Password Now লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনার সিপ্যানেলের পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে ।

You may also like...

1 Response

  1. Avatar Valerio says:

    Imran Hossain, thanks so much for the post.Much thanks again. Really Cool.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *