ফটোশপ লেভেল এর ব্যবহার – Photoshop Levels 68

Photoshop এ ছবির উজ্জলতা কম বেশি করা কিংবা কালারের কিছুটা পরিবর্তন আনা সহ আরো বেশ কিছু কাজে Photoshop Levels ব্যবহার হয়ে থাকে ।  আমরা আগের পোস্টে আলোচনা করেছি ফটোশপে Feather এর ব্যবহার নিয়ে আজকের আলোচনায় শিখবো ফটোশপে Levels অপশনের ব্যবহার কিভাবে করা যায় । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ফটোশপ লেভেল এর ব্যবহার ।

ফটোশপ লেভেল এর ব্যবহার (Levels)

ফটোশপে লেভেল অপশন ব্যবহার করার জন্য আপনি আপনার ফটোশপে যেকোন একটি ডকুমেন্ট ওপেন করে নিন । আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে আলোচনা করবো ।

Rose Image

Rose Image

উপরের ছবিতে দেখুন । সেখানে ফুলের কালার এবং ব্যাকগ্রাউন্ড কালার দেখা যাচ্ছে । এখন আমি চাচ্ছি ফুলের কালার এবং ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করে অন্য একটি কালার ব্যবহার করবো ।

আমরা উপরের ছবির কালার বেশ কয়েক ভাবে চেঞ্জ করতে পারি । কিন্তু আমরা  Photoshop Levels অপশন ব্যবহার করে উপরের ছবির কালার পরিবর্তন করবো ।

লেভেল অপশন ব্যবহার করার জন্য ফটোশপ থেকে Ctrl + L কি প্রেস করুন অথবা Image মেনু থেকে Adjustments To Levels অপশনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো ডায়ালগ বক্স ওপেন হবে ।

Photoshop Levels

Photoshop Levels

উপরের ছবির লাল দাগ করা RGB লেখাতে ক্লিক করলে সেখানে চার ধরনের কালার মুড দেখা যাবে, RGB, Red, Green এবং Blue । সেখান থেকে এক একটি কালার নির্বাচন করে ইমেজের কালার পরিবর্তন করতে পারেন । নিচের অংশে চার ধরনের কালারের ব্যবহার দেখানো হল ধাপে ধাপে ।

RGB কালার

Levels ডায়ালগ বক্স থেকে RGB Color সিলেক্ট করুন । ঠিক নিচের ছবির মতো ।

Levels Option

Levels Option

উপরের ছবিতে ভালোভাবে দেখুন । সেখানে RGB সিলেক্ট করার পর লাল দাগ করা তিনটি আইকন দেখা যাচ্ছে, সেই আইকনগুলো কম বেশি করুন । অর্থাৎ আপনার ইমেজে কি ধরনের পরিবর্তন আনবেন তা আইকনগুলো কম বেশি করার মাধ্যেমে করতে পারেন ।

Sample Image Color Change

Sample Image Color Change

উপরের ছবির সাথে নিচের ইমেজের কালার কিছুটা পরিবর্তন দেখা যাচ্ছে । আপনি আপনার মতো করে Levels অপশন ব্যবহার করতে পারেন ।

Red কালার

উপরের ছবির নিয়ম অনুসারে Red কালার সিলেক্ট করে নিচের ছবির মতো কালার পরিবর্তন করতে পারেন । ঠিক নিচের মতো

Red Option

Red Option

উপরের ছবিতে দেখুন । উপরের ছবির ফুলের কালার এবং ছবির ব্যাকগ্রাউন্ড কালার এর পরিবর্তন হয়েছে । এই ভাবে আপনি আপনার ছবির কালার এর উজ্জলতা ফুটে তুলতে পারেন ।

Green কালার

এবার আমরা লেভেল অপশন থেকে green color এর ব্যবহার দেখবো । Green অর্থ সবুজ । এই কালার অপশন ব্যবহার করে ছবির মধ্যে সবুজ কালার কম থাকলে বা ছবির মধ্যে সবুজ কালার ফুটে তুলার জন্য levels থেকে Green অপশন ব্যবহার করতে পারেন ।

উপরের নিয়ম অনুসারে একই ভাবে green কালার এর ব্যবহার হয়ে থাকে ।

Green Color

উপরের ছবিতে আমরা গ্রীন কালার ফুটে তুলার চেষ্টা করেছি লেভেল কালার অপশন ব্যবহার করে ।

Blue কালার

এবার আমরা শেষ কালার এর ব্যবহার সম্পর্কে জানবো । সেটি হচ্ছে Blue । ব্লু কালার ব্যবহার করে আমরা একটি ইমেজকে সুন্দর ভাবে ফুটে তুলতে পারি । সেটি করবার জন্য Ctrl + L প্রেস করলে লেভেল অপশন বের হবে । এবার সেখানে থেকে Blue অপশন নির্বাচন করুন ।

নির্বাচন করার পর উপরের অংশে কালারগুলো যে ভাবে ব্যবহার করেছি । ঠিক তেমনি ভাবে কালার ব্যবহার করুন । ব্লু কালার ব্যবহার করার পর ছবিটি নিচের ছবির মতো দেখা যাবে । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

Blue Color

উপরের অংশে দেখুন । উপরের ছবিতে ব্লু কালার ব্যবহার করা হয়েছে । উপরের নিয়ম অনুসারে আপনার ফটোশপ থেকে Levels Option এর ব্যবহার করতে পারেন ।

Related Post

বাংলাদেশের পতাকা তৈরি মারকিউ টুল দিয়ে – Phot... ফটোশপ এ মারকিউ টুল এবং মুভ টুলের ব্যবহার শিখেছি । এবার সেগুলো ব্যবহার করে বাংলাদেশের পতাকা আকবো আমরা ফটোশপে। সাথে কালার এর ও ব্যবহার শিখবো আজ কিছুটা ।...
ফটোশপে ছবি ক্রপ করার নিয়ম – ক্রপ টুল –... ছবি ক্রপ করা বলতে ছবির নির্দিষ্ট অংশ কেটে ফেলাকে বুঝায় । যেমন ধরুন,  কোন একটি ইমেজের অংশ আপনি কেটে বাদ দিবেন কিংবা ছবিটির সাইজ কেটে পরিবর্তন করবেন , স...
ফটোশপ নতুন ডকুমেন্ট তৈরি ও সেভ করার নিয়ম – P... আমরা এর আগের টিউটরিয়ালে আলোচনা করেছি, অ্যাডোবি ফটোশপ পরিচিতি ও ফটোশপ টুলবক্স পরিচিতি । তো আজকের আলোচনায় আমরা শিখবো, ফটোশপ নতুন ডকুমেন্ট কিভাবে তৈরি এব...
ফটোশপ কালার ধারনা – Photoshop 14... ফটোশপ নিয়ে কাজ করবেন আর কালার এর ধারনা থাকবেনা সেটা কি হয় ? ছবি তো আসলে বিভিন্য রং এর মিশ্রণ । রং নিয়ে প্রচুর কাজ করতে হবে ফটোশপ এ । আর তাই আজ আপনাদের...
ফটোশপ শর্টকাট কি – Photoshop 62... কাজের গতিকে দ্রততম করবার জন্য কিবোর্ড শর্টকাট ব্যবহারের বিকল্প নেই ।  তাই আজকের আলোচনায় আমরা দেখবো, অ্যাডোবি ফটোশপে বহুল ব্যবহৃত কিবোর্ড শর্ট কাট সম্প...
পেইন্ট বাকেট টুল – Paint Bucket Tool –... ফটোশপে পেইন্ট বাকেট টুল ব্যবহার করে ইমেজের বা ক্যানভাসে সিলেক্ট কৃত অংশ কিংবা পুরু অংশ কালার করা যায় । অর্থাৎ এই টুলের সাহায্যে ইমেজে পেইন্ট করা যায় ।...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!