ইন্টারনেটে ফাইল ব্যাকআপ রাখবো কিভাবে

প্রতিনিয়ত আমরা অনেক অনকে ফাইল নিয়ে কাজ করছি, সেগুলোর মধ্যে কিছু কিছু ফাইল অনেক গুরুত্বপুর্ণ থাকে যা আমরা সবসময় নিরাপদে রাখতে চাই । এবং গুরুত্বপুর্ণ ফাইলগুলো মাঝে মাঝেই এক্সেস করতে হতে পারে । এক্ষত্রে অনলাইন হতে পারে আপনার জন্য একটি ভালো মাধ্যম ফাইলগুলোর ব্যাকআপ রাখবার জন্য । আপনি চাইলে ফাইলগুলো আপনার ইমেইলে কিংবা কিছু কিছু অনলাইন ফাইল ব্যাকআপ সাইটে রাখতে পারেন । এবং মজার বিষয হল অনলাইন ব্যাকআপ সাইটে রাখা ফাইলগুলো যেকোন ডিভাইসেই এক্সেস করতে পাবেন । চলুন সাইটগুলো জেনে নেয়া যাক ।

 

online backup

online backup

 

ইন্টারনেটে ফাইল ব্যাকআপ রাখার সাইটগুলো

Google Drive
One Drive
Drop Box 

আরো কিছু সাইট আছে, আমরা বেশি ব্যবহৃত সাইটগুলোন নাম দিলাম । আমরা এর আগেই Dropbox Google Drive নিয়ে লিখেছি, এই দুটোর ই অনলাইন ও অফলাইন র্ভাশন আছে ।  তো এবার আলোচনা করবো One Drive এ ফাইল ব্যকআপ সম্পর্কে ।

 

One Drive

ওয়ানড্রাইভ (One Drive) মাইক্রোসফ্ট (Microsoft) এর একটি সার্ভিস যা মাইক্রোসফ্ট একাউন্ট এর সাথে ব্যবহার করা যায় । মাইক্রোসফ্ট একাউন্ট বলতে আসলে বোঝানো হচ্ছে মাইক্রোসফ্ট যে সব ইমেইল একাউন্ট করতে দেয়, যেমন হটমেইল, লাইভ মেইল কিংবা বর্তমানের আউটলুক ইমেইল সিস্টেম । মাইক্রোসফ্ট এ একাউন্ট না থাকলে http://outlook.com থেকে একটি Account করে নিন, অনেকটা জিমেইল একাউন্ট তৈরির মতই ।

এবার http://onedrive.com এ যান এবং New এ ক্লিক করে নতুন ফোল্ডার করে সেই Folder এ Upload থেকে ফাইল আপলোড করে রাখতে পারেন । এবার প্রয়োজনে যেকোন সময় যেকোন Internet Enable Device থেকে one drive এ এক্সেস করে ফাইলগুলো নামাতে বা দেখতে পারেন ।

 

onedrive online backup

onedrive online backup

 

আপনি আপনার কম্পিউটারেও OneDrive App Install দিয়েও রাখতে পারেন, এতে করে ফাইলগুলো যেকোন সময় আপনার মেশিন থেকে এক্সেস করা সহজ হবে ।

 

download onedrive app

Download OneDrive app

 

একটু ঘাটাঘাটি করলেই আপনি আরও অন্য অপশনগুলে পেয়ে যাবেন । এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে ওয়ান ড্রাইভের ফাইল গুলো অন্যের সাথে শেয়ার করা যায় ।

 

file share with onedrive

file share with OneDrive

 

ফাইল আপলোড করা আছে এরকম কোন এক ফোল্ডারে প্রবেশ করুন । এবার যে ফাইলটি শেয়ার করতে চাচ্ছেন সেটির উপরে রাইট ক্লিক করে Share এ ক্লিক করুন । এরপর Get a link এ ক্লিক করে নিন, এবার পেয়ে যাবেন শেয়ার করবার লিংক ।

একই ভাবে ফোল্ডার ও শেয়ার করতে পারেন, এবার ফাইলের পরিবর্তে ফোল্ডার এর উপর রাইট ক্লিক করে শেয়ার করে নিন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!