প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিটেস্টিং ও ডিবাগিং কি ?
Avatarশরিফ asked 1 year ago

2 Answers
Best Answer
AvatarMd Shariar Sarkar Staff answered 1 year ago

টেস্টিং ও ডিবাগিং বিষয়টি নির্ভর করে আপনি কিসের জন্য করছেন ।

টেস্টিং: কোনকিছু ঠিকঠাক মতো কাজ করছে কিনা সেটি চেক করাই টেস্টিং । হতে পারে সেটি আপনার তৈরি কোন ডিভাইস কিংবা প্রোগ্রাম । তৈরি করা প্রোগ্রাম গুলো আগে নিজেদের মধ্যেই টেস্ট করে নিতে হয় ঠিক মতো কাজ করছে কিনা , কোন ত্রুটি আছে কিনা, থাকলে সেগুলো ঠিক করে নেয়া । অনেব বড়ো বড়ো কম্পানিই প্রথমে বেটা রিলিজ ছাড়ে যাতে ইউজার রা সেটি টেস্ট বা ব্যবহার করে এর সমস্যা গুলো তুলে ধরে ।

ডিবাগিং (Debugging) শব্দটি এসেছে Debug থেকে। এর অর্থ হচ্ছে ভুল গুলো খুজে বের কার এবং ঠিক করা যা প্রোগ্রামিং এর সাথে  বেশি যায় । এটিও অনেকটা টেস্টিং এর মতোই । আমরা যখন প্রোগ্রামিং করি যেমন C, C++ বা Java, যেগুলো রান করার আগে ডিবাগ করে নেয়া হয় যে কোডিং এর মাঝে কোন ভুল আছে কিনা । ডিবাগার (যা ডিবাগ করে ) কোডের ভুল গুলো খুজে বের করে এবং লাইন সহ দেখিয়ে দেয়। পাশাপাশি ভুলের ধরন ও বলেদেয় । যাতে আমরা সহজেই সেটি ঠিক করে নিতে পারি ।

ডিবাগিং Script Language গুলোর ও হয় যেমন HTML, JavaScript, PHP

তাহলে টেস্টিং ও ডিবাগিং বলতে একসাথে বলা যায় যে কোন প্রোগ্রাম বা ডিভাইস এর ভুল ত্রুটি গুলো খুজে বের করা এবং সেগুলো ঠিক করা ।

Imran HossainImran Hossain Staff answered 1 year ago

টেস্টিং ও ডিবাগিং

টেস্টিং ও ডিবাগিং এটি হলো ওয়েবসাইট ডিজাইনের শেষ ধাপ। সাইট তৈরির পর সেটি বারংবার টেস্ট করা প্রয়োজন। কোড ভুল পেলে সেগুলো ডিবাগিং বা ঠিক করতে হবে। ভিন্ন ভিন্ন অপারেটিং সিস্টেম ও ব্রাউজারে এগুলো চেক করে নেয়া প্রয়োজন সর্বোপরি সাইটটি যেন ব্রাউজার কম্প্যাটিবল হয় সেদিকে বিশেষ দৃষ্টি দেয়া প্রয়োজন।

error: Content is protected !!