kivabe.com
kivabe.com
AvatarRana asked 1 year ago

1 Answers
Imran HossainImran Hossain Staff answered 1 year ago

এপ্লিকেশন সার্ভার

সাধারণত নেটওয়ার্ক ইউজাররা যাতে সার্ভার থেকে বিভিন্ন  এপ্লিকেশন ব্যবহার করতে পারে সেজন্য এপ্লিকেশন সার্ভার ব্যবহার করা হয়ে থাকে। তাকেই এপ্লিকেশন সার্ভার বলে।  নেটওয়ার্কের প্রতিটি মিশিনে একই এপ্লিকেশন ভিন্নভাবে ইনস্টল করা ও তা ম্যানেজ করার বহুবিধ সমস্যা আছে।

এপ্লিকেশন সার্ভার এর ব্যবহার

প্রথম সমস্যা হলো এভাবে প্রতিটি মেশিনের জন্য ওই সফটওয়্যার ভিন্নভবে কিনতে হবে। দ্বিতীয় সমস্যা হলো প্রতিটি মেশিনে তা ইন্সটল করা মেইনটেইন করা ও প্রয়োজনে তা আপগ্রেড করা। ধরুন, ১০ টি মেশিনে মাইক্রোসফট ২০১০ ইন্সটল করা সহজ হলেও আপনার নেটওয়ার্কে যদি এক সাথে একাধিক থাকে এবং এসব মেশিনে ব্যবহারকারীদের মাঝে মধ্যে মাইক্রোসফট অফিসের কোন এপ্লিকেশন ব্যবহার করার প্রয়োজন পড়ে তখন কি করবেন?
এক সাথে একাধিক মেশিনে শুধু অসিস এপ্লিকেশন ইন্সটল দিতে কয়েক দিন লেগে যাবে। আবার পড়লে আরেক ঝামেলা। এ সমস্যা সমাধান হল নেটওয়ার্ক থেকে সেই এপ্লিকেশন ব্যবহার করা। নেটওয়ার্ক এপ্লিকেশন সার্ভারে অফিস ইন্সটল করে তা অন্যদের সাথে শেয়ার করে দেয়া যাবে। তাহলে যখন যার প্রয়োজন সার্ভার থেকে সেই এপ্লিকেশন চালাতে পারবে।

নেটওয়ার্ক সার্ভার

কিছু কিছু  এপ্লিকেশন সার্ভার আছে যা নেটওয়ার্কে ব্যবহারের জন্য তৈরি, আবার কোনটির জন্য নেটওয়ার্ক ভার্সন রয়েছে। প্রতিটি মেশিনে ভিন্ন ভাবে এই সব সার্ভার ইন্সটল করার চেয়ে নেটওয়ার্ক সার্ভার ব্যবহার করা সুবিধা আছে। ওয়েব সার্ভার, এফটিপি সার্ভার একগুলো একধরনের এপ্লিকেশন সার্ভার।

উত্তর দিতে কিংবা কমেন্ট করতে আপনাকে লগইন করতে হবে । লগইন করুন অথবা নতুন হলে রেজিস্ট্রেশন করুন

error: Content is protected !!