ই-কমার্স কি ? এবং ই-কমার্স সাইট কেন ব্যবহার করা হয়

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিই-কমার্স কি ? এবং ই-কমার্স সাইট কেন ব্যবহার করা হয়
rebel asked 6 years ago

কেউ জানাবেন কি ই-কমার্স কেন ব্যবহার করা হয়


2 Answers
Imran Hossain answered 6 years ago

ই-কমার্স কি
ইলেকট্রনিক কমার্সকে সংক্ষেপে (E-Commerce)বলে। ই-কমার্স বলতে,ইন্টারনেটের মাধ্যেমে ব্যবসায়িক লেনদেনের সুযোগ সুবিধা ব্যবহার করাকেই ই- কমার্স বলে। যেমন, অনলাইনের মাধ্যেমে পন্য কেনা বেচা করা বুঝায়।
 


Md Shariar Sarkar Staff answered 6 years ago

ই-কমার্স কি ?

ই-কমার্স (eCommerce) এসেছে electronics Commerce থেকে । Commerce মানে বানিজ্য সেটা বলার অপেক্ষা রাখেনা । তো Electronic Media তে যে ব্যবস্যা বাণিজ্য হয় তা ই হল ই-কমার্স । আর ইলেকট্রনিক মিডিয়া বলতে আসলে ইন্টারনেট কে বোঝানো হচ্ছে ।


ই-কমার্স সাইট কেন ব্যবহার করা হয় ?

ই-কমার্স ধারনা টা এমন যে আপনি আপনার দোকান ইন্টারনেটে খুলেছেন । এখানে এমন এক ব্যবস্থা করে রেখেছেন যে আপনাকে আর বসে বসে পন্য বেচতে হবেনা । যারা কিনতে চাইলে তারা পন্য দেখে পছন্দ হলে ইন্টারনেটের মাধ্যমেই আপনার পন্যের দাম পরিশোধ করবে । এবং দাম পরিশোধ  করা হয়ে গেলে কিছু কিছু পন্য যেমন pdf বই, কিংবা সফ্টওয়ার অটো ক্রেতার কাছে চলে যাবে । আর যেগুলো ফিজিকাল প্রডাক্ট, সেগুলো বিক্রেতা পাঠিয়ে দেবে সময় মোত ।

এখন যেহেতু বলা হচ্ছে আপনি বসে থাকবেন না আপনার দোকানের সামনে । আপনার ক্রেতারা সরাসরি আপনার প্রডাক্ট গুলো দেখতে পাবে । তো সেই কাজটি করার জন্য ওয়েব সাইট লাগে । আপনি ঘুমালেও আপনার ওযেব সাইট ঘুমাবেনা । যে যখন খুশি সেখান থেকে আপনার পন্য গুলো দেখতে পাবে ।

Your Answer

6 + 18 =

error: Content is protected !!