কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্ট ফাইল PDF করবো

পিডিএফ ফাইল কি ?

PDF হল এক ধরনের ফাইল যার পূর্ণ অর্থ Portable Document Format এবং পিডিএফ হলো ডকুমেন্ট জগতের একটি গোল্ডেন ফরমেট। ফাইলের কন্টেন্ট অক্ষুন্ন রেখে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বহন করার জন্য পিডিএফ খুবই গুরুত্বপূর্ণ।

 

কিভাবে অফিস প্রোগ্রামের ডকুমেন্ট ফাইলকে পিডিএফ ফাইল বানাবেন ?

সাধারণ অফিস প্রোগ্রামের ফাইল গুলোকে পিডিএফ ফাইলে রুপান্তর করাটা খুব বেশি জটিল কাজ নয়। আসলে যে বিষয়টি আমাদের জানা থাকেনা সে বিষয়টিকে অনেক বেশি জটিল মনে হয় এবং কাজটি জানার পর আর সেটিকে জটিল বলে মনে হয়না। ধরুন আপনি আগের একটি তৈরি কৃত ওয়ার্ড ডকুমেন্ট ফাইলকে পিডিএফ ফাইলে রুপান্তর করবেন। সে ক্ষেত্রে ওয়ার্ড ডকুমেন্ট ফাইলটি ওপেন করুন, তারপর ফাইল অপশনে ক্লিক করুন একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে Save as এ ক্লিক করুন, তাহলে Save As নামের একটি ডায়ালগ বক্স আসবে। ডায়ালগ বক্সে Save as type অপশনের ঘরে ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে বিভিন্ন ফাইল টাইপ রয়েছে, সেখান থেকে PDF(*.pdf) এ ক্লিক করুন তারপর ডায়ালগ বক্সের Save এ ক্লিক করুন। তাহলে আপনার ফাইলটি ওয়ার্ড ফাইল থেকে পিডিএফ ফাইলে পরিণত হয়ে যাবে।

 

Procedure of Word Document File to PDF File

Procedure of Word Document File to PDF File

 

উপরের চিত্রে লক্ষ্য করুন, পিডিএফ ফাইল করার নির্দেশনা গুলো চিহ্নিত করা হয়েছে। আবার Save as ক্লিক করার পর একটি ডায়ালগ বক্স আসবে নিচের চিত্রে দেখুন।

 

Use of Dialogue Box For Change File Type

Use of Dialogue Box For Change File Type

 

উপরের চিত্রে লক্ষ্য করুন, Save as ডায়ালগ বক্স থেকে কিভাবে ফাইল টাইপ পরিবর্তন করতে হয় সেই চিহ্নিত করা হয়েছে।

 

After Choose the File Type

After Choose the File Type

 

উপরের চিত্র গুলোর মাধ্যমে আমরা সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখিয়েছি। আপনারা যদি উপরের তিনটি ছবি ভালোভাবে লক্ষ্য করে থাকেন তাহলে ছবি গুলো মাধ্যমেই আপনি পিডিএফ ফাইল সহ অন্যান্য ফাইল টাইপ গুলো তৈরি করার ধারণা পেয়ে যাবেন। যদি আমাদের এই পোস্টটি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করুন আপনার প্রিয়জনদের সাথে আওং কমেন্ট করে আপনার মতামত জানান আমাদেরকে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!