প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারল্যাপটপ এ উইন্ডোজ সেটাপ
AvatarMonoara Yesmin asked 2 weeks ago

কেন ও কীভাবে ল্যাপটপে উইন্ডোজ সেটাপ করতে হয়?
এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কী? সেগুলো কী কী?

1 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 2 weeks ago

প্রশ্ন বেশ কয়েকটি, ধাপে ধাপে উত্তর দেবার চেস্টা করছি … আর প্রশ্ন গুলোকে ছোট ছোট ভাগে ভাগ করে উত্তর দিচ্ছি যাবে বোঝাটা সহজ হয় ।

কেন উইন্ডোজ দিতে হয় ?

একটি কম্পিউটার প্রাথমিক ভাবে বেশ কিছু হার্ডওয়ার ( যেগুলোকে দেখা যায়) এর সমন্যয় । এবার সেই  হার্ডওয়ার গুলো ব্যবহার করার জন্য  কিংবা নিয়ন্ত্রন করার জন্য অপারেটিং সিসটেম দরকার এবং ইউন্ডোজ একটি অপারেটিং সিসটেম ।

তো একেবারেই প্রথম দিকে একটি কম্পিউটার কে চালনা করার জন্য উইন্ডোজ  ( বা অন্য কোন অপারেটিং সিসটেম ) দিতে হয় । আবার কোন কারনে কম্পিউটার এ থাকা উইন্ডোজ টি নষ্ট হয়ে গেলে কিংবা ভাইরাস দারা আক্রান্ত হলে নতুন করে উইন্ডোজ  দিতে হয় ।

কিভাবে ল্যাপটপ এ উইন্ডোজ সেটআপ করে ?

ল্যাপটপ কিংবা ডেক্সটপ এ উইন্ডোজ সেটআপ দেবার জন্য আমাদের বিস্তারিত আকারে আলাদা টিউটোরিয়াল আছে, সেটি দেখে নিতে পারেন । প্রয়োজনে দেখে নিন ডিভিডি বা পেনড্রাইভ দিয়ে উইন্ডোজ ৭, ৮ বা ১০ সেটআপ । Video Tutorial ও সেখানেই পাবেন ।

এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি? থাকলে কি কি  ?

জি, এর বেশ কিছু  পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং সতর্কতার সাথে সেটআপ দিতে না পারলে অনেক সময় পুরো হার্ড ড্রাইভ এর তথ্য মুছে যেতে পারে ।  নিচে সেগুলো নিয়ে হালকা আলোচনা করা হলো

  1. সাধারনত C Drive এ উইন্ডোজ ইন্সটল থাকে বলে নতুন করে সেটআপ দেবার আগে C Drive  এর তথ্য গুলো ব্যকআপ না নিলে সেগুলো মুছে যাবে ।
  2. নতুন করে উইন্ডোজ সেটআপ দিলে আগের সব প্রগ্রাম সাধারনত মুছে যায় । তাই আবার সবগুলো প্রয়োজনীয় সফটওয়ার নতুন করে ইন্সটল করে নিতে হয় ।
  3. সেটআপ দেবার সময় HDD র C Drive ও রিলেটেড ড্রাইভ গুলো Format করার দরকার পড়ে যা HDD র উরপ কিছুটা চাপ তৈরি করে ।

error: Content is protected !!