একটা প্রশ্ন…..

AvatarMd Jihad asked 1 month ago

আসসালামু আলাইকুম,


আমি একটি নতুন পিসি কিনেছি। এখন আনার পর ৫-৬ দিন সুন্দরভাবে চালিয়েছি, কোনো সমস্যা ছাড়াই। কিন্তু এখন পিসিটি দীর্ঘ সময় যেমন রাতে বন্ধ করে রাখার পর সকালে পাওয়ার অন করলে এটি অন হয় না। ২-৩ তিন বার সুইচ টিপার পর অন হয়। এছাড়া বাকী সব কিছু ঠিক আছে। আসলে এটি কী কোনো সমস্যা নাকী স্বাভাবিক…?

ধন্যবাদ

3 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 1 month ago

PC Boot হতে কিছুটা সময় নেবার পেছনে যে করান গুলো থাকে সেগুলো হল


  • অনেক সফটওয়ার ইনসট হওয়া
  • temp files
  • HDD হাড ডিস্ক
  • কম RAM অথবা দুর্বল প্রসেসর
  • হার্ডওয়ার সমস্যা

অনেক সফটওয়ার ইনসট হওয়া

OS নিজেই লোড হতে কিছুটা সময় নেয় । আবার কম্পিউটার এ অনেক গুলো সফটওয়ার ইন্সটল থাকলে সেগুলোর মধ্যে বেশ কিছু সফটওয়ার  শুরুতেই লোড হতে চায় । সে কারনেও কম্পিউটার ওপেন হতে বেশি সময় লাগতে পারে । তাই StartUp program গুলো যদি মনে হয় শুরুতেই লোড হবার দরকার নেই, Disbale করে দিন ।

Temp Files

Computer এর বিভিন্য প্রগাম গুলো চালু ধাকার সময় বেশ কিছু টেম্পরারি ফাইল তৈরি করে । যেগুলো যদিও অটো ক্লোজ হয়ে যাবার কথা প্রোগ্রাম ক্লোজ হবার সময়, অনেক সময় হয়না, মেনুয়ালি ডিলিট করে নিন । দেখে নিন

কম্পিউটারের গতি বাড়াবো কিভাবে

HDD হার্ডডিক্স

HDD তে ডিক্স থাকায় এটি অপারেট হতে কিছুটা সময় লাগে এবং এটি পিসির পুরো গতি কমিয়ে দেয়া। তবে সাধারন অফিস প্রগ্রাম বা ছোট কাজের জন্য HDD ওকে । তবে যদি আপনি SSD ব্যবহার করেন, গতি কমপক্ষে ৩-৪ ভাগ বেড়ে যাবে ।

কম RAM বা প্রসেসর

প্রসেসর এর উপর নির্ভর করে কম্পিউটার এর ডাটা প্রসেস এর গতি এবং RAM এ থাকে ওপেন করা প্রগ্রাম গুলো । তো এগুলো দুর্বল হলেও গতি কমে যাবে যদি বেশি প্রগ্রাম ব্যবহার হয় একই সময় এ ।

বাকি যে বিষয় টি তুলে ধরেছি, অর্থাৎ হার্ডওয়ার সমস্যা হলে  PC Servicing এ নেয়া দরকাম ।

AvatarMd Jihad answered 1 month ago

এটি কী স্বাভাবি…? নাকী পাওয়ার সাপ্লাই এর সমস্যা….?


AvatarMd Shariar Sarkar Staff answered 1 month ago

“২-৩ তিন বার সুইচ টিপার পর অন হয়। এছাড়া বাকী সব কিছু ঠিক আছে। আসলে এটি কী কোনো সমস্যা নাকী স্বাভাবিক…?”
— না এটি সাভাবিক না, আপনি কি PC Shut Down করেন, নাকি পাওয়ার বাটন চেপে বন্ধ করেন ? কারন হলো পাওয়ার বাটন চেপে বন্ধ করলে PC স্লিপ মুডে চলে যায় । সেক্ষেত্রে অনেক সময় ওপনে হতে কিছুটা সময় লাগে । কিন্তু আপনি বলছেন “২-৩ তিন বার সুইচ টিপার পর অন হয়”, কোন সুইচ ? বোর্ডের সুইচ, নাকি CPU এর পাওয়ার বাটন ?


Your Answer

14 + 12 =

error: Content is protected !!