মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড এ ফাইল Save করা

আমরা এর আগে জেনেছি কিভাবে নতুন ফাইল খুলতে হয়। এখন আমরা জানবো কিভাবে ফাইল Save করতে হয় । আমরা মোবাইলে কোন Message লিখে তা পরে পাঠাতে চাইলে Save করি যাতে তা পরে আবার Edit করা যায় । তেমনি আমরা Microsoft word এ যে File গুলো তৈরি করছি তা পরে আবার দেখতে চাইলে অথবা আবার edit করতে চাইলে Save করে রাখা দরকার ।

তো যে File টি খোলা আছে এখন সেটা আমরা Save করবো । File Save করার জন্য Menu Bar এর File এ ক্লিক করে Save এ ক্লিক করুন । নিচের মতো Save As নামে একটি  Dialog Box আসবে । ভালো করে খেয়াল করুন, নিচের দিকে File name: নামে একটা অংশ আছে, আপনি আপনার তৈরি করা Word File টির যে নাম দিতে চান তা এই ঘর এ লেখেন ।  তারপর  File টি আপনার Hard Drive এর কোথায় Save করবেন বামদিক থেকে ঠিক করে দিন । এবার নিচের দিক থেকে Save এ ক্লিক করুন । এবার দেখুন Title Bar এ আপনার দেয়া File টির নাম দেখাচ্ছে ।

Save files in MSWord 2010

Save files in MSWord 2010

File Save করার Key Board Command হচ্ছে Ctrl+s । ফাইলে একটু পরিবর্তন আনলেই তা Save করে রাখতে হয় । আর তাই একটু পর পর Ctrl + s  চাপার অভ্যাস করে তুলুন । File Save করার ক্ষেত্রে শুধু প্রথম বারই নাম দিতে হয়, পরে আর নাম দিতে হয়না, আগের দেয়া নামের ফাইলেই নতুন লেখা বা পরিবর্তন যোগ হয় ।

File Save এর বিষয়ে আরও লেখা্ যেতো, কিন্তু তা  এখন বাদ রাখছি, পরে এ বিষয়ে আবার বিশদ ভাবে আলোচনা করবো ।

You may also like...

2 Responses

  1. November 15, 2011

    […] আসতে পরে । সেভ করার ইচ্ছে থাকলে Save এ ক্লিক করুন , না থাকলে Don’t Save এ ক্লিক করুন । আর যদি […]

  2. September 14, 2015

    […] আমরা Microsoft word এ দেখিয়েছিলাম কিভাবে ফাইল সেইভ করতে হয় । ঠিক একই ভাবে আপনি Microsoft Excel File Save করতে পারবেন । তো চাইলে আরও একবার দেখে নিন মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড এ ফাইল Save করা […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!