PDF ফাইল পরিচিতি

কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমি আপনাদের সাথে pdf ফাইল পরিচিতি নিয়ে আলোচনা করবো। বিভিন্ন ধরনের ফাইল বিভিন্ন ফরম্যাটের হতে পারে। pdf ফাইল সম্পর্কে ভালো ধারনা বর্তমানে হয়তো কমবেশি অনেকেরি রয়েছে। কিন্তু যারা pdf ফাইল সম্পর্কে জানেন না কিম্বা একটু কম জানেন তাদের জন্য আমার এই আলোচনা কাজে লাগবে আশা করি। তাহলে চলুন জেনে নেয়া যাক pdf ফাইল আসলে কি ?

 

 

PDF ফাইল কি ?

pdf হল একটি ফাইল ফরম্যাট যার পূর্ণ অর্থ হল Portable Document Format. এর নাম থেকেই বোঝা যায় যে এটি একটি ফাইল ফরম্যাট। এই ফরম্যাটটিকে বলা হয় ফরম্যাট জগতের গোল্ডেন ফরম্যাট। প্রতিটি pdf ফাইল একটা নির্দিষ্ট বিন্যাস সমতল ডকুমেন্টের সম্পূর্ণ বিবরন, টেক্সট সহ encapsulates, ফন্ট, গ্রাফিক্স এবং অন্যান্য তথ্য প্রদর্শন করে। ফাইল কনটেন্ট অক্ষুণ্ণ রেখে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রনাস্ফার করার ক্ষেত্রে এই ফরম্যাটের কোন জুড়ি নেই। এক কথায় যেসব ডকুমেন্ট কোন প্রকার ঝামেলা ছাড়া এবং ফাইলের পরিবর্তন ব্যতিরেকে এক পিসি থেকে অন্য পিসিতে স্থানান্তরিত করা যায় সেগুলোই pdf ফাইল। pdf  ফাইল ফরম্যাটের এক্সটেনশন হল (.pdf)। সাধারনত পিসিতে ওয়ার্ড ফাইলের ভার্সন এবং ফন্টে সমস্যার কারনে সেগুলো পরিবর্তন ছাড়া স্থানান্তরিত করা কষ্টসাধ্য। আর তাই এ ধরনের ফাইল গুলোকে pdf ফাইলে কনভার্ট করে স্থানান্তর করার ব্যপারে আপনি সব সময় একটু বাড়তি সুবিধা পাবেন। যার ফলে উক্ত ফাইলটি পড়তে কিংবা প্রিন্ট করতে অনেক সুবিধা হবে।

 

শুধুমাত্র কোন ডকুমেন্টই না, যেকোন ছবিকেও আপনি pdf ফাইলে কনভার্ট করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ই-বুক তৈরীতে pdf ফাইলের কোন বিকল্প নেই। অধ্যায় ভিত্তিক হাইপারলিং সহজ এবং পাঠযোগ্য হওয়াতে বর্তমানে pdf ফরম্যাটের ডকুমেন্ট বর্তমান বিশ্বে সব চেয়ে জনপ্রিয়। তাহলে বুঝতেই পারছেন pdf ফাইলের উপযোগিতা। আশা করি আমার এই তথ্য গুলো আপনার কাজে লাগবে। এই রকমি কম্পিউটার জগতের খুঁটিনাটি তথ্য জানতে চোখ রাখুন কিভাবে.কম এ। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!