ইউপিএস নিয়ে প্রশ্ন ….

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারইউপিএস নিয়ে প্রশ্ন ….
MD Jihad asked 3 years ago

আসসালামু আলাইকুম, আমি একটি নতুন পিসি কিনেছি। সাথে একটি ইউপিএস। এখন আমি পিসিটিকে বাড়িতে এনে যখন সরাসরি বিদ্যুত কানেকশন দিয়িছি তখন পিসিটি সুন্দরভাবেই রান করে। কিন্তু ইউপিএস এর সাথে কানেকশন দিলে পিসির ভেতরের ফ্যানটি একবার চলে আবার বন্ধ হয়। পিসি চলে না। কিন্তু ইউপিএসটাকে প্রথমে ১২ ঘন্টা চার্জ করেছি। আর একটা কথা ইউপিএসটির AC Connector টি তিন মাথা ওয়ালা। আর আমার মাল্টি হচ্ছে দুই মাথা ওয়ালা। তাই একটি Converter ( ছবি – https://drive.google.com/file/d/1WdrlWxYzSHc1_b3EpekmT09enqUXjvXZa/view?usp=drivesdk ) দিয়ে লাগিয়েছি। কীন্তু পিসি চলে না। এখন আসলে কী করতে পারি…? তিন মাথাওয়ালা মাল্টিতে লাগিয়ে দেখব নাকি অন্য কিছু….?


1 Answers
Md Shariar Sarkar Staff answered 3 years ago

আপনার সমস্যার মুল বক্তব্য হলো


  1.  UPS ছাড়া পিসি চলচে ভালো, UPS সহ বন্ধ হচ্ছে বারবার
  2. তিন পিন এর জন্য 2 pin convertere ব্যবহার করা যাবেকিনা?

এবার আমার ও একটি প্রশ্ন আছে । আপনার ইউপিএস এর ক্যাপাসিটি কতো ? আর এটির মডেল সহ বিস্তারিত জানান ।
*** ২য় প্রশ্নের উত্তর এ বলি, সাধারনত  তিন পিন এর জন্য 2 pin convertere ব্যবহার করা নিয়ে কোন সমস্যা হয়না । তবে ৩পনি এর ক্ষেত্রে ফেজ টা সমসময় স্থির থাকে ।  আপনি যদি কোন মাল্টিপ্লাগ ব্যবহার করেন যেটার মাথা ২ পিনের, তাহলে তো সেই একই হলো ।
তবে আপনি যদি দেয়ালে ফিক্সট বোর্ড বসিয়ে নেন ৩পিন এর মাল্টিসকেট গুলোর, তহলে ফেজ সমসময় একই থাকবে ।
 
আর প্রথম সমস্যার কারন হতে পারে যে আপনার UPS এ যে আউটপুট, তার থেকে বেসি পাওয়ার নেই আপনার পিসি । যেমন ধরেন , 500 VA তাহলে এটির আউটপুট হবে সর্বচ্চ ৫০০ ওয়াট, কম ছাড়া বেশি না । কিন্তা আপনার পিসি যদি এর থেকেও বেশি ওয়াট টানে, সেক্ষেত্রে  পর্যাপ্ত পাওয়ার না পাওয়ায় পিসি Re-Start হয় ।
** তবে UPS তো বিদ্যুৎ সংযোগে দিয়েই কম্পিউটার অন করছেন তাই না ?
আশা করি ধারনা দিতে পেরেছি । যাদের কাছে নিয়েছিলেন, তাদের সাথেও একবার যোগাযোগ করেন । এমন ও হতে পারেন যে UPS সঠিক আউটপুট দিচ্ছেনা ।
 

Your Answer

20 + 5 =

error: Content is protected !!