বিজ্ঞান কি ও বিজ্ঞান কাকে বলে ?

প্রশ্ন উত্তরCategory: বিজ্ঞানবিজ্ঞান কি ও বিজ্ঞান কাকে বলে ?
Golam asked 4 years ago


2 Answers
Best Answer
Imran Hossain answered 4 years ago

বিজ্ঞান কি
সাধারণত বিজ্ঞান বলতে আমরা যা বুঝি, বিজ্ঞান হচ্ছে বিশ্বের যাবতীয় ভৌত বিষয়াবলী পর্যবেক্ষণ, পরীক্ষণ, যাচাই, নিয়মসিদ্ধ, বিধিবদ্ধ ও গবেষণালব্ধ পদ্ধতি যা জ্ঞানকে তৈরিপূর্বক সুসংগঠিত করার কেন্দ্রস্থল। ল্যাটিন শব্দ সায়েনটিয়া থেকে ইংরেজি সায়েন্স শব্দটি এসেছে, যার অর্থ হচ্ছে জ্ঞান। বাংলা ভাষায় বিজ্ঞান শব্দটির অর্থ বিশেষ জ্ঞান । ধারাবাহিক পর্যবেক্ষণ ও গবেষণার ফলে কোন বিষয়ে প্রাপ্ত ব্যাপক ও বিশেষ জ্ঞানের সাথে জড়িত ব্যক্তি বিজ্ঞানী বিজ্ঞানবিদ কিংবা বৈজ্ঞানিক নামে পরিচিত হয়ে থাকেন। তাকেই বিজ্ঞান  বলে । বিজ্ঞানীরা বিশেষ বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে জ্ঞান অর্জন করেন এবং প্রকৃতি ও সমাজের নানা মৌলিক বিধি ও সাধারণ সত্য আবিষ্কারের চেষ্টা করেন। বর্তমান বিশ্ব এবং এর প্রগতি নিয়ন্ত্রিত হয় বিজ্ঞানের মাধ্যমে। 
 


Adil answered 6 days ago

 বিজ্ঞান কি? 
উত্তরঃ Science শব্দটির অভিধানিক অর্থ বিজ্ঞান । এটি ল্যাটিন শব্দ scientia থেকে উদ্ভূত যার অর্থ knowledge বা জ্ঞান।
Read more


Your Answer

0 + 5 =

error: Content is protected !!