উইকিপিডিয়া কি ও উইকিপিডিয়া কে প্রতিষ্ঠা করে ?

প্রশ্ন উত্তরCategory: সাধারণউইকিপিডিয়া কি ও উইকিপিডিয়া কে প্রতিষ্ঠা করে ?
ভানু asked 6 years ago


2 Answers
Imran Hossain answered 6 years ago

 উইকিপিডিয়া কি

উইকিপিডিয়া হচ্ছে অনলাইনভিত্তিক বিশ্বকোশ ।   স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ২৯৯টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৩৫ মিলিয়ন নিবন্ধ বা আর্টিকেল রচনা করেছেন, যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৩ লক্ষের অধিক । যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন ।


উইকিপিডিয়া সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পূরণ করে থাকে। ফেব্রুয়ারি ২০১৪ সাল, দ্য নিউ ইয়র্ক টাইমস জানায় উইকিপিডিয়া সব ওয়েবসাইটের মধ্যে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে অবস্থান করছে যা  মাসিক প্রায় ১৮ বিলিয়ন পৃষ্ঠা প্রদর্শন এবং প্রায় ৫০০ মিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক নিয়ে।

উইকিপিডিয়া কে প্রতিষ্ঠা করে?

১৫ জানুয়ারী, ২০০১ সাথে এটি প্রতিষ্ঠা করা হয় উইকিপিডিয়া । জিমি ওয়েলস (Jimmy Wales) এবং ল্যারি স্যাঙ্গার (Larry Sanger ) প্রতিষ্ঠা  করেন উইকিপিডিয়া । তবে এটির  (online encyclopedia) শুরুর দিকের প্রস্তাবনা ছিলো রিক গেটস (Rick Gates) এর সেই ১৯৯৩ সাথে ।  আবার ২০০০ সালে Richard Stallman এটির সবার জন্য উন্মক্ত করার প্রস্তাবনা দেন ।  এবং এর ই ফলাফল হিসেবে ২০০১ সাথে উইকিপিডিয়া  জন্ম নেয়।

Hadisur Rahman answered 2 years ago

Thank you


Your Answer

5 + 0 =

error: Content is protected !!