ভাইরাস কিভাবে কম্পিউটারে প্রবেশ করে

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারভাইরাস কিভাবে কম্পিউটারে প্রবেশ করে
Simul asked 12 months ago

ভাইরাস কিভাবে কম্পিউটারে প্রবেশ করে জানতে চাই । এবং ভাইরাস থেকে কিভাবে বাচা যায় ?


1 Answers
Md Shariar Sarkar Staff answered 12 months ago

কম্পিউটার ভাইরাস একটি প্রোগ্রাম কিংবা একাধিক প্রোগ্রাম ও হতে পারে যা কম্পিউটার এ সাইলেন্ট (চুপ করে থেকে তথ্য চুরি করা ভাইরাস) কিংবা ভায়োলেস্ট(সব এলোমেলে করে অকেজো করা কিংবা নিজের নিয়ন্ত্রনে নিয়ে টাকা চাওয়া ভাইরাস) হয়ে থাকতে পারে । দেখে নেয়া যাক কোন কান ভাবে ভাইরাস আপনার ডিভাইস এ প্রবেশ করতে পারে ।


কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারে প্রবেশ করে

কম্পিউটার ভাইরাস বাতাসে ভাসেনা, এটি প্রবেশ করে বিশেষ করে পেনড্রাইভ ও ইন্টারনেট থেকে । আবার ক্র্যাক করা/পাইরেটেড সফটওয়ার থেকেও ছড়ায় ভাইরাস ।

পেনড্রাইভ বা মেমরি কার্ড

কম্পিউটার ভাইরাস ছড়ায় সবচেয়ে বেশি পেনড্রাইভ  কিংবা মেমরি কার্ড দিয়ে । যদি কোন ইনফেকটেড কম্পিউটার (যেটাতে ভাইরাস হয়ে আছে ) এ পেনড্রাইভ বা মেমরি কার্ড প্রবেশ করানো হয়, তবে সেই কম্পিউটারের ভাইরাস পেনড্রাইভ বা মেমরি কার্ড এ অটো কপি হয়ে যায় ।

এবার সেই পেনড্রাইভ বা মেমরি কার্ড ভালো কোন কম্পিউটার এ প্রবেশ করালে ভাইরাস গুলো নতুন কম্পিউটার এ প্রবেশ করার চেস্টা করে এবং করেও যদি আপনি কিছু সতর্কতা অবলম্বন না করেন কিংবা আপনার পিসিতে এন্টিভাইরাস না থাকে ।

উইন্ডোজ ১০ এর তুলনায় আগের গুলোতে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি কারন উইন্ডোজ ১০ এ ডিফল্ট এন্টিভাইরাস Windows Defender  থাকে । সেটাকে শুধু নেট থেকে আপডেট করে নিলেই হলো ।

ক্র্যাক করা/পাইরেটেড সফটওয়ার

Paid Software গুলোর পাইরেটেড বা ক্রাক করা সফটওয়ার গুলো আমরা অনেকে সাচ্ছন্দে ব্যবহার করি । কিন্তু এগুলোর বেশিরভাগ ই থাকে ভাইরাস বা মেলওয়ার যুক্ত। কেউ সাইলেনটটি ইন্সটল হয়ে আপনার পিসির তথ্য চুরি করে কেউবা ভায়লেন্ট হয়ে যায় । সেক্ষেত্রে পারত পক্ষে ফ্রি সফটওয়ার গুলো ব্যবহার করাই ভালো । আর যদি ক্রাক করা সফটওয়ার ব্যবহার করতেই্ হয়, সাথে এন্টিভাইরাস ও ব্যবহার করুন ।

ইন্টারনেট থেকে ভাইরাস ছড়ানো

বিশেষ করে আপত্তিকর ওয়েবসাইট গুলোর মাধ্যমে সাইট এ ভাইরাস আসতে পারে এমন কি সে সাইট গুলো ভিডিট করলে সাইলেন্টলি পিসি হ্যাক ও হয়ে যেতে পারে । আর যে সব ওয়েব সাইট এ পাসওয়ার্ড দিতে হয় সেই সাইটগুলোর ইউআরএল ভালো করে দেখে নিয়ে কনফার্ম হয়ে পাসওয়ার্ড দিবেন, তা না হয়ে ফিসিং এর কবলে পড়তে পারেন ।

error: Content is protected !!