Microsoft Edge নতুন রুপে

Windows অপারেটিং সিস্টেম যারা ব্যবহার করি তাদের কাছে Internet Explorer একটি বিরক্তিকর ওয়েব ব্রাউজার । কিন্তু সম্প্রতি Internet Explorer এর পরবর্তি ভার্সন Microsoft Edge এর সর্বশেষ যে ভার্সন টি এসেছে, সেটা আপনার বিরক্তিকর অনুভুতি টা দুর করবে এবং সাথে কিছু বাড়তি সুবিধা পাবেন । আসলেই নতুন রুপে নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে Microsoft Edge Web Browser.

Welcome to Microsoft Edge

Welcome to  the Microsoft Edge

যা বলছিলাম, Microsoft Edge  এর সর্বশেষ ভার্সন যা এবছরের শুরুতে এলেও আমার সামনে এ্সেছে এ মাসের শুরুর দিকে । ঐ যে , Microsoft Internet Explorer  পছন্দ নয় বলে আপডেট ও করা হয়নি । তো নতুন EDGE তার আগের সব কালি মুছে উদার হয়ে ক্রমিয়াম (গুগল এর ওয়েব ব্রাউজার কিট) এর ধরনা দিয়ে নিজের অস্তিত্য টিকিয়ে রাখার লড়াই এ এগিয়ে এসেছে 🙂

The new Microsoft Edge is based on Chromium and was released on January 15, 2020

মাইক্রোসফট এজ এ কি কি সুবিধা পেতে পারেন

সবচেয়ে বড় যে সুবিধা আমার কাছে মনে হয়েছে যে এটি Microsoft Account এর সাথে যুক্ত হয়ে ওয়েব ব্রাউজার ক্রেডেনসিয়াল গুলো সিংক করে এবং উইন্ডোজ দেবার পর সবগুলো আবার চলে আছে যদি আপনি অ্যাকটিভ করে রাখেন ।

EDGE Microsoft Data sync on

EDGE Microsoft Data sync on

আ্গের থেকে অনেক ফাস্ট লোড হয় এবং ক্রমিয়াম ভিত্তিক হওয়ায় ওয়েব পেজ ভেংগে যাওয়ার যে ঝামেলা আগে ছিলো সেটিও এখন নাই ।

Google Chrome এর মতোই Developer Tool ও আছে যা ওয়েব ডিজাইনার দের কাজে লাগবে ( যদিও এ ব্যপারে ক্রম ই ভালো )

Voice Reading: যুক্ত হয়েছে  Voice Reading option যা আমার কাছে মজার ই লেগেছে, তবে এটি শুধু ইংলিশ পড়তে পরে 🙁 , বেশি পড়াশুনা করেনি মনেহয় 😀 .  এটিকে তারা নাম দিয়েছে Read Aloud. আর অ্যাকটিভ করার জন্য Ctrl + Shift + U চাপুন অথবা মেনু থেকে নির্বাচন করুন Read aloud.

Microsoft Read Aloud

Microsoft Read Aloud

তো আর দেরি কেনো ? নামিয়ে নিন মাইক্রোসফট এজ এর নতুন ভার্সন টি । নামিয়ে নিতে আপনি আমনার উইন্ডোজ আপডেট করে নিতে পারেন অটো আপডেট হয়ে যাবার কথা । যদি না হয়, তহলে নিচের লিংক টি ফলো করেও নামিয়ে নিতে পারেন Microsoft Edge New Edition.

Download Microsoft Edge New Edition

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!