কম্পিউটারের কয়টি অংশ ও কি কি

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারকম্পিউটারের কয়টি অংশ ও কি কি
রায়হান asked 4 years ago

কম্পিউটারের কয়টি অংশ ও কি কি বিস্তারিত জানতে চাই 


1 Answers
Md Shariar Sarkar Staff answered 4 years ago

কম্পিউটারের অনেক গুলো অংশ আছে । তবে কম্পিউটারের অংশ গুলোকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয় ।


কম্পিউটারের কয়টি অংশ ও কি কি

কম্পিউটারের প্রধান অংশ গুলো হচ্ছে ইনপুট অংশ, আউটপুট অংশ এবং প্রসেসিং অংশ । এগুলোকে আসলে ইনপুট ইউনিট, আউটপুট ইউনিট এবং প্রসেসিং ইউনিট নামেই পরিচিত । এবার দেখে নেয়া যাক এই তিন ইউনিট এর বিস্তারিত । প্রসেসিং ইউনিট এর মধ্যে আরো বেশ কিছু অংশ আছে, সেগুলো নিচের দিকে বিস্তারিত আলোচনা করছি ।

কম্পিউটারের কয়টি অংশ

Computer Main Unites

ইনপুট ইউনিট

যে ডিভাইস গুলো দিয়ে কম্পিউটার এর মধ্যে কোন তথ্য প্রদান করা বা প্রবেশ করানো হয়, সে ডিভাইস গুলোর সবগুলোকে মিলে বলা হয় ইনপুট ইউনিট । ইনপুট ইউনিট এর মধ্যে যে যে ডিভাইস গুলো থাকে সেগুলো হলো কিবোর্ড, মাইক্রোফোন, স্কেনার এগুলো ইনপুট ডিভাইস এর মধ্যে পড়ে । মাউস বা টাচপ্যাড কে কেউ কেউ বলেন ইনপুট ডিভাইসম আবার কেউ কেউ এটিকে বলেন কমান্ড ডিভাইস ।

আউটপুট ইউনিট

Computer এর যে যে অংশ গুলো দিয়ে কম্পিউটার এর ভিতরের তথ্য বাইরে আসে সেগুলোকে বলাহয় আউটপুট ডিভাইস এবং এদের সবগুলো নিয়ে যে ইউনিট, সেটি হচ্ছে আউটপুট ইউনিট । আউটপুট ইউনিট এর মধ্যে রয়েছে ডিসপ্লে ডিভাইস, যেমন মনিটর , সাউন্ড ডিভাইস, যেমন স্পিকার এবং প্রিন্টার

প্রসেসিং ইউনিট

এই ইউনিট কে বলা হয় CPU বা Central Processing Unit. Computer এর তথ্য ধারন, জটিল সমিকরণ গুলোর সমাধান, বিভিন্য কমান্ড গ্রহন ও প্রসেস করাই এই ইউনিট এর কাজ । এবং এই ইউনিন ইনপুট ও আউটপুট ইউনিট এর সাথে সার্বক্ষনিক যোগাগোগ রাখে এবং ইনপুট ডিভাইস থেকে ইনপুট নিয়ে সেই্ অনুসারে তথ্য প্রসেস করে আউটপুট ডিভাইস এর মাধ্যমে প্রকাশ করে ।

প্রসেসিং ইউনিট এর ভেতরে তিনটি প্রধান ইউনিট থাকে যেমন কমান্ড ইউনিট, অ্যারিথমেটিক এন্ড লজিকাল ইউনিট এবং মেমোরি ইউনিট ।

 

Your Answer

10 + 10 =

error: Content is protected !!