ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এর পার্থক্য কি?

প্রশ্ন উত্তরCategory: ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্সইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এর পার্থক্য কি?
Orchi asked 3 years ago

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এর পার্থক্য আছে নাকি ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স একই বিষয় ?  এদের মধ্যে পার্থক্য থাকলে সেটা কি কি ? 


1 Answers
Md Shariar Sarkar Staff answered 3 years ago

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এর পার্থক্য অবশ্যই আছে, দুটিই বিদ্যুৎ নিয়ে কাজ করলেও বিদ্যুৎ এর দুটি আলাদা শাখা এই ইলেকট্রিক্যাল  এবং ইলেকট্রনিক্স ।


ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এর পার্থক্য

ইলেকট্রিকাল,
বিজ্ঞানের যে শাখায় কন্ডাকটর (Conductor ) অর্থাৎ পরিবাহীর ইলেকট্রনের প্রবাহ এবং পরিবাহী দ্বারা তৈরি বস্তু ( যেমন: জেনারেটর, মটর, ট্রান্সফরমার, ম্যাগনেটিক কন্টাকটর (magnetic contactor), সার্কিট ব্রেকার ইত্যাদি) নিয়ে আলোচনা করে তা হচ্ছে ইলেকট্রিকাল শাখা।

অর্থাৎ এ অংশে বিদ্যুৎ প্রবাহের উৎস, বৈদ্যতিক সার্কিট ও এসি ( Alternating Current) নিয়ে আলোচনা করা হয় ।

ইলেকট্রনিক্স,
বিজ্ঞানের যে শাখায় অর্ধপরিবাহী বা সেমি কন্ডাক্টর (Semi-Conductor) এর ভেতর দিয়ে চার্জ এর প্রবাহ এবং সেমিকন্ডাক্টর দ্বারা তৈরি বস্তু এবং এর মতো আচরনকারি বস্তু (যেমন: ডায়ড, ট্রানজিস্টর, এলইডি, ইন্টিগ্রেটের সার্কিট (আই,সি), এমপ্লিফায়ার, মাইক্রোকন্ট্রোলার ইত্যাদি) নিয়ে আলোচনা করে সে শাখা হচ্ছে ইলেকট্রনিক্স ।

electrical and electronics

electrical and electronics

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সার্কিট গুলোর মধ্যে অন্যতম প্রধান পার্থক্য হলো:

ইলেকট্রনিক্স সার্কিট গুলো সিদ্ধান্ত নিতে পারে অর্থাৎ নিয়ন্ত্রন বা কন্ট্রোল করার ক্ষমতা আছে কিন্তু ইলেকট্রিক্যাল সার্কিট গুলোর সেই ক্ষমতা নেই । তবে বর্তমানে অধিকাংশ ইলেকট্রনিক যন্ত্রপাতি তে  ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সার্কিটের সংমিশ্রন পাওয়া যায় ।

Your Answer

13 + 14 =

error: Content is protected !!