প্রশ্ন উত্তরCategory: Questionsকিভাবে শক্তিশালি পাসওয়ার্ড করে ?
AvatarSamim asked 2 years ago

আমরা তো বিভিন্য সময় বিভিন্য জায়গায় পাসওয়ার্ড দিয়ে থাকি । কিন্তু বেশির ভাগ সময় ই হয় মোবাইল নাম্বার কিংবা রোল নাম্বার ব্যবহার করা হয় ।  কিভাবে শক্তিশালি পাসওয়ার্ড করে জানালে খুব ভালো হতো ।

AvatarRayhan replied 2 years ago

আমার ও জানা দরকার 🙂

2 Answers
Best Answer
Imran HossainImran Hossain Staff answered 2 years ago

শক্তিশালী পাসওয়ার্ড
একটি শক্তিশালী পাসওয়ার্ডের জন্য 10 অক্ষর বা তার বেশি থাকতে হবে পাসওয়ার্ড টিতে ।
একটি শক্তিশালী পাসওয়ার্ডের জন্য ফোন নাম্বার, কার্ড নাম্বার, রোল নাম্বার অথবা ব্যাংক আকাউন্ট নাম্বার অথবা এই জাতীয় কিছু ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
একটি শক্তিশালী পাসওয়ার্ডের জন্য শুধুমাত্র সংখ্যা বা অক্ষর ব্যবহার করা উচিত হবে না।
এটা সংবেদনশীল হওয়া উচিত অর্থাৎ বড় হাতের এবং ছোট হাতের মিশ্রিত অক্ষর (ASD ও asd) ব্যবহার করতে হবে
পাসওয়ার্ডের শেষে অথবা মাঝে কমপক্ষে একটি বিশেষ অক্ষর ব্যবহার করা উচিৎ যেমনঃ @, &, $, %, ~ ইত্যাদি
উদাহরণ হিসেবে নিচে কিছু শক্তিশালী পাসওয়ার্ড দেখানো হলঃ
+;52YA1Cae
29ajtHeX&
?2DonoW?!; ইত্যাদি।
আশা করি একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার কৌশল গুলো বুঝতে পেরেছেন।

AvatarMd Shariar Sarkar Staff answered 2 years ago

ধন্যবাদ ইমরান ভাইকে সুন্দর উত্তর দেবার জন্য । সাথে আরো এড করতে চাই
মোবাইল ফোন নাম্বার, রোল নাম্বার, জন্ম তারিখ এ সব পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না । এ তথ্য গুলো অনেকের ই জানা । আর যে যব ওয়েব সাইট 2 Step Verification Support করে সেগুলোতে একটিভ করে রাখুন ।

error: Content is protected !!