স্ক্যানার কি ও স্ক্যানারের কাজ কি ? বিস্তারিত জানতে চাই

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিস্ক্যানার কি ও স্ক্যানারের কাজ কি ? বিস্তারিত জানতে চাই
Mojnu asked 3 years ago


3 Answers
Best Answer
Sreya nag answered 2 years ago

এটি একটি ইনপুট ডিভাইস। কোনো ছবি বা লেখা হুবহু কম্পিউটারে ইনপুট করে এটিতে সংশোধন, পরিবর্তন ও পরিবর্ধন ইত্যাদি কার্যাবলী সম্পাদনের জন্য স্ক্যানার ব্যবহৃত হয়। স্ক্যানার একটি Light sensitive যন্ত্র,যা অনেকটা জেরক্স মেশিনের মতো কাজ করে। স্ক্যানারের সাহায্যে কোনো ডকুমেন্টকে সরাসরি print করা যায়। স্ক্যানার প্রধানত তিন প্রকার , Handheld scanner,Flat-bad scanner এবং Drum scanner। কম্পিউটারে ফ্ল্যাটবেড স্ক্যানার বেশি ব্যবহৃত হয়।


Imran Hossain answered 3 years ago

স্ক্যানার কি?
স্ক্যানার এমন একটি ডিভাইস যা যেকোন ধরনের ছবি বা ডকুমেন্ট কে হুবাহুব একই ভাবে কপি করে কম্পিউটার এ নিতে পারে ।
স্ক্যানারের কাজ কি
কম্পিউটারে ব্যবহার উপযোগী করার জন্য  কিছু কিছু ডকুমেন্ট, ছবি অথবা আপনার প্রয়োজন অনুসারে ডকুমেন্ট স্ক্যান করে কম্পিউটারে ব্যবহার করা হয় । আবার হার্ড কপি স্ক্যান করে ফটোকপি করা হয় । পূরণ ছবি বা লেখা  কাগজ  স্ক্যান করে কম্পিউটারে সংরক্ষন কার বা কম্পিউটারের ব্যবহার উপযোগী করে তুলা হয় ।
কিভাবে স্ক্যানার ব্যবহার করবেন
স্ক্যানার ডিভাইস ফটোকপি মেশিনের মত একটি কাচের উপর নির্দিষ্ট ছবি বা কাগজটিকে কাচের দিকে মুখ করে রেখে এর ঢাকণাটি দিয়ে ঢেকে দেয়া হয়। পরে নির্দিষ্ট বাটন কমান্ড দেয়ার পর এর কাচের নিচে থাকা একটি আলো প্রক্ষেপনকারি বাল্ব পুরো কাগজটিকে আলোকিত করে যায়। অর্থাৎ এই আলো ফেলার মাধ্যমে এটি কাগজের তথ্য সমূহকে পড়ে ফেলে ও বৈদ্যুতিক তরঙ্গ হিসেবে মনিটরে প্রদর্শন করে। প্রথমবার একটি প্রাকদর্শন দেখায় এতে ব্যবহারকারি তার প্রয়োজন নির্দিষ্ট করন করার পর স্ক্যান নির্দেশ দিয়ে কাগজের তথ্যটি চূড়ান্ত ভাবে কম্পিউটারে সংরক্ষণের জন্য উপস্থাপন করে থাকে। এরপর ব্যবহারকারি তার প্রয়োজন অণুযায়ী নাম ও স্থান ঠিক করে এটিকে সংরক্ষণ করে রাখতে পারবে ।
scanner-এর ছবি

scanner

scanner


scanner 2

scanner 2

Khairul Islam answered 3 months ago

Khairul Islam


Your Answer

12 + 11 =

error: Content is protected !!