মাউস কাকে বলে?

প্রশ্ন উত্তরCategory: Questionsমাউস কাকে বলে?
Avatarলাবিব asked 3 years ago

মাউস কাকে বলে ? 


2 Answers
Best Answer
Imran HossainImran Hossain Staff answered 3 years ago

মাউস
মাউস কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত একটি হার্ডওয়্যার। ১৯৬০ এর দশকের শেষ ভাগে স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউটের ডুগ এঙ্গেলবার্ট সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন। কিন্তু সত্তরের দশকে এটি কেবল জেরক্সের কম্পিউটার ছাড়া অন্যত্র জনপ্রিয়তা পায় নাই। ১৯৮০ এর দশকে আ্যাপল কম্পিউটার তাদের ম্যাকিন্টশ সিরিজে প্রথম এটি উপস্থাপন করে, এর আকৃতি ইঁদুরের মত তাই এর নাম mouse দেয়া হয়েছিল। এটি একটি ইনপুট ডিভাইস, এর মাধ্যমে মনিটরের বা প্রোগ্রামের যে কোন স্থানে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা সম্ভব। এর কল্যানে গ্রাফিক্স ইউজার ইন্টারফেস বা GUI সংবলিত আপারেটিং সিসটেম এত দ্রুত প্রসার পায়। তাকে মাউস বলে।


AvatarMd Shariar Sarkar Staff answered 3 years ago

মাউচ গুলো দেখতে নিচের ছবি গুলোর মতো । এদের কোন কোনটিতে তার আছে আবার কোন কোন টিতে তার নেই । তবে প্রথম দিকের মাউচ গুলোর সবগুলোই তার সহ এবং তার সহ এদের দেখতে অনেক টা ইদুর এর মতোই । তাই নাম করন করা হয় মাউচ । যে মাউচ গুলোর তার  নেই, তাদের তার বিহীন মাউচ বা Wireless Mouse বলে ।  Wireless Mouse গুলোর কোন কোনটি আবার Bluetooth Technology ব্যবহার করে কম্পিউটার এর সাথে কানেক্ট হয় ।


Mouse

Mouse

 

Wireless Mouse

Wireless Mouse

 

mouse

mouse

Apple Magic Mouse

Apple Magic Mouse

Your Answer

1 + 3 =

error: Content is protected !!