এসিড বৃষ্টির সংকেত

প্রশ্ন উত্তরCategory: বিজ্ঞানএসিড বৃষ্টির সংকেত
AvatarOrchi asked 2 months ago

এসিড বৃষ্টির সংকেত কি? এসিড বৃষ্টি কিভাবে হয়?

1 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 2 months ago

এসিড বৃষ্টির সংকেত জানার জাগে জানা দরকার এসিড বৃষ্টি কি এবং কেন হয় কারন এসিডর সংকেত একাধিক এবং সেটি কেন তা জানার জন্যই বাড়তি আলোচনা ।

এসিড বৃষ্টি

অ্যাসিড বৃষ্টিপাত বা  এসিড বৃষ্টি (Acid Rain) হচ্ছে একটি বড় বিষয় যার মধ্যে অম্লীয় উপাদানগুলি যেমন সালফিউরিক বা নাইট্রিক অ্যাসিড যা কিনা ভেজা বা শুকনো আকারে বায়ুমণ্ডল থাকে এবং সেখান থেকে মাটিতে পড়ে যায় বৃষ্টি আকারে কিংবা তুশার আকারে । কখন ও কখনও কুয়াশা, শিলাবৃষ্টি বা অ্যাসিডযুক্ত ধূলিকণা আকারেও পড়তে পারে।

এসিড বৃষ্টির কারন

আমরা প্রতিদিন এ বায়ু দুষন করেই যাচ্ছি । বিভিন্য যান বাহন, কলকারখানার কালো ধোয়া লেগেই আছে । তার এর ফলে বায়ুমন্ডল এ প্রচুর রাসায়নিক যৌগ যুক্ত হচ্ছে ।

তো যখন সালফার ডাই অক্সাইড (SO2) এবং নাইট্রোজেন অক্সাইড (NOX) বায়ুমণ্ডলে নির্গত হয়  এবং বায়ু স্রোত দ্বারা পরিবাহিত হয় তখন অ্যাসিড বৃষ্টির তৈরি হয়। SO2 এবং NOX পানি, অক্সিজেন এবং অন্যান্য রাসায়নিক পদার্থ গুলির সাথে মিশে সালফিউরিক এবং নাইট্রিক অ্যাসিড গঠন করে । এরপরে মাটিতে পড়ার আগে পানি এবং অন্যান্য উপকরণ গুলির সাথে মিশ্রিত হয়ে অ্যাসিড বৃষ্টি হয়। আলোচনা করলে আরো বড় আকারে করা যেতে পারে । আমরা এসিড বৃষ্টির হালকা ধারনা পেলাম ।

এসিড বৃষ্টির সংকেত

উপরের আলোচনায় জানলাম SO2 এবং NOX পানি, অক্সিজেন এবং অন্যান্য রাসায়নিক পদার্থ গুলির সাথে মিশে সালফিউরিক এবং নাইট্রিক অ্যাসিড গঠন করে । তাই বলা যায় এসিড বৃষ্টির সংকেত H2SO4 এবং HNO3

আরো বিস্তারিত আকারে জানতে চাইলে দেখে নিতে পারেন উইকিপিডিয়া

Your Answer

4 + 13 =

error: Content is protected !!